অনলাইন আয়ে যোগ্যতা মাস্ট!

অনলাইন আয়ের ক্ষেত্রে আমাদেরকে যেসব বিষয় মাথায় রাখতে হবে, তার মধ্যে অনলাইন কাজের জন্য যোগ্যতা এর ব্যাপারে। আজকে আই যোগ্যতা নিয়ে আমি বিস্তারিত আলোচনা করব। আমাদেরকে অনলাইনে কাজ করে আয় করতে হয়। আমরা কি এমনি এমনি টাকা পাই? কাজ করে তারপর টাকা পাই। কিন্তু, আমাদেরকে কাজ দেয় যারা, তারা কি আমাদেরকে এমনি এমনি কাজ দেয়? না, কখনোই কেউ আমাদেরকে এমনি এমনি কাজ দেবে না। তার জন্য আমাদেরকে সেই কাজের জন্য যোগ্য থাকতে হবে। আমরা যদি ওই কাজের জন্য যোগ্যই না হই, তবে কেউই আমাদেকে ওই কাজে টানবে না।

একটা উদাহরণ দেওয়া যাক।

ধরো তুমি এই গ্রাথোরে আর্টিকেল লেখার জন্য রেজিস্ট্রেশন করেছো। কিন্তু তুমি আর্টিকেল কীভাবে লেখে তা জানো না। ফলে তুমি এখানে যদি কোনো তোমার লেখা আর্টিকেল সাবমিট কর, তবে সেই আর্টিকেলের গুণগতমান না থাকার কারণে, সেটা গ্রাথোর কর্তৃপক্ষ রিজেক্ট করে দিতে পারে।

অথবা, তারা কোনো কারণে, বা ভুলবশত প্রকাশ করে ফেলল। কিন্তু যারা তোমার এই আর্টিকেল পড়বে, তাদের কমেন্টের দিকে নজর রাখলে বুঝতে পারবে, তোমার আর্টিকেল নিয়ে কেমন কেমন খারাপ কমেন্ট আসতে থাকে। বেশিরভাগ কমেন্টে হয়তো লেখা থাকবে, “আর্টিকেল লিখতে পারেন না তো, কেন আর্টিকেল লিখতে এসেছেন।”

এমন মন্তব্য গ্রাথোর কর্তৃপক্ষ দেখলে পরবর্তীতে তারা তোমার আর্টিকেল হয়তো প্রকাশ নাও করতে পারে। অথবা, তুমি আর্টিকেল লিখতে পারো না বলে, অন্য কোনো সাইট থেকে আর্টিকেল কপি করে লিখে সাবমিট করেছো। এতে কি হবে জানো?
তোমার গ্রাথোরের একাউন্ট ব্যান করে দিতে পারে।

তো, তোমাকে তাহলে অবশ্যই যোগ্য হতে হবে। কিন্তু কি করে যোগ্য হবে?

তোমাকে এই গ্রাথোরে ঢুকে দেখতে হবে, এখানে কি কি টপিক নিয়ে আলোচনা করা হয়, কে কিরকমভাবে লেখা লিখেছে? তোমাকে প্রত্যেক টপিকের কিছু লেখা পড়তে হবে। এই লেখাগুলো শুরু থেকে শেষ পর্যন্ত কীভাবে শ্রেনি-বিন্যস্ত করা হয়েছে, তা দেখতে হবে।

এভাবে দেখতে দেখতে তোমার ভুলগুলো তুমি নিজেই ধরতে পারবে। আর বুঝতে পারবে, কীভাবে তোমার সেই ভুলগুলো সংশোধন করে তুমি ভালো করে আর্টিকেল লিখতে পারো। এভাবে নিয়মিত করতে থাকলে, বেশী না ৪-৫ দিনের ভিতরই তুমি তোমার আর্টিকেল লেখার জন্য যোগ্য হয়ে উঠবে।

আর যোগ্য হয়ে উঠতে পারলেই তুমি খুব সুন্দরভাবে আর্টিকেল লিখতে পারবে। সেই আরটিকেলে একটা মাধুর্য থাকবে। অক্ষরগুলোর শ্রেনি-বিন্যাস খুব সুন্দর হবে। পাঠকের পড়ার উপযোগী লেখা হয়ে দাঁড়াবে তোমার এই স্ব-রচিত এই আর্টিকেলটি।

তো দেড়ি কেন? আজই লেগে পড় তোমার যোগ্যতা অর্জনে।
মনে রাখবে, যে কাজই করো না কেন, যোগ্যতা অর্জন ব্যাতিত তা করতে পারবে না।

Related Posts

7 Comments

মন্তব্য করুন