অনলাইন আয়ের ৫ টি অন্ধকার দিক।

কেমন আছেন সবাই।আশা করি সবাই ভালো আছেন।অনলাইন থেকে ইনকাম করা এখন তেমন কোনো ব্যাপার না।আপনার কাছে একটা মোবাইল থাকলে তা দিয়ে ভালো ট্রাস্টেড সাইট এবং এপ্পস থেকে কাজ করে ইনকাম করতে পারবেন।কিন্তু এটা থেকে লাইফটাইম ইনকাম করা যাবে না।

আর যদি আপনার কাছে একটি ল্যাপটপ বা ডেক্সটপ থাকে তাহলে আপনি সব থেকে ভালো উপায় ফ্রিল্যান্সিং করে ইনকাম করতে পারবেন।এবং বলা যায় এটা ভবিষ্যতে আরো চাজিদা এবং লাইফটাইম করার পরিকল্পনা করা যেতে পেরে এটা থেকে।কিন্তু এই অনলাইন ইনকামের ও রয়েছে ৫ টি অন্ধকার দিক যা আপনাদেরকে আমি এখুনি বলে সর্তক করে দিতে চাই।তাই চলুন সেই ৫ টি অন্ধকার দিক সম্পর্কে জানা যাকঃ

১.আপনি যদি ফুলটাইম ফ্রিল্যান্সার হোন তাহলে যখন আমাদের দেশের মানুষ বলবে আপনি কি করেন তখন -আপনি তাদেরকে যদি বলেন আমি একজন ফ্রিল্যান্সার তাহলে অনেক মানুষ আছেন সেটা বুঝবে না।

তবে ফ্রিল্যান্সিংটা যদি আপনি পার্ট টাইম মানে পড়াশো, ব্যবসা বা চাকরির পাশাপাশি করলে মানুষকে আপনি সেই পেশাগুলো বলতে পারবেন। আর আপনি ও একজন ফ্রিল্যান্সার হিসেবে কোনো গ্রামে নিজেকে পরিচিতি দিলে তারা ঠিক আপনার পেশাটা সম্পর্কে বুঝবে না।এটা ফ্রিল্যান্সারদের জন্য সত্যিই একটা ভাবার বিষয়।তঅনে আরও কিছু অন্ধকার দিক ও রয়েছে।

২.ফ্রিল্যান্সিং এ যেই সময় যেই কাজটা চলে সেটা যদি আপনি পারেন তাহলে অনেক টাকাই ইনকাম করতে পারবেন।কিন্তু আপনি তা দিয়ে যতি আত্নসন্তুষ্টি চলে আসে যে আপনি এতটুকু কাজ শিখেই ইনকাম চালিয়ে যেতে পারবেন তাহলে কিন্তু হবে না।

যেমন;এখন যারা ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট করেন তারা এইচটিএমএল-৫ এবং সিএসএস-৩ দিয়ে কাজ করতে পারছে।কিন্তু কয়েকদিন পর যখন এইচটিএমএল-৬ বা সিএসএস-৪ চলে আসবে তখন কিন্তু আপনাকে কয়েক মাস আগে থেকেই ঐগুলো শিখতে হবে ।

না হলে আপনি প্রতি মাসে ১ লাখ টাকা ইনকাম করলে ও সে মাসে কাজ না পাওয়ার কারনে ইনকাম একদম বন্ধ হয়ে যাবে।বাংলাদেশের এমন অনেক ফ্রিল্যান্সার আছে যারা তার ফলে আত্নহত্যা প্রযন্ত করেছে।

৩.আপনার অহংকার চলে আসলে এটা আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে আঘাত ফেলতে পারে।যেমন;আপনার কাছে আগে কোনো টাকা পয়সা ছিল না।বা অনেক কম টাকা দিয়ে আপনি আপনার সংসার চালাতেন।

কিন্তু যখন আপনি অনলাইন এ ইনকাম শুরু করলেন তখন আপনার ইনকাম ৩,৪,৫ গুন থেকে ও বৃদ্ধি পেয়ে গেলো।কিন্তু এটার ফ্লে আপনি অহংকারী হয়ে গেলেন তাহলে দেখবেন আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ারটা আর আগাবে না।

৪.একজন ফ্রিল্যান্সারের প্রোফাইল যেকোনো সময় ব্যান হয়ে যেতে পারে।আপনি যদি কোনো খারাপ ব্যবহার করেন ক্লায়েন্টের সাথে বা যেকোনো কারনেই ব্যান হয়ে যেতে পারে আপনার একাউন্ট।তাহলে তখন আপনি আবার কি করবেন।প্রথম থেকে শুরু করা ছারা তো আর কোনো উপায় নেই।

৫.আপনি যদি প্রতিদিন এই ক্যারিয়ারে শিখতে না থাকেন তাহলে একদিন আপনার ইনকাম বন্ধ হয়ে যাবে।কারণ ক্লায়েন্ট আপনার কাছে নতুন নতুন কিছু চাইবে এখন আপনি যদি তা আগের মতোই করে দেন তাহলে ক্লায়েন্ট আপনাকে আর কাজ দিবে না।

কিন্তু আপনি যদি একটু শিখে ভালো ভাবে ক্লায়েন্টের নতুন কিছু দেওয়ার চেষ্টা করেন তাহলে সে তো আপনাকে কাজ দিবেই তাছাড়াও আরো ক্লায়েন্ট নিয়ে আসবে আপনার জন্য। তাই যেদিন শিখা বন্ধ করেদিবেন তখন মনে রাখবেন অন্ধকার দিক আপনার কাছে শীঘ্রই আসছে। তাই একজন ফ্রিল্যান্সার হিসেবে শিখাটা চালিয়ে যেতে হবে।

এই ৫ টি বিষয় এখুনি সচেতন হবেন।তাহলে দেখবেন আপনার অনলাইন ক্যারিয়ার অনেক ভালো কাটছে।আর ভয় না পেয়ে ভালো ভাবে নিজেকে দক্ষ করে গড়ে তুললেই এই অনলাইন ক্যারিয়ারে আপনার সফলতা কেও আটকাতে পারবে না।ভালো থাকবেন সবাই,ধন্যবাদ।

Related Posts

3 Comments

মন্তব্য করুন