৮ম শ্রেণির কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা উত্তর (৫ম সপ্তাহ)

আসসালামু আলাইকুম,

শিক্ষার্থী বন্ধুরা,

সবাই কেমন আছো?

আশা করি ভালো আছো,সুস্থ আছো।

সেই কামনাই করি।

বরাবরের মত আবারো হাজির হয়েছি অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান নিয়ে।

আজকে আমি আমার এই পোস্টটি তে অষ্টম শ্রেণীর পঞ্চম সপ্তাহের শিক্ষা মন্রনালয় কর্তৃক শিক্ষার্থীদের ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও আপনাদের সুবিধার্থে একটি নমুনা উত্তর আমার এই পোস্টটি তে দিব।

এক নজরে দেখে নেওয়া যাক প্রশ্নটি-

ক) বিদ্যালয়ের পাঠাগার শিক্ষার্থীরা পড়ালেখা করছে।

খ)শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ পরিষ্কার করছে।

গ)শিক্ষকক শ্রেণিকক্ষে শিক্ষাদান করছে।

ঘ) শিক্ষক বই বিতরণ করছে।

এই চিত্র অঙ্কন করে কোনটি কায়িক শ্রম ও মেধা শ্রম এবং কেন ব্যাখ্যা করো।

শিরোনামঃ কায়িক ও মেধা শ্রম

 

মানুষ তার শারীরিক শক্তি দিয়ে কোন কাজে যে শ্রম দেয় তাই কায়িক শ্রম। আর মস্তিষ্ককে কাজে লাগিয়ে মানুষের মেধা মনন দিয়ে যে শ্রম দেয় তাই মেধা শ্রম।
জীবনে বেঁচে থাকার জন্য মেধা ও কায়িক উভয়ই সমান গুরুত্বপূর্ণ।মেধা শ্রম সমাধান করতে সাহায্য করে। শ্রম মানুষকে বেঁচে থাকার প্রেরণা জোগায়। দৈনিন্দিন জীবনে আমরা প্রতিনিয়ত নানা কাজ করে থাকি এসব কাজ আমাদেরকে শারীরিকভাবে সুস্থ রাখতে সাহায্য করে। আমাদের সমাজে নানা পেশার মানুষ রয়েছে যেমন কামার-কুমার, তাতি, জেলে ইত্যাদি তারা সবাই নিজ নিজ কাজ করেন বলেই আমরা আরামদায়ক জীবন-যাপন করতে পারি।শ্রম আমাদের দেহ ও মনের জন্য খুবই জরুরী এই শরীরের কার্যক্ষমতা ঠিক রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

বি:দ্র:তোমরা ছবি গুলো পেন্সিল দিয়ে আকবে।

 

শিক্ষার্থীদের পড়াশোনা করছে এখানে আমাদের শারীরিক শক্তির তুলনায় মেধা শক্তি বেশি প্রয়োগ করতে হয়। বই পড়ে আমরা অনেক কিছু শিখতে পারে জানতে পারি। আর এক্ষেত্রে মেধা শক্তির ভূমিকা মুখ্য বলেই বই পড়া মেধা শ্রমের উদাহরণ।

শ্রেণিকক্ষ পরিষ্কার করার কাজ হচ্ছে কায়িক শ্রম। কারণ শ্রেণিকক্ষ পরিষ্কার করতে হলে আমাদের শারীরিক শক্তির প্রয়োজন হয়। যেহেতু এই কাজে আমাদের শরীরের ব্যবহার হচ্ছে সেক্ষেত্রে শিক্ষার্থীদের কর্তৃক শ্রেণী কক্ষ পরিষ্কার করা একটি কায়িক শ্রম।

শ্রোনীতে শিক্ষক পাঠাদান করেছেন এই কাজ হচ্ছে মেধা শ্রম কারণ কোনো বিষয় সম্পর্কে পড়াতে হলে শিক্ষককে অনেক কিছু পড়তে হয়, ভাবতে হয়, জানতে হয়। যেহেতু শিক্ষকতা করতে হলে মেধা শ্রম খাটাতে হয় তাই শিক্ষকতা করা এক ধরনের মেধা শ্রম।


এখানে মেধা শ্রমের প্রয়োজন হয় না। যেহেতু শুধুমাত্র শক্তির ব্যবহার করে শিক্ষক বই বিতরণ করছে। তাই এই কাজ কায়িক শ্রম।

এই নমুনা সমাধান টি তোমরা হুবহু না লিখে নিজেদের মেধা এবং এখান থেকে ধারণা নিয়ে
লিখবে।

ধন্যবাদ।

সকল শ্রেণীর অ্যাসাইনমেন্ট প্রশ্ন পেতে grathor.com এ চোখ রাখুন।

Related Posts

7 Comments

মন্তব্য করুন