অটোক্যাড দিয়ে 2D এবং 3D ড্রইং শেখার সহজ কয়েকটি কৌশল

বর্তমানে  2D এবং 3D ড্রইং করার জন্য Autocad বহুল ব্যবহৃত এবং জনপ্রিয় একটি অ্যাপ।

প্রকৌশলবিদ্যায় সিভিল, মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, আর্কিটেকচার এর বিভিন্ন ডিজাইন অটোক্যাড এর মাধ্যমে করা যায়। বিল্ডিং ডিজাইন,মেশিন ডিজাইন অটোক্যাড দিয়ে করা যায়। বিশ্বে বর্তমানে বড় বড় বিভিন্ন স্থাপনা বা মেশিনের ডিজাইন কম্পিউটারের মাধ্যমে করা হয় এবং সে অনুযায়ী বানানো হয়। প্রকৌশলীরা ছাড়াও অনেকেই অটোক্যাড শিখে বিভিন্ন অনলাইন অয়েবসাইট এ ডিজাইনিং কাজ করে অনেক টাকা ইংকাম করে।

কিন্তু অটোক্যাড শিখতেই যত সমস্যা। অনেকে কঠিন ভেবে এটি শেখার আগ্রহ হারিয়ে ফেলে। কিন্তু খুব সহজেই কয়েকটি পদ্ধতি শিখলেই আপনি সহজেই অটোক্যাড শিখতে পারবেন।

কথা না বাড়িয়ে এখন কাজের কথায় আসি-

কোন ডিজাইন করার আগে আপনার ইউনিট ঠিক করতে হবে কারন আপনি কি ইঞ্চি নাকি মিটার নাকি অন্য ইউনিট এ কাজ করতে চান সেটা আগেই ঠিক করতে হবে। সব কাজ এ করতে পারেন টুলবার এর সকল অপশন সিলেক্ট এর মাধ্যমে।  কিন্তু আমি বলব সব কিছুই আপনি কমান্ড করার মাধ্যমে করতে পারেন। এতেকরে আপনার কষ্টকরে টুলবার থেকে কমান্ড খুজতে হবে না।  অটোক্যাড ইনস্টল করার পর কী-বোর্ড এ আপনি যেকোন কমেন্ড লিখে ইন্টার প্রেস করলেই কাজ হয়ে যাবে।

আসুন এখন কিছু গুরুত্বপূর্ন কমান্ড শিখি

UNITS কমান্ড

প্রথমে কী-বোর্ড এ UNITS লিখে ইন্টার প্রেস করুন।একটি উইন্ডো আসবে সেখানে আপনি টাইপ ENGINEERING ,প্রিসিশন 0-0 দিয়ে অকে প্রেস করুন।

LINE কমেন্ড

কোন ডিজাইন করার জন্যই প্রাথমিক কাজ করতে হয় লাইন আকা। প্রথমে কী-বোর্ড দিয়ে LINE লিখে ইন্টার দিন। তারপর আসবে ESPECIFY FIRST POINT ।মাউস দিয়ে প্রথম পয়েন্ট সিলেক্ট করুন। তারপর আপনি মাউস দিয়ে যেদিকে লাইন আকতে চান সেদিক মাউস ঘুরান তারপর কী-বোর্ড এ আপনি যত সাইজ এর লাইন আকতে চান সেটা দিন । যেমন-   আপনি যদি 2feet6inch এর লাইন ড্র করতে চান তাহলে  2’-6  দিয়ে ইন্টার দিলে 2’-6এর একটি লাইন ড্র হবে।

RECTANGLE OR CIRCLE কমান্ড

কী-বোর্ড এ  RECTANGLE বা CIRCLE লিখে ইন্টার দিয়ে সাইজ লিখে ইন্টার দিলে RECTANGLE বা CIRCLE এবং তৈরি হবে।

TRIM কমান্ড

কোন লাইন আকা বা কোন ডিজাইন আকার পর বারতি দাগ মুখে ফেলার জন্য ট্রিম করতে হয়। কোন দুইটি লাইন একসাথে কোন পয়েন্ট এ ছেদ অবস্থায় থাকলে যদি কোন লাইন এর অংশ মুখে ফেলতে হয় তাহলে প্রথমে কী-বোর্ড এ TRIM লিখে ইন্টার দিতে  হবে। তারপর যে লাইন মুছতে হবে সেই লাইন যে লাইন এর সাথে ছেদ অবস্থায় আছে সেই লাইনে মাউস দিয়ে সিলেক্ট করে একবার ইন্টার দিতে হবে।তারপর যে অংশ মুছতে হবে সেই লাইন এর উপর মাউস কারসর নিয়ে একবার ক্লিক করলেই TRIM হয়ে যাবে।

বক্স আকার তৈরি করার জন্য EXTRUDE কমেন্ড

সাধারনত 3D তে বক্স তৈরি করতে হয়।  প্রথমে 2D অবস্থায়  কোন RECTANGLE বা CIRCLE  তৈরি করতে হবে। তারপর 3DORBIT লিখে  ইন্টার দিন তারপর মাউস দিয়ে 3D অবস্থায় ঘুরিয়ে নিন।তারপর EXTRUDE লিখে ইন্টার দিয়ে RECTANGLE বা CIRCLE  সিলেক্ট দিয়ে ইন্টার দিন । তারপর মাউস যেদিক এই উঠাবেন বক্স সেই বরাবর তৈরি হবে।

OFFSET কমান্ড

কোন লাইন এর সমান্তরাল লাইন তৈরি  করতে এটি ব্যবহার করা হইয়। প্রথমে একটি লাইন তৈরি করুন তারপর OFFSET বা O লিখে ইন্টার দিন। মাউস দিয়ে উক্ত লাইন সিলেক্ট করে ইন্টার দিন। তারপর মাউস উক্ত লাইন এর উপরে বা নিচে যেদিকে নিবেন সেদিকেই উক্ত লাইন এর সমান্তরাল লাইন তৈরি হবে।

SUBTRACT কমান্ড

ধরুন আপনি কোন দেয়াল তৈরি করেছেন এখন অবশ্যই জানালা দিতে হবে। কোন বক্স আকারের বস্তুর ভেতর গর্ত বা আয়তাকার আকারের গর্ত তৈরি করতে সুনফহগ করতে হয়। প্রথমে একটি বক্স আকারের বস্তু তৈরি করুন তারপর সেই বক্স আকারের বস্তুর ভেতর আরেকটি ছোট বক্স তৈরি করুন।কী-বোর্ড এ সুখ লিখে ইন্টার দিন তারপর বড় বক্স সিলেক্ট করে ইন্টার দিন আবার ছোট বক্স সিলেক্ট করে ইন্টার দিন ,কাজ শেষ। বড় বক্সটির ভেতর ছোট বক্স এর আকারের একটি গর্ত তৈরি হবে

আপনারা উক্ত কমান্ড গুলো ব্যবহার করে সহজেই একটি বাড়ি বা যেকোন ডিজাইন এর বস্তু তৈরি করতে পারবেন। অটোক্যাড এর কাজ গুলো খুবই মজার এবং সহজ যদি আপনি একটু ধৈর্য্য নিয়ে লেখাটি পড়েন এবং কাজগুলো চর্চা করেন।

আর সময় নষ্ট না করে সফটওয়্যারটির কাজ শিখে ক্যাড এক্সপার্ট হয়ে উঠুন।

ধন্যবাদ 

Related Posts

34 Comments

মন্তব্য করুন