অনলাইনে ইনকামের কি কি উপায় রয়েছে? অনলাইনে ইনকামের সব প্লাটফর্ম সম্পর্কে জানুন।

আপনারা কি কেউ জানেন অনলাইনে ইনকামের কি কি উপায় রয়েছে। জানবে না কেন, নিশ্চয় কেউ না কেউ তো জেনেই থাকবেন। হয়তো আপনাদের মধ্যেই কেউ জানে। তবে, অনলাইনে ইনকামের সমস্ত প্লাটফর্ম সম্পকে জানে এমন মানুষ এর সংখ্যা খুবই কম হয়তো হাজারে ও পাওয়া যাবে না। হাজার কি আমাদের দেশে তো লাখে খুজতে যেতে হবে তবে হয়তো পেলেও পেতে পারি এমন মানুষ। আমিও কি অনলাইনে ইনকামের সমস্ত বিষয় সম্পর্কে জানি, না বন্ধুরা আমার ও জ্ঞান আপনাদের মতোই সিমিত।

আমি যত গুলো জানি সেগুলো নিয়ে আপনাদের সামনে একটু তুলে ধরবো। এগুলো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করতে গেলে , আমার লিখার ধৈর্য্য হারিয়ে যাবে আর আপনাদের পরার। তার কারণ মূলত একটাই একটা বিষয় নিয়ে বিস্তারিত ভাবে লিখতে গেলে কেউ কেউ তো পরতে পরতে বিরক্ত হয়ে যায়। আর এখানে তো অনেক গুলো বিষয় নিয়ে লেখা হবে। সবাই যে বিরক্ত হবে তা আমার ভালোই জানা। এখানে আপনাদের একটা অফার দেয়া যেতে পারে। সবগুলো বিষয় নিয়ে বিস্তারিত লেখা সম্ভব না। কিন্তু একটা বিষয় নিয়ে তো লেখা যেতেই পারে। এই সব গুলো কাজের মধ্যে যে কাজটি আপনারা করতে চান সেই কাজটির নাম লিখে আপনারা কমেন্ট করেন। আমি পরবর্তী আর্টিকেলে সেটি প্রকাশ করবো।

আমার এই পোস্টটি ও লেখা মূলত একটা কমেন্ট থেকেই। আমি এর আগের পোস্ট টি তে অনলাইন ইনকাম করে টাকা ইনকাম করবেন, কোন ব্যাক্তি অনলাইনে ইনকাম করে বেশি লাভবান হতে পারেন সেটি নিয়ে বলেছিলাম। সেখানে এক ব্যক্তি কমেন্ট করেন অনলাইনে কি কি উপায়ে ইনকাম করা যায় সেসব নিয়ে বিস্তারিত লেখার জন্য। সেই ব্যক্তির কমেন্ট থেকেই আজকে আমার এই লেখাটি লেখা। আপনারাও কমেন্ট বক্স এ কমেন্ট করে আপনার অনলাইন ইনকাম এর বিষয়টি নিয়ে যাতে আপনি সেটি নিয়ে বিস্তারিত জেনে কাজে লেগে যেতে পারেন। আপনার কমেন্ট এর উপরে আগামি ২ দিন এর মধ্যে আপনি আর্টিকেল পেয়ে যাবেন।

কিন্তু, একটা সমস্যা তো থেকেই গেলো। সমস্যাটা কি সেটা কি এখনো বুঝতে পারেন নি। বিষয়টা হচ্ছে এক ব্যক্তির কাছ থেকে কমেন্ট টা পরে আমার এই পোস্ট টি লেখা। সেই ব্যক্তি তার সমস্যার কথা বলেছেন এটা ঠিক আছে কিন্তু এই পোস্ট টি কি তার কাছ পৌছাবে হয়তো পৌছাবে অথবা হয়তো বা না।তেমনি আপনারা একটা কমেন্ট করলেন সেটা নিয়ে আমি লিখেও ফেললাম কিন্তু সেই পোস্ট টি কি আপনার কাছে পৌছাবে। পৌছাতেও পারে আবার নাও পৌছাতে পারে। তবে, আমি আপনি একটি কাজ করলে সেই পোস্ট টি নিশ্চয় আপনার কাছে পৌছাবে। সেই উপায় টি কি সেটাই ভাবছেন তো, সেটি তেমন কোন আহামরি কাজ না আপনাকে গ্রাথোরে থাকতে হবে অর্থাৎ আপনি এই সাইটে এসে একটিভ থাকবেন আপনার কাজ।দুই দিন এটি করলে আপনি আপনার কাঙ্খিত লেখাটি পেয়ে যাবেন।

এখানে এমন কিছু কাজ আছে। যেটা সবাই করতে পারবে।অর্থাৎ সেই কাজটি করার জন্য কোন দক্ষতার দরকার হবে না। সেই কাজগুলো করতে গেলে খুব বেশি কিছু করতে হবে না, যে কাজগুলো করতে হবে আশাকরি সেগুলো আপনার কাছে আছে। সেগুলো কি কি-

১.মোবাইল(যেটা আপনার কাছে আছে নয়তো আপনি এই লেখাটি পরছেন কিভাবে)

২.সময়(এটা আমি মনে করছি আপনার কাছে আছে, যেকোন কাজের জন্য সময় লাগবেই)

৩.বাংলা জানা(এটাও আপনার আছে নয়তো আপনি এই লেখাটি পরছেন কিভাবে)

৪.নেট কানেকশন(এটা না থাকলে অনলাইনে ইনকাম করবেন কিভাবে,আর এই লেখাটিই বা কি দিয়ে পরছেন)

৫.নেট চালাতে জানা(এটাও নিশ্চয় আপনি পারেন নয়তো এই লিখাটা আপনার পক্ষে পাওয়া সম্বব না)

এই দেখুন, আমি তখন থেকেই বকবক করেই যাচ্ছি। আপনাদের আর কাজের কথাটা বলছি না। আমি না এই রকমি লেখা শুরু করতে চাইলে শেষ করার ইচ্ছায় হয় না। তো চলুন শুরু করা যায়।

শুরু করার আগে আপনাদের একটি কথা বলতে চাই সেটি হচ্ছে এই পোস্টটি কেউ শেষ না করে যাবেন না। এতে আপনারা অনেক কিছু মিস করে যাবেন।

অনলাইনের ইনকামের কিছু উপায়।

অনলাইনে ইনকামের সমস্ত উপায় একেবারে আমি বলতে পারি কিন্তু এতে আপনার হয়তো বুঝতে কিছুটা অসুবিধা হতে পারে।তার জন্য আমি একটা উপায় বের করেছি সমস্ত উপায় সমূহকে কয়েকটি ভাগে ভাগ করেছি। সেই উপায় সমূহ হচ্ছে-

১.বিদেশি ফ্রিল্যান্সিং সাইট গুলোতে কাজ করা

২.দেশি সাইট গুলোতে কাজ করে দিয়ে টাকা নেয়া

৩.গুগল অ্যাডসেন্স/গুগল অ্যাডমুব ব্যবহার করা

৪.সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে কাজ করে

৫.দেশিয় মাইক্রোজব সাইট গুলোতে কাজ করা

৬.বিদেশি সাইট গুলোতে কাজ করা

৭.মোবাইল এর মাধ্যমে ইনকাম

৮.দক্ষতা অর্জন না করেই ইনকাম

৯. ওয়েবসাইট তৈরি করে ইনকাম

১০. সোসাইল মিডিয়া মার্কেটিং

বিদেশি ফ্রিল্যান্সিং সাইট গুলোতে কাজ করা

বিদেশি কিছু ফ্রিল্যান্সিং সাইট আছে যে সাইট গুলো থেকে অনেকে ভালো পরিমান অর্থ উপার্জন করেছে। এই সাইট গুলোতে কাজ করার আগে আপনাকে অবশ্যই দক্ষ হতে হবে নয়তো আপনি কিছুই করতে পারবেন না।এই সাইট গুলো থেকে অনেকে দৈনিক ১০০০০-১৫০০০ টাকা পর্যন্ত ইনকাম করেছেন শুধু নিজের দক্ষতার উপর নির্ভর করে।অনেকে তো দিনে এই পরিমান টাকা ইনকাম করে। অনেকে এমন ও আছে যে মাসে ৫০০০ টাকা পর্যন্ত ইনকাম করতে পারেন না। কারণ শুধু একটাই এক ব্যক্তির দক্ষতা, কাজ করার ইচ্ছা প্রচুর পরিমানে আছে অপর ব্যক্তির কাজ করার ইচ্ছা নেই শুধু নেট নিয়ে ব্যস্ত। কোন দক্ষ হওয়ার ইচ্ছা নেয়। আগে এই কাজগুলো করা হতো নিজে চলার জন্য এখন বেশিরভাগই এই কাজটাকে নিচ্ছে নিজের ক্যারিয়ার হিসেবে। এই কাজগুলো করে মাসে একটা ভালো পরিমাণ অর্থ ইনকাম করতে পারবেন যা চাকরি করার চেয়ে অনেক বেশি।এই কাজ গুলোতে কেউ আপনার সার্টিফিকেট দেখতে চাইবে না, দেখবে আপনার দক্ষতা আপনি যত দক্ষ এই কাজে আপনি তত বেশি সফল।এই কাজ গুলোতে দক্ষ হতে আপনাকে হয়তো বছর ও লেগে যেতে পারে। এই কাজ করে এমন অনেক মানুষ ও আছে যারা নিম্নতর অবস্থা থেকে ভালো একটা আর্থিক অবস্থা অর্জন করেছে।

সেই কাজগুলো কি সেটা নিয়ে তো ধারণা থাকা দরকার,নয়তো অনেক কাজের মধ্যে আপনি যে এই কাজ করতে চান তা সিলেক্ট করবেন কিভাবে। সেই কাজগুলো হচ্ছে-

1.Android app development

2.web application development

3.Web design

4.content writing

5.Data entry

6.copy typing

7.video editing

8.Wordpress

9.SEO

10.Graphic design

11.photo editing

12.Logo Design

13. Banner design

14.SEO

16. Mobile apps development

17.It Networking

18. Software development

19.Data Analytics

20. Architecture

21. Designing

22. Writhing

23. Translation

24. Marketing

25. Accounting

26. Desktop software development

27. Virtual Assistant

28. Personal Assistant

29. Admin support

30. Voice offer

31. Voice transcription

32. Call center suppor

33. Cartton Design

34. 3D Animation

35. CPA marketing

36. Digital marketing

37. Dropshipping

শুধু এই কাজ গুলো না, এই কাজগুলোর সাথে ফ্রিল্যান্সিং সাইটে এমন অনেক কাজ আপনি পেয়ে যাবেন। এই সাইট গুলোতে কাজ করার জন্য আগে দক্ষ হতে হবে তার পরে কাজ শুরু করতে হবে। নয়তো আপনার শুধু সময়টাই গেল। পরে আফসোস করা ছাড়া আর কিছুই লাভ হবে না। এই কাজটি করার জন্য সৃজনশীল চিন্তা ভবনার একটা বিষয় আছে। আপনি যদি সৃজনশীল হয়ে থাকেন তবে এই কাজটি আপনার জন্য বেস্ট। যে যত বেশি সৃজনশীল তার ইনকাম তত বেশি বৃদ্ধি পাবে এই সাইট গুলোতে।

যারা এই কাজটি করতে চাও তারা কমেন্ট বক্সে কমেন্ট করুন কি জানতে চান। আপনার যদি এই বিষয় নিয়ে বিস্তারিত জানার থাকে তবে আপনি সেটাও কমেন্টে বক্সে লিখতে পারেন।

দেশি সাইট গুলোতে কাজ করা

দেশিয় কিছু সাইট আছে যেই সাইট গুলোতে আপনি কাজ করলে মাসে একটা ভালো অ্যামাউন্ট ইনকাম করতে পারবেন। সেই ইনকাম এর পরিমান হয়তো ফ্রিল্যান্সিং সাইট গুলোর মতো খুব হবে না। তবে মাসে ১৫০০০-২০০০০ টাকা পর্যন্ত ইনকাম করা যায়। এই সাইট গুলোতে বেশির ভাগই যে কাজগুলো পাওয়া যায় সেগুলো হচ্ছে মাইক্রো জব। সেই কাজগুলো সম্পর্কে আমরা মাইক্রো জবে জানবো। এখন আপনি দেশি সাইট গুলোতে যে কাজটা করতে পারেন সেসব কাজ হচ্ছে-

1.Articles writing

2. Content writing

3. Servise

এই কাজগুলো আপনি করতে পারেন। এই কাজগুলো করে আপনি মাসে ভালো পরিমান টাকা ইনকাম করতে সক্ষম হবেন। তবে, ভালো পরিমান টাকা ইনকাম করার আগে আপনাকে কিছুদিন চেষ্টা করতে হবে। মানে আপনাকে কিছুদিন কাজ করতে হবে হবে এর জন্য আপনার টাকা যে আসবেনা তা না আসবে তবে, সেটার পরিমান কিছুটা কম যেমন ৪০০০ পর্যন্ত আসতে পারে। আস্তে আস্তে এই ইনকাম এর পরিমান বৃদ্ধি পাবে। তাছাড়া দেশিয় সাইট গুলোতে আরও কিছু কাজ আছে সেই কাজগুলো অন্য ভাগে নিলে বেশি ভালো হয়। তাই সেগুলো সম্পকে অন্যান্য ভাগে বলা হবে।

গুগল অ্যাডসেন্স বা গুগল অ্যাডমুব ব্যবহার করা

অনলাইনে ইনকামের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম গুলোর একটি হচ্ছে গুগল অ্যাডসেন্স ব্যবহার করা। গুগল অ্যাডসেন্স হচ্ছে গুগলের একটি প্রতিষ্ঠান।

গুগল অ্যাডসেন্স এর মাধ্যমে লাইফ টাইম ইনকাম করা সম্ভব তাই এটি অনেক জনপ্রিয়। গুগল অ্যাডসেন্স ব্যবহারের তিনটি নিয়ম রয়েছে। নিয়মগুলো হচ্ছে-

১. ব্লগ বা ওয়েবসাইট থাকা সেখানে আর্টিকেল থাকা

২. ইউটিউব চ্যানেল থাকা এবং সেখানে ভিডিও থাকা

৩. প্লে স্টোরে নিজের অ্যাপ থাকা

আপনার যদি উক্ত জিনিস সমূহ থাকে তবে আপনি গুগল অ্যডসেন্স ব্যবহার করতে পারবেন। গুগল অ্যাডসেন্স ব্যবহার করার জন্য আপনাকে একটি নিয়ম মেনে চলতে হবে সেটি হচ্ছে ভিডিও বা আর্টিকেল যেটি তৈরি করুন না কেন আপনার নিজের তৈরি হতে হবে। তাহলেই আপনি অ্যাডসেন্স ব্যবহার করতে পারবেন। অ্যাডসেন্স এর মাধ্যমে ইনকাম এর কোন লিমিট নেই আপনি যত ইচ্ছা তত ইনকাম করতে পারবেন। অনেকে মাসে কোটি টাকা ইনকাম করে অনেকে মাসে ১০ হাজার ও পারে না।

সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে কাজ করা

আজকাল আমরা বেশিরভাগ মানুষই নেট বলতে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোকেই বুঝি। তাই আপনারা হয়তো দেখে থাকবেন সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে সব সময় মানুষের চলাচল আছেই। এমন কি রাতে ও সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে মানুষের পরিমান কম থাকে না। তার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে অনলাইনে ইনকাম করতে চাইলে সেই চিন্তাটি মন্দ নয়। সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে বিভিন্ন প্রকার কাজ পাওয়া যায়। সে কাজ গুলো করে আপনি মোটামোটি ভালো মানের একটা অ্যামাউন্ট পেয়ে যাবেন। যদি আপনি ভালোভাবে কাজটা করতে পারেন তাহলে আমি নিশ্চিত ভাবে বলতে পারি আপনি মাসে যে পরিমাণ টাকা ইনকাম করবেন তা একজন চাকরিজীবির চেয়ে বেশি। আপনি প্রথমে এই পরিমান টাকা পাবেন না এর জন্য আপনাকে মোটামোটি মাস খানেক খাটতে হতে পারে। আপনাদের যাদের মাস খানেক কাজ করার ধৈয্য আছে তারা করতে পারেন আর যাদের কাজ করার ধৈয্য নেই তাদের বলছি, আপনারা ১৫ বছর পরালেখা করতে পারেন একটা চাকরির জন্য কিন্তু কয়েক টা মাস কাজ করতে পারার ধৈয্য আপনার নেই। তাহলে আপনাদের বোঝানোর ভাষা আমার জানা নেই। তখন থেকে তো অনেক কিছু বলেই যাচ্ছি কিন্তু কি কি কাজ সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে কী কী কাজ করা যায় সেটাই তো বলা হলো না। সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে যে কাজ করা যায় সেই কাজ গুলো হচ্ছে-

1. Affiliated marketing

2. link short

3. Garagescale

4. Instant Article

5. ফেসবুক পেজ বিক্রি

6. ফেসবুক গ্রুপ বিক্রি

7. প্রোগাম প্রোমোট করুন

8. অ্যাড সো করুন

আরও কিছু মাধ্যম আছে। তবে, এগুলো হচ্ছে সেরা কিছু মাধ্যম আপনারা যদি চান তো ফেসবুক ইনকাম নিয়ে বিস্তারিত একটি পোস্ট লিখা যেতেই পারে। উক্ত কাজ গুলো করে মাসে ২০-৩০ হাজার টাকা ইনকাম করতে পারবেন। তার আগে আপনাকে কিছুদিন কাজ করে যেতে হবে। সে কাজটা খুব কঠিন না আপনাকে আপনার ফেসবুক গ্রুপ, পেজ বা অ্যাকাউন্ট এর ফ্রেন্ড এর সংখ্যা বাড়িয়ে নিতে হবে। এই কাজটা আপনি যত তারাতারি করবেন আপনার ইনকাম তত তারাতারি শুরু হবে। কারো কাছে এই কাজটা এক সপ্তাহ লাগতে পারে আবার কারো কাছে ১ মাস ও কম হয়ে যেতে পারে। আমি বলব চেষ্টা করতে থাকুন এক সময় আপনি সফল হবেনই।

দেশিয় মাইক্রোজব সাইট গুলোতে কাজ করা

আগে জেনে নেয়া যাক মাইক্রোজব কাকে বলে নয়তো মাইক্রোজব করবেন কেন। মাইক্রোজব হচ্ছে ছোট ছোট কাজ করে ইনকাম করা। কিছু উদাহরণ দিয়ে বোঝানো যাক তাহলে আপনাদের বুঝতে সুবিধা হবে।

মাইক্রোজবে আপনাকে যে কাজগুলো করতে বলতে পারে সেই কাজগুলো হচ্ছে – কোন ইউটিউব চ্যানেল সাবসক্রাইব করা, কোন লিংকে গিয়ে অ্যাপস ডাউনলোড করা, কোন অ্যাপসে ৫ স্টার দেয়া, কোথাও গিয়ে কমেন্ট করে আসা আপনাকে তারা এর বেশি কোন কঠিন কাজ দেবে না যারা মোবাইল দিয়ে ইনকাম করতে চাও তাদের জন্য এটি সবচেয়ে উপযোগি কাজ। এর চেয়ে ভালো কাজ আপনি অন্য কোথাও পাবেন এটা আমি নিশ্চিত হয়ে বলতে পারি।

দেশিয় সাইট গুলোতে এই কাজগুলো করলে আপনি টাকা বিকাশ, নগদ, ও রকেটে পেয়ে যাবেন।

এই কাজ করে আপনি যে টাকা কম ইনকাম করতে পারবেন তা কিন্তু সঠিক নয়। এই কাজ করে আপনি মাস শেষে ভালো মানের একটা টাকা ইনকাম করতে পারবেন। সেটা ১০ হাজার এর মতো। নিশ্চয় কম না।

এই কাজ মোবাইলের সাহায্য করা গেলেও একটি সমস্যা আছে। সেই সমস্যাটি হচ্ছে আপনার মোবাইল ফোন এর স্পিড ভালো হতে হবে নয়তো কাজ করতে গিয়ে আপনিই বিরক্ত হবেন।

যারা এই কাজ নিয়ে বিস্তারিত জানতে চান তারা কমেন্ট বক্সে জানাতে পারেন।

বিদেশি সাইট গুলোতে কাজ করা

আপনারা চাইলে বিদেশি সাইট গুলোতেও কাজ করতে পারেন কাজ এর কোন পার্থক্য নেই। মাইক্রোজব ও করতে পারেন। আপনারা বিদেশি সাইট গুলোতে যে কাজই করুন না কেন আপনারা দেশিয় সাইটের চেয়ে বেশি অ্যামাউন্ট পাবেন। এমন কি আপনারা যদি বিদেশি সাইট গুলোতে মাইক্রোজব এর কাজ করতে জান। সেক্ষেত্রে ও আপনি ২ গুন টাকা ইনকাম করতে পারবেন এটা খুব কঠিন কিছু না। কাজ একই, কাজের কোন ভিন্নতা নেই। শুধু সেখানে অ্যামাউন্ট টা বেশি পাবেন।

এখন আপনার হয়তো অনেকে ভাবছেন সেখানে যেহেতু টাকার পরিমান বেশি সেহেতু আমরা সেখানেই কাজ করবো , বেশির ভাগ মানুষই এটা ভাববে। শুধু ভাববে না, অনেকে দেখা যাবে কোন কিছু না জেনে কাজ শুরু ও করে দিয়েছে।

বিদেশি সাইট গুলোতে কাজ করতে গেলে একটা সমস্যা দেখা যায় তার জন্য অনেকে পরে সমস্যায় পরে যায়। তাই আমি বলি আগে সম্পুর্ন টা জানুন তারপরে নাহয় কাজে নেমে পরুন। তার আগে কাজে নামলে বিপদ যে আপনার জন্য অপেক্ষা করে আছে। সেই সমস্যাটা হচ্ছে টাকা উঠানোর সময় দেখা দেয়। কারন টাকা তো আর আপনাকে বিকাশে কিংবা নগদে টাকা পেমেন্ট করবে না। তারা আপনাকে পেমেন্ট করবে পেপাল, পেওনিয়ার এর মাধ্যমে। এখন অনেকে জানে না পেপাল বা পেওনিয়ার কাকে বলে। অনেকে যদি ও জানে কিন্তু পেপাল বা পেওনিয়ারে কি করে টাকা আনতে হয় তা জানে না। যদি টাকা এনেও ফেলে তাহলে কি করে সেটাকে টাকাতে কনভার্ট করে বাংলাদেশে নিয়ে আসবে সেটা জানে না। এই রকম আরও অনেকের অনেক রকম সমস্যা এর কথা আমি শুনেছি। তাই আমি বলি যারা এইগুলো সম্পর্কে জানেন না তারা সম্পুর্ন টা জেনে কাজ করতে যাবেন নয়তো শেষে দেখা যাবে তাদের কাজ হয়েছে ঠিকই আপনার টাকা আপনার কাছে এসে পৌছালো না। যারা কাজ করতে যাবেন তারা এই বিষয় গুলো ভালো করে জেনে শুনে খুব ঠান্ডা মাথায় কাজ করতে যাবেন।

আপনার যারা এই কাজগুলো করতে চান তারা কমেন্ট বক্সে জানাতে পারেন। আমি বলছি আপনারা নিরাশ হবেন না।

মোবাইল এর মাধ্যমে ইনকাম

মোবাইলে মাধ্যমে ও অনলাইনে টাকা ইনকাম করা সম্ভব। ইতিপূর্বে আমি কিছু কাজ এর কথা বলেছি যে কাজ গুলো মোবাইল এর মাধ্যমে করা সম্ভব। আরও কিছু কাজ রয়েছে সে কাজ গুলো হচ্ছে-

1. Ptc gob

2. Artocles writing

3. Task

4. Service

5. microjob

6. Survey complete

আরও কিছু কাজ রয়েছে। যারা মোবাইল দিয়ে ইনকাম করতে চান তারা করুন। এতে আপনাদেরই ভালো। কিন্তু, শেষে দেখা যায় মোবাইল আস্তে আস্তে স্লো হয়ে যায়। তখন সবাই খুবই বিরক্ত হয়ে কাজ ছেরে দেন। এতে কারোরই কাজ শেষ করা হয় না। এক্ষেত্রে আপনারা একটা কাজ করতে পারেন সেই কাজটা হচ্ছে কিছু সহজ কাজ সিলেক্ট করুন যে কাজগুলো মোবাইল এর সাহায্য খুব সহজে করা যায় এবং টাকার পরিমান ও ভালো। সেই কাজগুলো করে আপনারা ২-৩ মাসের মধ্য ভালো মানের একটা কম্পিউটার কিনার জন্য টাকা যোগার করতে পারবেন। আপনারা যারা কম্পিউটার কিনতে ইচ্ছুক তারা এই ভাবে কম্পিউটার কিনতে পারেন। এতে আপনারা ভালোই কাজ করতে পারবেন। একেতো কাজটা মোবাইল দিয়ে করে দক্ষ হয়ে গেলেন পরে কম্পিউটার কিনে আরও ভালোভাবে কাজ করতে পারবেন। আমার মতে যাদের মোবাইল আছে তারা এই সিস্টেম অনুযায়ী কাজ করতে পারলে আপনারা ভালো লাভবান হবেন হবে আশা করি।

দক্ষতা অর্জন না করেই ইনকাম

আপনারা যারা দক্ষতা অর্জন না করেই ইনকাম করতে চান। তাদের সম্পর্কে কিছু কথা না বললেই নয়। দক্ষতা অর্জন করে টাকা ইনকাম করা আর দক্ষতা অর্জন না করেই টাকা ইনকাম করা দুটোর মধ্যে অনেক পার্থক্য। দক্ষতা অর্জন করতে পারলে আপনি এই সাইটে কাজ না পেলে অন্য সাইটে কাজ করতে পারবেন। কিন্তু যারা দক্ষতা অর্জন করে না তারা বেশির ভাগ সময়ই ব্যার্থ হয়। এই ব্যর্থতার কারণ তাদের শিখার কোন আগ্রহ নেই। তাই তারা ব্যর্থ। অনেকে বলবেন ছোট ছোট কাজ করতে কিসের দক্ষতা এর দরকার। আমি বলব যে কাজই করুন না কেন আগে দক্ষ হন আর দক্ষ না হতে পারলে দক্ষ হওয়ার চেষ্টা করতে থাকুন। এক সময়ই সফলতা আসবেই। যারা দক্ষতা না হয়ে কাজ করতে চান তাদের জন্য কিছু ভালো কাজ আছে তবে সেখানে তাদের আগ্রহ লাগবে। আর যেসব ছোট খাট কাজ আছে সেখানে ধৈয্য লাগবে এবং টাকাও খুব একটা পাবেন না। ভেবে দেখুন কি করবেন। যে কাজ গুলো পাওয়া যায়।

১. অ্যাপস থেকে ইনকাম

২.সাইট/অ্যাপস রেফার করে ইনকাম

৩. সার্ভিস দিতে পারেন

৪. অ্যাড পরে

আরও কিছু কাজ পাওয়া যাবে। সেগুতে আগ্রহ লাগবে নয়তো আপনি সে কাজ করতে পারবেন না। সে কাজগুলো নিয়ে ইতিপূর্বে কিছু আলোচনা করা হয়েছে। যাদের আগ্রহ আছে তাদের জন্য ভালো কাজ পাওয়া যাবে। দক্ষ না হয়েই এসব কাজ করতে পারবেন। আর যাদের আগ্রহ নেই তারা বরং অ্যাড পরে আর অ্যাপস থেকে,রেফার করে ইনকাম করুন।

ওয়েবসাইট তৈরি করে ইনকাম

ওয়েবসাইট তৈরি করে বিভিন্ন উপায়ে ইনকাম করতে পারবেন। অনেকে ওয়েবসাইট থেকে লাখ লাখ টাকা পর্যন্ত ইনকাম করতে পেরেছে। তার জন্য দরকার কাজ করার মানষিকতা যেটা না থাকলে আপনি কোন কাজই করতে করতে পারবেন না। ওয়েবসাইট থেকে ইনকাম করার জন্য বিভিন্ন উপায় রয়েছে। তার মধ্য কিছু উপায় হচ্ছে-

১. ই-কমার্স সাইট

২. অ্যাফিলিয়েট মার্কেটিং

৩. অ্যাড সো করা

৪. গুগল অ্যাডসেন্স

আরও উপায় আছে। বর্তমানে ওয়েবসাইট অনেক জনপ্রিয়। দিন দিন এর জনপ্রিয়তা বাড়ছে। এবং কি এটি দীর্ঘস্থায়ী ইনকামের একটি উপায়। এটি করে আপনি সারাজীবন ইনকাম করতে পারবেন। তার জন্য দক্ষতা ও কাজ করার মানষিকতা থাকতে হবে। যাদের এটা নেই তাদের বলবো এটা সিলেক্ট না করতে কারন এতে আপনারা সফল হবেন না।

সোসাইল মিডিয়া মার্কেটিং

সোসাইল মিডিয়া মার্কেটিং করার জন্য একটু ধৈয্যর দরকার আছে। এখানে কিছুদিন কাজ করতে হবে কোন টাকা ছাড়া। তারপরে আপনি টাকা পেতে পারেন। মার্কেটিং আর সোসাইল মিডিয়া মার্কেটিং এর মধ্য পার্থক্য হচ্ছে একটি হচ্ছে অফলাইনে আর অন্যটি হচ্ছে অনলাইনে। যেহেতু, এটি অনলাইনে তার জন্য এটি করতে গেলে কিছু নিয়ম কানুন মেনে কাজ করতে হবে। সেই নিয়ম গুলো এই কাজ নিয়ে আলোচনা করার সময় বলবো। সোসাইল মিডিয়া মার্কেটিং যেখানে যেখানে করা হয় –

১.ফেসবুক

২. ইউটিউব

৩. গুগল প্লাস

৪.টুইটার

আপনারা যারা এটা করতে চান তারা শুরু করে দিতে পারেন।

আরও বিভিন্ন প্রকারের কাজ আপনারা পেয়ে যাবেন। এখানে পারলে আরও কিছু নিয়ে বলা যেতো। কিন্তু আর্টিকেলটি এমনি তেই অনেক বড় হয়ে গেছে আর বড় করতে চাচ্ছি না। এর পরের আর্টিকেলে সেগুলো নিয়ে লেখার চেষ্টা করবো। আপনারা যে যেই কাজ করতে চান সে কাজগুলো কমেন্ট বক্সে জানান। আমি সেই পোস্ট গুলো লিখে আপনাদের জানিয়ে দেয়ার চেষ্টা করবে। কমেন্ট বক্সে উত্তর হিসেবে সেই পোস্টের লিংক পেয়ে যাবেন।

আপনাদের এত করে কমেন্ট করতে বলার করার কারনটি হচ্ছে। এখানে অনলাইনে ইনকামের টপ রিলেটিড কিছু কাজ নিয়ে কথা বলেছি। আপনারা এর মধ্য থেকে যে কোন একটি কাজ সিলেক্ট করুন। আমি ঠিক কাজের কথা বলছি না। কাজের ক্যাটাগরির কথা বলছি। কারন আপনারা এখনো কোন কাজ সম্পর্কে সম্পুর্ন জানেন না। তাই আগে ক্যাটাগরি টা সিলেক্ট করুন। তারপর দেখুন সেই ক্যাটাগরি তে কি কি কাজ রয়েছে৷ সব কাজ সম্পর্কে বিস্তারিত জেনে কাজ করতে লেগে পরুন। এতে আপনারা নিশ্চয় লাভবান হবেন।

নতুনদের জন্য যে কথাটি খুব দরকারি

আপনি যদি নতুন হয়ে থাকেন তবে আপনাদের উদ্দেশ্য কিছু কথাবলার প্রয়োজন। শুধু প্রয়োজন বললে ভুল হবে এই কথাটি অতীব গুরুত্বপূর্ন। এটি আপনি না মানলে কোনোদিন আপনি অনলাইনে ইনকাম করতে পারবেন না। সেই কথাটি কি তা ভাবছেন তো সেটি খুব কঠিন কিছু না। আপনি যেই কাজটা করবেন আপনাকে সেই কাজটা করবেন সেই কাজটার পিছনে আপনাকে লেগে থাকতে হবে। নয়তো আপনার পক্ষে কোনেদিন অনলাইনে ইনকাম সম্ভব না।

গ্রাথোরে আমি লেখালিখি করি। আমি মূলত যেসব আর্টিকেল নিয়ে লেখালিখি করি সেগুলো হচ্ছে অনলাইন ইনকাম, অনলাইন ইনকামের সাইট, অনলাইন প্লার্টফর্ম, গুগল অ্যাডসেন্স, ছাত্র-ছাত্রী দের জন্য অনলাইন ইনকাম, মোবাইলের সাহায্য করা যায় এমন অনলাইন ভিত্তিক কাজ,ফ্রীল্যান্সিং এ কি কি কাজ করা যায়, এমন কিছু কাজ কাজ আছে যেগুলো আপনি মোবাইল এর সাহায্য করে কিছুদিন এর মধ্যেই কম্পিউটার কেনার টাকা হাতে পেয়ে যাবেন এসব নিয়ে বিস্তারিত ভাবে লেখালিখি করতে ভালোবাসি। অপনি যদি অনলাইনে ইনকামের ইচ্ছা পোষন করে থাকেন তবে থাকেন তবে আপনার জন্য ২ টি পোস্ট ই যথেষ্ট। ১ম পোস্ট হচ্ছে এটি ২য় পোস্ট হচ্ছে আপনার কমেন্ট এর উপর যেই পোস্ট লেখা হবে।

এই পোস্টে অনলাইনে ইনকামের বেস্ট উপায় গুুলো দেয়া হয়েছে। যেগুলো সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।এই পোস্টটি আপনার জন্য অনেক লাভজনক হতে চলেছে এবং কি পরবর্তী পোস্ট টিওযারা শেষ পর্যন্ত পরে শেষ করলেন। আশা করি তারা নিশ্চয় সফলকাম হবেন। অনলাইনে ইনকামের যে কোন তথ্যর জন্য, কোন কিছু জানার জন্য কমেন্ট প্লিজ..……..

Related Posts

11 Comments

মন্তব্য করুন