অতঃপর বন্ধুত্তে অভিমানের সুর

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই? আশা করি সকলে ভালো আছেন।কিন্তু দেশের এবং দেশের বাইরের এই অবস্থায় কেউ ভালো থাকার কথাও না।তবে এই মুহুর্তে নিজে ভালো থাকা এবং পরিবারের সকল সদস্যকে ভালো রাখা আপনার দায়িত্ব এবং কর্তব্য।

বন্ধু শুধু একটা নাম নয় এর সাথে জড়িয়ে আছে আবেগ, অনুভূতি এবং ভালোবাসা।বন্ধুত্ত এমন একটা সম্পর্কের নাম যা আমাদের প্রত্যেক এর জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। খুব ভাগ্যবান সেই সকল মানুষ যাদের জীবনে প্রকৃত বন্ধু রয়েছে। আজ আমি তেমনি বন্ধুত্তের তেমনি একটি হৃদয় বিদারক করুণ একটি
কাহিনি তুলে ধরব যা আপনাদের মনকেও নাড়া দেবে গভীরভাবে।

হাইস্কুল জীবনে চারজন খুব ভালো বন্ধু ছিল। তাদের নাম ছিল মিম,হালিমা, লুবনা এবং পিংকি।তাদের বন্ধুত্তের উদাহরণ আজও প্রচলিত রয়েছে খুব গভীরভাবে। তাদের একসাথে ঘুরে বেড়ানো, একসাথে আড্ডা দেওয়া, একই স্যারের কাছে পড়াশোনা করা,একই প্রতিযোগিতায় অংশগ্রহণ করা এমনকি একই স্যারের অধিনে পড়াশোনা করা এইসকল ছিল তাদের বন্ধুত্তের সম্পর্কে। পুরো স্কুল জুড়ে তারা আলোচিত ছিলো তাদের বন্ধুত্তের সম্পর্কের জন্য। অনেকে তাদের বন্ধুত্ত নিয়ে হিংসাও করতেন।কারণ তারা অন্য কারোর সাথে তেমন মিশতো না তেমনি ভাবে কথাও বলতেন না।সবকিছু ভালোই যাচ্ছিলো।

কিন্তু সব ভালোর মাঝে এমন কিছু থাকে যা সবকিছু এলোমেলো করে দেয়। সেই চার বন্ধুর জীবনেও ঠিক এমনি কিছু হয়েছিলো। হেসে খেলে তাদের জীবন যখন ভালো যাচ্ছিলো এক কাল বৈশাখি ঝড় এসে তাদের সবকিছু এলোমেলো করে দেয়।হঠাৎ এক মেয়ের প্ররোচনায় একদিন হালিমা সিদ্ধান্ত নেয় মীম এর সাথে সে একদিন কথা না বলে থাকার। কিন্তু সেই একদিনই শেষ অবধি তাদের বন্ধুত্তের ইতি টেনে নিয়ে আসে।অন্য বন্ধুদের প্ররোচণায় এসে আর হালিমা কোনদিন কথা বলেনি মীমের সাথে।মীম কথা বলার অনেক চেষ্টা করলেও হালিমা কথা বলেনি আর মীমের সাথে।

এভাবে কয়েক মাস কেটে যাওয়ার পর একদিন হালিমা স্কুল ছেড়ে চলে যায়। পরবর্তীতে লুবনাও স্কুল ছেড়ে চলে যায়।মীম আর পিংকি সেই স্কুলের পাঠ চুকিয়ে এখন বিশ্ববিদ্যালয়ের গন্ডি ছাড়িয়ে যাওয়ার অপেক্ষায় রয়েছে।আজও তাদের মাঝে কোন যোগাযোগ নেই।কোন যোগাযোগ করার পথ নেই। কিন্তু তাই বলে বন্ধুত্ত কমে যায়নি। আজও বন্ধু হিসেবে তারা রয়েছে একে অপরের সাথে।

বন্ধুত্ত এমন এক বাধন যা কখনো ভুলে থাকা যায়। যে যতই দুরে যাক না কেন যতই বাধা ব্যবধান আসুক না কেন মনের টান বিদ্যমান থাকে সবসময়। প্রকৃত বন্ধুত্ত হয় নিঃস্বার্থ। কোনো চাওয়া পাওয়া থাকে না।শুধু থাকে একে অপরের কল্যাণ এবং মনের টান।

ভালো থাকুক পৃথিবীর সকল বন্ধুত্তময় সম্পর্ক।ভালো থাকুক সকল প্রকৃত বন্ধুরা।আজ এই টুকুই ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

9 Comments

মন্তব্য করুন