অনলাইনে ডাটা এন্ট্রি করে কিভাবে হাজার হাজার টাকা ইনকাম করবেন।

বর্তমান আমাদের দেশে কম্পিউটার ব্যবহার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। আর শুধু আমাদের দেশেই নয় সারা বিশ্বে প্রায় এখন কম্পিউটারের মাধ্যমে তাদের বেশি ভাগ কাজ কর্ম প্রচলিত হয়ে থাকে। সারা বিশ্বে এর এখন প্রায় কম্পিউটারের রয়েছে ব্যাপক জনপ্রিয়তা। আমারা সাধারনত যে যুগে এসে পৌছিয়েছি সেটি হচ্ছে তথ্য প্রযুক্তির যুগ এ যুগে প্রযুক্তির এক বিশেষ ছোঁয়া আমাদের সাথে চলছে। আর এই প্রযুক্তির এক বিশেষ আবিস্কার হচ্ছে অনলাইন। এখন সবদেশেই অনলাইন পদ্ধতির এক বিশেষ ব্যবহার করা হয়ে থাকে, আর এই অনলাইনকে চালিত করার প্রধান মাধ্যম হচ্ছে কম্পিউটার ও মোবাইল। যা আমাদের বর্তমান সময় সবচেয়ে বেশি কাজে লেগে থাকে। সমস্ত অনলাইনে জগতকে পরিচালিত করতে একটি কম্পিউটারই যথেষ্ট।

এখন আমরা এই আধুনিক যুগে আমাদেরকে তাল মিলিয়ে চলতে গেলে কম্পিউটার ও মোবাইল ব্যবহার করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। স্কুল, কলেজ, বিভিন্ন ধরনের ব্যবসা প্রতিষ্ঠান সহ প্রায় অধিকাংশ জায়গাতে এখন কম্পিউটারে মাধ্যমে কাজ কর্ম পরিচালিত হচ্ছে। আমারা যদি কম্পিউটার ব্যবহার সম্পর্কে কোন রকম ধারনা না রাখি তাহলে আমাদেরকে সরকারি ও বেসরকারি বিভিন্ন চাকরি ক্ষেত্রে নানা ঝামেলায় পড়তে হয়। আমাদের চাকরি না হওয়ার উপক্রম হয়ে থাকে। আর এখন এর ব্যবহার অসংখ্যা হারে বৃদ্ধি পাচ্ছে। মানুষ এখন এর প্রয়োজনীয়তা বুঝতে পেরে এখন সাধারনত মানুষের ঘরে ঘরে কম্পিউটার ব্যবহার লক্ষ্য লক্ষ্য করা যায়। এখন আমাদের দেশে সাধারনত শিক্ষিত বেকারের সংখ্যা দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। আমাদের দেশের সরকার সাধারনত চাকরি দিতে হিমশিম খাচ্ছে। আর তাই এই বেকার সমস্যা থেকে রেহাই পেতে অনেকে কম্পিউটার ও অনলাইনের মাধ্যমে ফ্রিল্যন্সিং পেশাকে বেছে নিচ্ছে। ফ্রিল্যান্সিং পেশা গ্রহন করছে আমাদের দেশে বহু শিক্ষিত মানুষ।

এই পেশার মাধ্যমে তাদের দ্রুত উন্নতি হচ্ছে। তারা তাদের পরিবার ব্যবস্থাকে উন্নত করে তুলছে। আর এখন সমাজে অনেক শিক্ষিত যুবক যুবতী পরীক্ষা দিয়ে চাকরি পাওয়ার আশা ছেড়ে দিয়ে ফ্রিল্যান্সিং পেশাকে বেছে নিচ্ছে। তারা কম্পিউটারে তাদের দক্ষতা বাড়িয়ে তারা অনলাইন জগতে কাজ করে ইনকাম করার আশা করে যাচ্ছে। অনলাইনে সাধারনত বহু ধরনের কাজ হয়ে থাকে। বহু ধরনের কাজ করা কে সাধারনত ফ্রিল্যান্সিং বা আউটসোসিং পেশা বলা হয়ে থাকে। আর এই বহু ধরনের কাজের মধ্যে অনেক উন্নত ও ভালো মানসম্মত কাজ একটি হচ্ছে ডাটা এন্ট্রির কাজ। এটি বর্তমান সময়ের একটি জনপ্রিয় মানের কাজ যা করার মাধ্যমে আমারা আমাদের ক্যারিয়ার গঠন করতে পারি।

ডাটা এন্ট্রি কপি পেস্টের কাজ টি বর্তমান সময়ের একটি সহজ কাজ বলা যায়। এটি করতে আপনাকে খুব বেশি আকারে পরিশ্রম করতে হয় না। আপনার কম্পিউটার বা ইন্টারনেট সংযোগ থাকলে আর আপনার যদি এগুলোর উপরে ভালো মানের ধারণা থাকে তাহলে আপনি খুব সহজেই এই কাজটি করতে পারেন। আর এই কাজটির বর্তমান সময় অনেক বেশি চাহিদা হয়ে থাকে। এটি আপনি ঘরে বসে করতে পারবেন, আর ঘরে বসে এটি করতে গেলে আপনাকে জানতে হবে এই কাজ টি আপনি অনলাইনের কোন কোন সাইটে পেতে পারেন। এবং কোন সাইটে এই কাজ টি করলে আপনি অনেক ভালো ধরনের ইনকাম করতে পারবেন। তাই এই বিষয়গুলো জানতে গেলে আপনাকে প্রথমে ডাটা এন্ট্রি কাজটি সম্পর্কে পরিস্কার ভাবে আর একটু বলতেছি। ডাটা এন্ট্রি কি? এবং কাকে বলে, এ বিষয়ে সাধারনত নিচে আলোচনা করা হল:

ডাটা এন্ট্রি কি:

সাধারনত ডাটা এন্ট্রি হল কম্পিউটারের সাহায্যে আপনি যেকোন ধরনের তথ্য এক জায়গা থেকে আর এক জায়গাতে ইনপুট দেওয়া বা বিভিন্ন তথ্য স্থানান্তর করাকে বুঝায়। আপনার এই কাজের জন্য বেশি কিছু দরকার হয় না শুধুমাত্র কম্পিউটার আর ইন্টারনেট সংযোগ থাকলে আপনি এই কাজটি খুব ভালো ভাবে করতে পারবেন। আর আপনাকে যেটি অনেক ভালো করতে পারতে হবে সেটি হল দ্রুত ও নির্ভুল টাইপিং করতে হবে। যে যত দ্রুত ও নির্ভুল টাইপ করতে পারবে তার জন্য তত ভালো হবে। ডাটা এন্ট্রি কাজ সাধারনত বিভিন্ন ধরনের হতে পারবে। আপনার ডাটা এন্ট্রি কাজের জন্য আপনার যেসব স্কিল থাকতে হবে। তা নিচে আলোচনা করা হল:

ডাটা এন্ট্রি কাজ করতে যেসব স্কিল থাকা বিশেষ জরুরী:

• বেসিক কম্পিউটার স্কিল।

• দ্রুত টাইপিং স্কিল।

• Micorsoft office ব্যবহারে অভিঙ্গতা থাকতে হবে।

• ফাস্ট ইন্টারনেট কানেকশন থাকতে হবে আপনার কম্পিউটারের সাথে।

এসব স্কিল গুলো আপনার ভালো মতন থাকলে আপনি এই কাজের জন্য পারদর্শী হয়ে উঠতে পারেন। আপনি ভালো ভাবে কাজ করতে এবং অনেক ভালো ইনকাম করতে পারবেন বিভিন্ন মার্কেটপ্লেসগুলোতে।

এখন আপনাদেরকে জানাবো ডাটা এন্ট্রিতে আপনাকে যে ধরনের কাজ করতে হতে পারে। এই ক্যাটাগরির কাজ গুলো সাধারনত কি কি হতে পারে। ডাটা এন্ট্রির কাজ গুলো সম্পর্কে নিচে আলোচনা করা হল:

ডাটা এন্ট্রিতে আপনাকে যেধরনের কাজ করতে হতে পারে:

• টাইপিং যাতীয় কাজ।

• ফরম পূরণ।

• ডাটা এডিটিং ও ফরম্যাটিং।

• ছবি থেকে লেখার রুপান্তর ।

• অডিও লেখার রুপান্তর।

• ক্যপচা পূরণ করা।

• কপি পেস্ট করা।

• ডাটা ইনপুট করা ।

এসব কাজ সাধারনত ডাটা এন্ট্রিতে থাকে এবং এগুলো করতে পারাকে ডাটা এন্ট্রি করতে পারাকে বুঝায়। আপনাকে এই সব কাজ ভালো মতন করতে পারলে আপনি ডাটা এন্ট্রির কাজ ভালো মতন করতে পারবেন। আর এখন আমরা আপনাকে জানাবো আপনি কোন কোন মার্কেটপ্লেসগুলোর মাধ্যমে এই কাজ করতে পারবেন।

সাধারনত কিছু কিছু ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস রয়েছে যেখানে আপনি এইসব কাজ গুলো করে ভালো মতন আপনার মন মতন ইনকাম করতে পারেন না। তখন আপনাদের মনে হয়ে থাকে অনলাইনে এতো কষ্ট করে কাজ করে আয় অনেক কম হয়। কিন্তু একদমই না আপনি যদি ডাটা এন্ট্রির কাজ করে আপনার ক্যারিয়ার গড়তে চান তাও পারবেন।

আমরা আপনাকে এমন কিছু জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেট প্লেস সম্পর্কে বলবো যেখানে সাধারনত অনেক ধরনের ডাটা এন্ট্রির কাজ থেকে থাকে। এবং যা আপনি ভালো ভাবে বায়ার দেরকে করে দেওয়ার মাধ্যমে আপনি যথেষ্ট ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। তো চলুন যেনে নেই সেই জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলো কোনগুলো। তা নিয়ে নিচে আলোচনা করা হল:

১. আপওয়ার্ক(Upwork):

আপওয়ার্ক হলো একটি বিশ্বস্ত ও সবেচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট। এটি ফ্রিল্যান্সারদের কাছে অনেক ভালো মানের একটি বিশ্বস্ত ওয়েবসাইট। এটি দিয়ে সাধারনত ফ্রিল্যান্সারদের ফ্রিল্যান্সিং কাজ করার জন্য এটি একটি ভালো মানের ওয়েবসাইট মনে করে থাকে এটিকে। আর এখানে আপনি ডাটা এন্ট্রিসহ অনেক ভালো মানের কাজ পেয়ে যাবেন।

তবে এখানে সাধরানত সব ধরনের কাজ খুজেঁ পাওয়া যায়। ডাটা এন্ট্রি সহ আরও নানা ধরনের কাজ আছে এখানে কপি পেস্টের কাজ, ওয়েব ডিজাইন করা,  লেগো ডিজাইন করা, ওয়েব রিসার্চ টাইপিং সহ আরও বহু ধরনের ফ্রিল্যান্সিং পেশার কাজ এখানে আছে। আপনি এখানে খুব সহজেই কাজ পেয়ে যাবেন আর এখানে আপনি আপনার ইচ্ছে মতন পারিশ্রমিক দিয়ে আপনার পছন্দ অনুযায়ী কাজ নির্ধারন করতে পারবে।

২. পিপল পার আওয়ার ( Peopleperhour):

এই সাইটি ফ্রিল্যান্সারদের জন্য অনেক গুরুত্বপূর্ণ এবং এটি একটি জনপ্রিয় মার্কেটপ্লেস হয়ে থাকে। এটি একটি অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্ম, এবং এটি যুক্তরাজ্য ভিত্তিক একটি প্রতিষ্ঠান। এই পিপল পার আওয়ার সাধারনত ফ্রিল্যান্সারদের ঘরে বসে স্বাধীন ভাবে কাজ করার পূর্ণ স্বাধীনতা প্রদান করে থাকে। আপনি আপনার সুবিধা মতন যেকোন জায়গা থেকে আপনি করতে পারবেন।

সাধারন ভাবে বলা যায এটি আপওয়ার্কের বিকল্প হিসাবে কাজ করে থাকে। এটি সাধারনত ফ্রি একটি ওয়েবসাইট যেখানে কাজ করতে গেলে আপনাকে এক টাকাও খরচ করতে হবে না। আপনি এখানে অনেক ভালো ভালো ডাটা এন্ট্রির কাজ করতে পারেন এবং তা বায়ার কে ভালো মতন করে দিতে পারলে আপনার ভালো পারিমাণে অর্থপ্রদান করবে, আর এখানে কাজের পরিমাণও অনেক হয়ে থাকে।  এটি অন্যান্য সাইট থেকে অনেক বেশি পরিমাণে অর্থদান করে থাকে। তাই এটি অনেক ভালো একটি সাইট আপনি যদি চান তাহলে আপনি এখানে চেষ্টা করে দেখতে পারেন।

৩. ফ্রিল্যান্সার ( Freelancer):

ফ্রিল্যান্সার হল একটি বহুল পরিচিত ডাটা এন্ট্রি ওয়েবসাইট এটির বর্তমনা অনেক জনপ্রিয়তা তাছাড়াও এখানে অসংখ্যা ফ্রিল্যান্সাররা কাজ করে থাকে। এটি দিয়ে আপনি অনেক ভালো মতন কাজ করতে পারবেন এবং এখান থেকে আপনি অনেক ভালো মতন অর্থ উপার্জন করতে পারবেন। এখানে আপনি কাজ খোঁজার আগে আপনাকে সাধারনত একটি ভালো মানের অ্যাকাউন্টি খুলতে হবে। অনেক ভালো ভাবে অ্যাকাউন্ট খুলতে পারলে বায়ারা আপনার প্রতি খুব সহজেই আকৃষ্ট হয়, এবং আপনি তত তাড়তাড়ি এখানে কাজ পেতে পারেন ও ইনকাম করতে পারবেন্।

এটিও একটি জনপ্রিয় মার্কেটপ্লেস হওয়াতে এখানে বিভিন্ন রকম ফ্রিল্যান্সিং কাজ পাওয়া যায়। আপনি এখানে ভালোমানের ডাটা এন্ট্রির কাজ পেতে পারেন। তাই এটিও একটি ভালো মানের ফ্রিল্যান্সিং সাইট।

৪. গুরু ডট কম ( Guru.com):

বিশ্বের সেরা যে সমস্ত অনলাইন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস রয়েছে তার মধ্যে  এই গুরু ডট কম একটি। এটির বিশ্ব বাজারে ফ্রিল্যান্সিং সাইটে অনেক জনপ্রিয়তা রয়েছে। এখানে ডাটা এন্ট্রি সহ আরও যাবতীয় ফ্রিল্যান্সিং কাজ পাওয়া যায়। এটি সাধারনত ফ্রিল্যান্সিংয়ের জন্য খুব বড় একটি জায়গা তৈরী করেছে। এখানে খুব সহজে ফ্রিল্যান্সাররা তাদের চাহিদা মতন কাজ খুঁজে পারিশ্রমিক নির্ধারন করে দিতে পারে।

এই সাইটটি তে আপনি প্রবেশে করলে এখানে আপনার মন মতন কাজ খুঁজে পেতে সময় লাগবে না। এই সাইটে প্রাথমিক ভাবে কাজ করতে কোন প্রকার ফি প্রদান করতে হয় না। এখানে আপনি আর অন্যান্য মার্কেটপ্লেসগুলো থেকে একটু সুবিধা পেতে পারেন। তবে যে যে বিভাগে কাজ করতে ফ্রিল্যান্সারদের সুবিধা বেশি হয়ে থাকে সে সে বিষয়ে আপনাকে কিছু অর্থ প্রদান করতে হতে পারে। তবে আপনি এখানে বিনামূল্যে ডাটা এন্ট্রির কাজ পেতে পারেন।

৫. ফাইবার ডট কম ( Fiverr.com):

বর্তমানে এই ওয়েবসাইটটি অনেক বেশি জনপ্রিয়তা লাভ করেছে। এটি খুবই সস্তা একটি ফ্রিল্রান্সিং ওয়েবসাইট। এখানে আপনি প্রচুর পরিমাণে ডাটা এন্ট্রি কাজ পেতে পারেন। তবে এখানে আপনাকে কাজ করতে কোন প্রকার ফি প্রদান করতে হবে না। এটি একটি মাইক্রো জব সাইট হিসাবেও পরিচিত। এখানে অসংখ্যা গিগ তৈরী করা যায়। আপনি চাইলে ডাটা এন্ট্রি করে সেখান থেকে খুভ ভালো মতন কাজ করে অনেক অর্থ উপার্জন করতে পারেন।

মাইক্রো জব সাইট হচ্ছে এমন একটি প্ল্যাটফর্ম যেখানে ফ্রিল্যান্সাররা তাদের কাজ সহজে খুঁজে পায় এবং একটি কাজ ভালো মতন করে দেয়ার বিনিময়ে তারা উপার্জন করতে পারে। এখানে পছন্দ অনুযায়ী কাজ আপনি আপনার ইচ্ছে মতন করতে পারেন। এখানে আপনার প্রতিভা আপনি অন্যের সামনে তুলে ধরতে পারার একটি সাইট। আর এজন্য ডাটা এন্ট্রি কাজ করতে এটি অনেক ভালো একটি সাইট হয়ে থাকে।

ডাটা এন্ট্রি কাজ যদি আপনি ভালো মতন পারদর্শী হয়ে থাকেন তাহলে আপনি ডাটা এন্ট্রির কাজ করে মানসম্মত ভালা উপার্জন করতে পারবেন। আপনার উপার্জন করতে কোনরকম অসুবিধায় পড়তে হবে না। এখানে যে জনপ্রিয় মার্কেটপ্লেসগুলো কথা বলা হয়েছে সেগুলো অনেক ভালো মানের হয়ে থাকে এবং আপনি খুভ সহজেই সেগুলোতে কাজ করতে পারবেন।

আপনার যদি এই আমাদের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে দয়া করে আপনি আপনার ইচ্ছে মতন একটি সাইটে শেয়ার করবেন। আপনাদের করা একটি শেয়ার আমাদের আরও ভালো মানের আর্টিকেল লিখাতে উৎসাহ প্রদান করবে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন