অনলাইন আয় করতে ইচ্ছা থাকতে হয়

বন্ধুরা অনলাইন আয়ের ক্ষেত্রে আমাদের কিছু টিপস জানতে হয়। তাই অনলাইন আয়ের টিপ্স এর ব্যাপারে আমি আগেই কিছু কথা বলেছি। আজকে আমি অনলাইন আয়ের ক্ষেত্রে একটা গুরুত্বপূর্ণ টিপ্স এর সম্পর্কে বিস্তারিত বলব। সেই গুরুত্বপূর্ণ টিপ্সটি হলো অনলাইন কাজের প্রতি ইচ্ছা থাকতে হবে। তো চল দেড়ি না করে শুরু করা যাক।

অনলাইন আয়ের ক্ষেত্রে আমরা যদি ইচ্ছাই পোষণ না করি তবে আমরা এই অনলাইন আয় করতে পারব না। কিন্তু কেন? কেন পারব না? একটা উদাহরণ নেওয়া যাক।

ধর, তোমাকে কেউ কাজ করতে দিলো। কাজটা তোমার মনের মতো না। এই কাজ করতে তোমার তাই ইচ্ছাও হবে না। এখন তুমি যদি সেই কাজ নিজের মনের ইচ্ছা অনুযায়ি না কর, তবে কাজটা হবে না। তবে কারো কারো ক্ষেত্রে কাজটা সম্পূর্ণ হতে পারে। কিন্তু একবার ভেবে দেখ তো।
হয়তো উপরমহলের চাপে তুমি তোমার ইচ্ছার বাইরে গিয়ে কাজটা করলে। কিন্তু তুমি যদি তোমার ইচ্ছা অনুযায়ী কাজ করতে, তবে কাজটা যত না ভালো হতো, তার চেয়ে কম ভালো হবে যদি তুমি কাজটা তোমার ইচ্ছার বিরুদ্ধে করতে।

কেননা, তুমি তো কাজটা ভালো করে মন দিয়ে করতে পারবে না। কারণ, এই কাজটা তোমার ইচ্ছার বিরুদ্ধে। তোমার মন খালি ছটপট করেই বেড়াবে। কোথায় গেলে এই কাজ থেকে রেহায় পাওয়া যায়, তাই নিয়ে তোমার মন ভাবতে থাকবে। এদিকে তোমার হাত-পা তো সেই কাজটা করতেই আছে। তুমি ভাবতেছ, একমতো, কাজ করছ আরেকমতো, এমনভাবে কাজ করছ, যেন তুমি না, তোমার হয়ে অন্য কেউ সেই কাজ করছে।
এরকম কাজ করলে পদে পদে তুমি কাজে ভুল করবে। তোমার কাজ শেষ হলেও, তাতে পূর্ণতা প্রকাশ পাবে না। কাজটা অন্যের কাছে ভালো লাগলেও, তোমার কাছে তা কেমন জানি ফ্যাকাশে ফ্যাকাশে মনে হবে।

কিন্তু তুমি যদি তোমার ইচ্ছা অনুযায়ী একটা ছোট কাজও করো এবং এই কাজটা তোমার দ্বারা শেষ হয়, তবে সেটা তোমার কাছে হিমালয় পর্বত জয় করার মতো কিছু একটা মনে হবে। মনে হবে, তুমি সব রাজ্য জয় করে ফেলেছ। মনের ভিতর একটা প্রশান্তির হাওয়া বইবে।

সহজ ভাষায়, তুমি অনলাইনে কাজ করতে চাইলে, তোমাকে অবশ্যই অনলাইন কাজের প্রতি ইচ্ছা থাকতে হবে। তুমি যদি অনলাইন আয়ের প্রতি ইচ্ছা পোষণ না কর, তবে কারো চাপে তোমাকে অনলাইন আয় করতে হবে না। এতে তোমার মনে শান্তি আসবে না।

কিন্তু, তুমি যদি স্ব-ইচ্ছায় অনলাইনে কাজ করতে চাও, তবে শত বাঁধা-বিপত্তি থাকা স্বত্বেও তুমি সেই অনলাইন আয়ে সফল হতে পারো। তবে এক্ষেত্রে তোমার যোগ্যতা অবশ্যই লাগবে।

Related Posts

17 Comments

মন্তব্য করুন