অনলাইন আয় করতে সরঞ্জামের গুরুত্ব কতটুকু?

সরঞ্জাম কি? কাজ করার জন্য যেসব যন্ত্রপাতি ব্যাবহার করা হয়, তার সবই হচ্ছে সরঞ্জামের অন্তর্ভুক্ত। বাস্তবিক কাজ করতে সরঞ্জামের দরকার হয়, তাই বলে কি অনলাইন কাজ করতেও সরঞ্জামের দরকার পড়ে?

অবশ্যই পড়ে, পড়বেই। যুদ্ধে যেতে হলে অস্ত্র ছাড়া কি যুদ্ধ করতে যায় কেউ? যে যাবে সে তো অস্ত্র নিয়েই যাবে। কিন্তু কেউ যদি অস্ত্র না নিয়ে যায়, তবে যুদ্ধের ময়দানে তার কোনো ভুমিকায় নেই। সে সবার আগে শত্রুর হাতে মারা পড়বে। সে তো আর যুদ্ধ করতে যায় নি, গেছে তামাশা দেখতে! এরকম সবাই মনে করবে।

তাই সরঞ্জাম অবশ্যই লাগবে। কিন্তু অনলাইন আয়ে সরঞ্জাম কি কি? চল জেনে নিই।
সরঞ্জাম বলতে তুমি কিসের সাহায্যে অনলাইনে কাজ করবে। যার সাহায্যে করবে, সেটাই সরঞ্জাম। এই সরঞ্জাম, ভিন্ন ভিন্ন কাজের জন্য ভিন্ন ভিন্ন।

ধর, তুমি ভিডিও তৈরি করতে চাও। এই ভিডিও তৈরি করতে তোমার কি কি সরঞ্জাম লাগবে? ভিডিও শুট করার জন্য একটা ক্যামেরা লাগবে। আর ওই ভিডিওটা এডিট করতে একটা পিসি/ল্যাপটপ লাগবে। তাহলে তোমরা এই ২ সরঞ্জামের সাহায্যে ভিডিও তৈরি করতে পারবে।

অথবা, তোমার যদি দামী একটা স্মার্ট ফোন থাকে, তবে সেই স্মার্ট ফোনে তুমি ভিডিও শুট করে সেখানেই এডিটিং করতে পারো। আর যেকোনো ভিডিও শেয়ারিং সাইটে সেই ভিডিও পাবলিশ করে আয় করতে পারো। তবে এই ২ ক্ষেত্রেই ইন্টারনেট অবশ্যই লাগবে। এই ইন্টারনেট ছাড়া তুমি অনলাইনে কোনো কাজ করতে পারবে না।
এবার আরও একটা উদাহরণ নেওয়া যাক।

ধরো তুমি ফ্রি-ল্যান্সিং করছ বা অন্য কোনো ওয়েবসাইটে লেখা প্রকাশ করতে চাচ্ছ। তবে তোমাকে সেই সাইটে গিয়ে একাউন্ট ক্রিয়েট করতে হবে। অবশ্যই এতে ইন্টারনেটের সংযগ লাগবে। আর ইন্টারনেট সংযোগ দিবে এমন সরঞ্জামও লাগবে। তোমার যদি একটা পিসি বা ল্যাপটপ থাকে, তুমি সেটাতে নেট সংযোগ দিয়ে ওই সাইটে একাউন্ট ক্রিয়েট করতে পারবে।

এবার তোমার লেখালেখি করার জন্য। কি-বোর্ডের সাহায্য নিতে হবে। আর দ্রুত কাজ করার জন্য মাউসের তো বিকল্পই নেই। অবশ্য ল্যাপ্টপে কি-বোর্ড আর কি-প্যাড সংযুক্ত থাকায় আলাদা করে আর কোনো কি-বোর্ড বা মাউস লাগাতে হবে না। কিন্তু পিসির ক্ষেত্রে সব কিছুর সংযোগ দিতে হবে।

কারো কাছে কম্পিউটার না থাকলে সে স্মার্ট ফোনেও এই কাজটি করতে পারবে। তবে পিসি বা ল্যাপ্টপে কাজটি করলে অনেক সময় বাঁচবে আর কাজটি অনেক সুন্দরও হবে।
তাই অনলাইনে কাজ করতে হলে অবশ্যই আমাদেরকে অনলাইনে কাজ করার মতো সরঞ্জাম যোগার করতে হবে। হোক সেটা স্মার্ট ফোন কিংবা পিসি বা ল্যাপটপ। তবে এই সমস্ত সরঞ্জামের সাথে ইন্টারনেটের কানেকশন অবশ্যই দিতে হবে।

কারণ, ইন্টারনেট ছাড়া এই সরঞ্জামগুলোর আপাত দৃষ্টিতে কোনো মূল্যই নেই! তাই আমাদেরকে বুঝতে হবে, সরঞ্জাম থাকলেও ইন্টারনেট না থাকলে অনলাইন কাজ করা যাবে না। কিন্তু, নেট আছে, সরঞ্জাম নেই, তবে সেক্ষেত্রেও আমরা অনলাইন কাজ করতে পারব না। তাহলে আমাদের কাছে ইন্টারনেট ও সরঞ্জাম দুটোই খুব গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে আমরা ইন্টারনেটকেও সরঞ্জামের অন্তর্ভুক্ত করতে পারি।

তাহলে বন্ধুরা, তোমাদের কাছে কি মনে হচ্ছে? অনলাইন আয় করতে এই সরঞ্জামের গুরুত্ব কতটুকু? কমেন্ট করে জানিয়ে দিও।ধন্যবাদ সকলকে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন