অনলাইনে কি করছে ইয়াং জেনারেশন ?

বর্তমানে পৃথিবী এখন এক ভয়াল রোগে আক্রান্ত। বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ মানুষ আজ করোনা ভাইরাস নামক এক মারাত্মক মহামারিতে প্রাণ হারিয়েছে। এখন পর্যন্ত মানুষ এই রোগে আক্রান্ত হয়ে চলেছে। বাংলাদেশও এর বাহিরে নয়। গত ২০২০ সালটি ছিলো এক ভয়াল বছর। বাংলাদেশে গত ৮ই মার্চ ২০২০ ইং প্রথম করোনা রোগী শনাক্ত হয়। আর তার পরেই বাংলাদেশ সরকার শিক্ষা প্রতিষ্ঠান সহ সকল ক্ষেত্রে লকডাউনেও যায়।

বাংলাদেশে গত ১৮ই মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো  বন্ধ ঘোষণা করা হয় আর তার পর থেকে সারাদেশে স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ক্রমে ছুটি বেড়েই চলেছে। আর এই ছুটি কেন্দ্র করে অনেক ছেলে মেয়ে সময় ব্যয় করার জন্য নানান ধরনের অনলাইন গেইম খেলছে। বলা বাহুল্য অনলাইনে গেইমে আসক্তি হয়ে পড়েছে। বিশেষ করে ফ্রি ফায়ার,পাবজি মোবাইল এর মতো অনলাইন গেইম গুলো সারা বিশ্বে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে।এখন প্রশ্ন হলো, এই অনলাইন গেইম গুলো বাস্তবে আদোও কি ইয়াং জেনারেশন কে শেষ করে দিচ্ছে নাকি তার সুফলও পাওয়া যাচ্ছে?

বর্তমানে পৃথিবী যখন ভাইরাস নিয়ে যুদ্ধ করছে ঠিক তখনি বর্তমান ইয়াং জেনারেশন অনলাইনে গেইমে ঢুবে রয়েছে। কি আছে এই গেইমে। উত্তর খুজে পাওয়াটাও কিন্তু খুব একটা সহজ কাজ নয়। বর্তমানে ফ্রি ফায়ার, পাবজি মোবাইল নামক ব্যাটেল রয়েল গেইমে ইয়াং জেনারেশন বেশি মগ্ন। কি আছে এই গেইমে যে ইয়াং জেনারেশন আজ এতটাই মগ্ন।চলুন খুজে বের করি কারণ গুলো।

আজ অধিকাংশ ছেলে মেয়ের কথা হলো অনলাইন গেইম একটি বিনোদন মুলক বিষয়। যাতে তারা বিনোদন খুজে পায়। তাদের মতামত হলো এই গেইম তাদের মাদক এর মতো খারাপ কাজ থেকে দূরে রাখে।বহিঃ বিশ্বের লোকদের সাথে যোগাযোগ রাখতে পারে। বিশ্বেরক খোজ খবর জানতে পারে।

তাছাড়া সব থেকে বড় বিষয় হলো বর্তমানে এই অনলাইন গেইম খেলে টাকাও ইনকাম করা যায়। আজ কাল নানান অন্তর্জাতিক টুর্নামেন্ট হচ্ছে যেখানে অনেক টিম তাদের প্রতিভা দেখিয়ে বিশ্বকাপের মঞ্চে দেশকে তুলে ধরছে। বাংলাদেশও পিছিয়ে নেই। পাবজি মোবাইল গেইমেও বাংলাদেশ থেকে A1 Esports  নামক একটি টিম এই বছরে দুবাই তে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপ ফাইনালে জায়গা করে নিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। যেখানে বিজয়ী দলের প্রাইজমানি বাংলাদ্বশি টাকায় ১৬ কোটি টাকারও বেশি।

শুধু পাবজি নয়, ফ্রি ফায়ার নামক গেইমও বাংলাদেশে অনেক জনপ্রিয়। প্রতিদিন লাখ লাখ টাকা খরচ করছে ইয়াং ছেলে মেয়েরা। এছাড়া অনেকেই এই গেইম গুলোর ভিত্তি করে ইউটিউব চ্যানেলও খুলছে যা অল্পদিনেও অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। একজন ভালো প্লেয়ারদের খেলার দক্ষতা থাকলেই সে সবার কাছে হয়ে উঠছে জনপ্রিয় গেমার। বাংলাদেশে ফ্রি ফায়ার গেইম এ সর্বাধিক সাবস্কাইবার হিসেবে একটি ইউটিউব চ্যানেল রয়েছে যার নাম Mr_Triple_R এবং ২০ লক্ষ সাবস্কাইবার নিয়ে এই চ্যানলটি একমাত্র বাংলাদেশি ও প্রথম কোনো গেমিং ইউটিউব চ্যানেল।

এই চ্যানেল এর প্রতিষ্ঠা রেজাউর রহমান রিজবী। যে কিনা শুধু বাংলাদেশ নয় ইন্ডিয়া ও নেপাল ও খুব জনপ্রিয় ফ্রি ফায়ার প্লেয়ার। তাছাড়া Mp40 নামক আরও একজন বাংলাদেশি ফ্রি ফায়ার প্লেয়ার আছে যে কিনা সারা বিশ্বে জনপ্রিয় এবং ওয়ার্ল্ড ক্লাস প্লেয়ার যার ইউটিউব চ্যানেলে ১ মিলিয়ন সাবস্কাইবার যা GamingWithNayeem চ্যানেল নামে পরিচিত। এই চ্যানেটির মালিক এর নাম নাইম আলম। যাকে দ্য এমপি ফোর্টি কিং নামে খ্যাত নামে সবাই চিনে। নাইম আলম প্রায় সকল আন্তর্জাতিক টুর্নামেন্ট গুলোতে অংশ নিয়ে থাকে। এবং বিশ্বের বিভিন্ন দেশ থেকে আরও অনেকেই এই গেইম খেলে এখন লাখ লাখ টাকা ইনকাম করছে।

আমরা জানি বর্তমান বিশ্বের অবস্থান এখনো খারাপ তবুও দেশকে এগিয়ে নিতে সারা বিশ্ব কাজ করে চলেছে। আর এমন অবস্থায় এই অনলাইন গেইম যতটা না ভালো করছে ঠিক ততটুক ক্ষতিও করছে  এই গেইম এর জন্য আজকাল ছেলে মেয়ের জন্য অনেক পরিবার তাদের সন্তান হারাছে। আসক্তির জন্য সাস্থ্য যুকিসহ পড়াশোনা নষ্ট হয়ে যাছে। কিন্তু আমরা এই অনলাইন গেইম এর ভালো দিগগুলোও বাদ দিতে পারিনা। তবে নিজের ক্ষতি দিক চিন্তা করে এই গেইম খেলা উচিত।

নিজেকে নিয়ন্ত্রণ করে গেইম খেলে যদি নিজের দেশকে বিশ্বে তুলে ধরা যায়,ইনকাম সর্স তৈরি করা যায় তাহলেই এই গেইম এর সঠিক ব্যবহার নিশ্চিত হবে।অন্যথায় এই গেইম জাতি কে শেষ করে দিতে পারে। কারণ, আজকে ইয়াং জেনারেশনরাই একদিন দেশ চালাবে। সুতরাং তাদের হাত ধরেই দেশ কে এগিয়ে নিতে হলে ইয়াং জেনারেশনদের কে সঠিক পথে চলতে হবে। কথায় আছে, আজকের শিশু আগামীদিনের ভবিষ্যৎ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন