অনলাইনে কাজ করে অর্থ উপার্জনের কিছু ধারনা ।

 

বর্তমান সময়ে আমরা অনেকাংশে ইন্টারনেট এর সাথে জরিয়ে গেছি । দেখা যায় আমাদের সারা দিনের অধিংকাংশ সময় ইন্টারনেট এ কোন না কোন কাজ করে থাকি । তবে এখন অনেকেই শুধু মাত্র অনলাইন এ কাজ করে নিজের কর্মসংস্থান সৃষ্টি করছে । আবার অনেকে নিজের চাকরি বা ব্যবসার পাশা পাশি অনলাইন এ কাজ করে বারতি কিছু অর্থ উপার্জন করছে । ইচ্ছে করলে আপনিও পারবেন অনলাইনে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে । তবে তাঁর জন্য আপনাকে অবশ্যই কিছু বিষয়ের উপর পারদর্শী হতে হবে । আজকে সে সম্পর্কেই কিছু আলোচনা করবো । আশা করি আপনার ভালো লাগবে ।

তো আসুন শুরু করি অনলাইন থেকে উপার্জন করতে কি করতে হবে কিভাবে করতে হবে ।

প্রথমত অনলাইনে কাজ করতে হলে আপনাকে অবশ্যই কম্পিউটার কিংবা মোবাইল সম্পর্কে বেসিক ধারনা থাকতে হবে । এই কম্পিউটার ও মোবাইল ই হলো অনলাইন থেকে অর্থ উপার্জনের অন্যতম মাধ্যম ।

তারপর আপনাকে ইন্টারনেট ব্যবহার সম্পর্কে বিশেষ ধারনা ধাকতে হবে । যেমন ধরুন অনলাইনে কোন ফর্ম পূরন করা । কোন একটি সাইটে রেজিস্ট্রেশন করা , ব্রাউজ করা, এসব ধারনা অবশ্যই থাকতে হবে । আর লাগবে ইংরেজিতে লিখতে পারা কারন অনলাইনে যে সাইট গুলোতে আপনি কাজ করবেন সেগুলো অধিকাংশ ইন্টারন্যাশনাল সাইত সেই সাইট  গুলোতে ইংরেজিতে সকল কার্য সম্পাদন হয়ে থাকে । অবশ্য বর্তমান সময় আমাদের বাংলাদেশেও কিছু সাইট আছে সেগুলোর মাধ্যমেও আপনি বাড়তি কিছু টাকা আয় করতে পারবেন । এই যেমন আপনি যে সাইট এ এই লিখাটা পরছেন সেই সাইট Grathor.com থেকেও আয় করা যায় । আমি যে এই লিখাটা লিখছি তাঁর জন্য আমি পাব ১০ টাকা । এর পর আমার এই লিখাটা আপনি পড়ছেন তাঁর জন্যও গ্রাথর আমাকে দিবে ১০ পয়সা অর্থাৎ লিখা সাবমিট করার পর যতযন আমার লিখাটা পড়বে তাঁর জন্য আমি ১০ পয়সা করে পাব ।

আচ্ছা এখন আসি মূল কথায় অনলাইন এ কাজ করার জন্য সবচেয়ে বেশি যেটা দরকার সেটা হল যে কোন অনলাইনে যে কাজ গুলো করা হয় সেই কাজ গুলোর মধ্যে যে কোন একটি বা তাঁর অধিক কাজে আপনাকে অবশ্যই দক্ষ হতে হবে । যেমন ধরুনঃ ডাটা এন্ট্রি, ওয়ার্ড, এক্সেল, ভিডিও এডিটিং, গ্রাফিক্স ডিজাইন, ফটো এডিটিং, ওয়েব ডিজাইন, ট্রান্সলেট, ভয়েজ ডাবিং,  ফটোগ্রাফ সহ আরো কিছু কাজ আছে যেগুলো করে আপনি অনলাইন থেকে আয় করতে পারবেন ।  এছাড়াও বর্তমানে কিছু গেম আছে যেগুলো খেলেও আপনি অনলাইন থেকে আয় করতে পারবেন ।

অনলাইন থেকে আয় হয় কিভাবে?

অনলাইন থেকে আয় করার জন্য বিভিন্ন সাইট আছে সেই সাইট গুলোতে প্রথমে রেজিস্ট্রেশন করে নিতে হয় । তাঁর জন্য ইমেইল নং মোবাইন নং সহ প্রাসঙ্গিক কিছু তথ্য দিয়ে নিজের নামে একটি একাউন্ট খুলে নিতে হয়ে । এই ধরনের সাইট গুলোতে দুই ধরনের একাউন্ট খুলা যায় এক কাজ করার জন্য আর কাজ করানোর জন্য । একাউন্ট খুলা হয়ে গেলে দেখবেন সেখানে অনেক দেশের লোক কাজ করানোর জন্য বিস্তারিত বিবরন সহয় পোষ্ট দিয়ে রেখেছে । সেগুলো দেখার পর আপনার যদি মনে হয় যে আপনি সেই কাজটা করে দিতে পারবেন তাহলে সেখানে থাকে কমেন্টবক্স বা বিট করার অপশনে গিয়ে আপনি সেখানে আবেদন করবেন যে আপনি এই কাজের জন্য কত টাকা নিবেন কত দিনের মধ্যে করে দিতে পারবেন । পরে সেই বায়ার যদি আপনার আবেদন মঞ্জুর করে হলে উনি আপনাকে অনুমতি দিবে । পরে আপনি কাজটা কমপ্লিট করে জমা দিলে যে সাইটের মাধ্যমে আপনি কাজটা করেছেন তারা গ্রাহকের কাছ থেকে টাকা নিয়ে আপনার একাউন্টে জমা করে দিবে । পরবর্তীতে আপনি সেই সাইটের একাউন্ট থেকে আপনার ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করে নিতে পারবেন ।

এছাড়া আরো কিছু মাধ্যম আছে যেমন ইউটিউব, ফেসবুক পেজ, এমন আরো কিছু সাইট আছে সেগুলতে আপনি কিছু সর্ত সাপেক্ষে আপনার মনমত ভিডিও বানিয়েও আয় করতে পারবেন ।

আরো বিস্ততারিত জানতেঃ ইউটিউবে গিয়ে অনলাইন থেকে আয়, কিংবা হাউ টু মেক মানি অনলাইন লিখে সার্চ দিলেই অসংখ্য ভিডিও পেয়ে যাবেন সেখান থেকে দেখে আপনি অতি সহজে অনলাইন থেকে আয় করার ধারনা নিতে পারেন ।

ধন্যবাদ ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন