অনলাইনে প্রতারণার ফাঁদ

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। আমি সাধারণত যেসব টপিক নিয়ে লেখালেখি করি না আজকে সেই রকম টপিক নিয়ে একটু আপনাদের কে কিছু বলতে চাই। দয়া করে পুরোটা পড়ার চেষ্টা করবেন এবং ভুল ত্রুটি হলে মাফ করবেন। আমরা সবাই কমবেশি আউটসোর্সিং এর সাথে যুক্ত। আউটসোর্সিং করতে গিয়ে আমরা বিভিন্ন উপায় অবলম্বন করে থাকি। তন্মধ্যে বাংলাদেশের সবচেয়ে সহজ উপায় গুলো হল ডাটা এন্ট্রি, ব্লগিং,এড দেখা ইত্যাদি। আমাদের বেশিরভাগ মানুষেরই আউটসোর্সিং সম্পর্কে বিশেষ কোনো আইডিয়া নেই।

তাই আমরা ইউটিউব দেখে, ব্লগ পড়ে বা যেকোনো ভাবে যেকোন কারো কাছ থেকে সাহায্য নিয়ে আউটসোর্সিং করার চেষ্টা করছি। যেহেতু বাংলাদেশের পেমেন্ট মেথড গুলো আন্তর্জাতিক পর্যায়ের না সেহেতু আমাদের সাধারণ জনগণ যারা আন্তর্জাতিক উপায় টাকা তুলতে অক্ষম অথবা ইচ্ছা করেন না তারা বেশিরভাগ ক্ষেত্রেই যেসকল জায়গা থেকে দেশীয় পেমেন্ট মেথড ব্যবহার করে টাকা উত্তোলন করা সম্ভব সেসকল জায়গা থেকে ইনকাম করার চেষ্টা করে যাচ্ছি। এই চেষ্টার অপব্যবহার করেই যাচ্ছে বেশকিছু বাটপার প্রজাতির লোক।

এই স্বার্থ হাসিলের জন্য তারা অনলাইনে বিভিন্ন প্রকার অ্যাপ লঞ্চ করছে এবং প্রচার করা হচ্ছে যে এই সকল অ্যাপ থেকে এড দেখে, স্পিন করে, ওয়েবসাইট ভিজিট করে দেশীয় পেমেন্ট মেথড যেমন- বিকাশ, নগদ, রকেট, মোবাইল রিচার্জ ইত্যাদি উপায় ব্যবহার করে টাকা উত্তোলন করা সম্ভব। আর আমরাও যারা অনলাইনে টাকার জন্য ব্যস্ত তারা তাদের জীবনের মূল্যবান সময় নষ্ট করে এইসব আ্যপে প্রতিনিয়ত কাজ করেই যাচ্ছে। কিন্তু যখন সেই কষ্টের টাকা উত্তোলনের সময় আসে তখন দেখা যায় অ্যাপটি থেকে কোন টাকা পে করা হচ্ছে না। যার ফলে আমাদের হতাশ হতে হচ্ছে এবং মূল্যবান সময় নষ্ট হচ্ছে। আর যেসকল অ্যাপ টাকা পেমেন্ট করছে তারা কষ্ট এবং সময়ের তুলনায় খুব কমই পেমেন্ট করে থাকে।

আপনারা চাইলে ইউটিউবে প্রবেশ করে Freelancer Nasim এর ভিডিও দেখতে পারেন অ্যাপ থেকে টাকা ইনকাম করা সম্পর্কে। বেশিরভাগ অ্যাপ এর মালিক থাকে আমাদের সবার ধরাছোঁয়ার বাইরে। তার ফলে আমাদের টাকা আত্মসাৎ করার পরও আমাদের কিছু করার থাকে না। আমার কোনো পদক্ষেপ গ্রহণ করতে পারিনা। শুধুমাত্র প্লে স্টোরে প্রবেশ করে অ্যাপটির রেটিং কমানো ছাড়া আমাদের আর কিছু করার থাকে না। আর এতে অ্যাপ কর্তৃপক্ষের কোন কিছু যায় আসে না। আর বেশিরভাগ ক্ষেত্রেই এই সকল ফেইক অ্যাপ তাদের সাপোর্ট সিস্টেম হিসেবে টেলিগ্রাম অ্যাপ এরমধ্যে চ্যানেল অথবা গ্রুপ খুলে। আর সেখানে সকল ইউজারদের যোগদান করতে বলা হয়।

টেলিগ্রাম অ্যাপ ব্যবহারের একটি সুবিধা হল আপনি চ্যানেলের বা গ্রুপের সদস্যদের কে তথ্য প্রদান করতে পারবেন এবং তাদের শুধুমাত্র দেখার পারমিশন দিতে পারবেন। তাদের মেসেজ করার অপশন পুরোপুরি অফ করে আপনি নিজের কাজ চালিয়ে যেতে পারবেন। যার ফলে আপনি মিথ্যা প্রমাণ প্রদর্শন করতে পারবেন এবং ইউজারদেরকে কোন প্রকার কমেন্ট করার অধিকার থেকে বঞ্চিত করতে পারবেন। এতে করে যে কেউ প্রথমবার অ্যাপটিতে কাজ শুরু করলে এবং এডমিনের কথা মতো কাজ করতে থাকলে সে বুঝতেই পারবে না যে সে একটি ফেইক অ্যাপ ব্যবহার করছে। যখনই সে টাকা উত্তোলন করার সমপরিমাণ টাকা আয় করবে এবং উত্তলোন করতে যাবে ঠিক তখনই সে বুঝতে পারবে সে কত বড় প্রতারণার শিকার হয়েছে।

যেকোন অ্যাপস নামানোর পূর্বে দয়াকরে রিভিউগুলো পড়ার জন্য অনুরোধ করছি। যদিও এখনকার সময় কিছু টাকা খরচ করে নকল রিভিউ এবং রেটিং বানিয়ে নেওয়া যায় তবুও অনুরোধ করছে ভালো করে যাচাই করে আপনার সময় ও শ্রম নিয়োগ করার জন্য।
ধন্যবাদ। আশা করি পোস্টটি অনেকের উপকারে আসবে।

Related Posts

12 Comments

মন্তব্য করুন