অনলাইন ইনকামের প্রয়োজনীয় বিষয় ও ডাটা এন্ট্রি উপার্জন ব্যবস্থা জেনে নিন

অনলাইন ইনকাম বা আউটসোর্সিং- এর বিভিন্ন ধরনের পদ্ধতি রয়েছে । আর এসব পদ্ধতি ব্যবহার করার জন্য কিছু বিষয় সম্পর্কে জ্ঞানর্জন করা ।

অনলাইন ইনকামের জন্য  আপনার  জন্য দুটো জিনিস প্রয়োজন হবে ।এইগুলো হলো ঃ

  • একটি ইন্টারনেট অ্যাড্রেস বা ই-মেইল অ্যাড্রেস ।
  • একটি ওয়েবসাইট বা ব্লগ সাইট ।

তবে প্রাথমিকভাবে ইনকামের জন্য ওয়েব সাইট বা ব্লগ সাইট না হলে ও চলবে । কারন, ওয়েবসাইট তৈরি করতে হলে বেশ কিছু অর্থ ব্যয় করতে হবে । আর ব্লগ সাইট এর জন্য প্রয়োজন বিশেষ কিছু দক্ষতা বা জ্ঞানের । এছাড়া পরিচিতির ও একটি বিশাল ভূমিকা আছে ।

এক্ষেত্তে আপনি একটি ই-মেইল অ্যাড্রেস থাকলে ও উপার্জনের নতুন নতুন এবং সহজ পদ্ধতি বের করতে পারবেন । এবার আসুন আমরা পদ্ধতি গুলো নিয়ে আলোচলা করি

কয়েকটা সঠিক পদ্ধতি সম্পর্কে আলোচনার করছি। যার মধ্যে দিয়ে একটু একটু উন্নতির দিগে এগিয়ে যেতে পারবেন । তবে আপনার মধ্যে কিছু যোগ্যতা অন্তত থাকতে হবে ।

ডাটা এন্ট্রি উপার্জন ব্যবস্থা ঃ

ডাটা এন্ট্রি মাধ্যেম অনলাইন ইনকাম একটি বহুল পুরোনো পদ্ধতি । অনেকেই হয়তো এই ডাটা এন্ট্রির কথা শুনে থাকবেন । মূলত অনলাইন ইনকামের ক্ষেত্তে ডাটা এন্ট্রি সব ধরনের কম্পিউটার ব্যবহারকারী জন্য উন্মুক্ত । দক্ষ কিংবা অদক্ষ যে কোন ধরনের

কম্পিউটার ব্যবহারকারী ডাটা এন্ট্রির মধ্যমে অনলাইন ইনকামের বাড়তি রাস্তা বা পদ্ধতি তৈর করতে পারবেন ।

ডাটা এন্ট্রি মূল বিষয়গুল স্ক্রীপ্ট নির্ভর। সুতারাং ইক্ষেত্তে অপারেটরকে কিছু স্ক্রীপ্ট শট বা স্ক্রীপ্ট প্রদান করতে হবে । যে গুলো দেখে দেখে নিদির্ষ্ট সফটওয়্যারে সেগুলোকে এন্ট্রি করতে হবে । পুরো বিষয়গুলো সরবরাহ করে কর্ম প্রদানকারী প্রতিষ্ঠান । পরবর্তীতে বিভিন্ন ধরনের ডাটা এন্ট্রি কাজের  মধ্যে নিম্নলিখিত কাজগুলো দেখে নিন । এধরনের ডাটা এন্ট্রি আকারে পাওয়ার যার ।

বিভিন্ন ওয়েব সাইট থেকে ডাটা কালেশকশন  ও এন্ট্রি  করা

  • ক্যাপচা এন্ট্রি বা অক্ষর কিংবা সংখ্যার সমন্বেয়ে প্রাপ্ত ছবি অনুযায়ী ডাটা এন্ট্রি করা । অনলাইন ইনকামের ক্ষেত্তে ইদানিং এই ধরনের বিষয়গুলো খুব বেশি পরিমানে পাওয়া যায়। দক্ষ ও অদক্ষ যে কেউ এ ধরনের কাজ করতে পারবেন এবং পর্যাপ্ত পরিমান অর্থ উপার্জন করতে পারবেন ।
  • বিষয়ভিত্তিক তথ্যবলি সার্চ করে সরবারহ করা । এক্ষেত্তেও ডাটা এন্ট্রি করে কাজগুলো সম্পূন্ন করা  হয়ে থাকে ।
  • অডিও/ভিডিও ট্রান্সক্রিপশন করে নিদির্ষ্ট ভাষায় টাইপ করে দেয়া ।
  • ডকুমেন্ট কনভার্সন প্রক্রিয়ার বিভিন্ন সফটওয়্যারের ফাইলগুলোকে নিদির্ষ্ট কোন একটি ওয়েব ফরম্যাট রুপান্তরিত করে সরবারহ করতে হয়
  • অলাইনে প্রদর্শিত বিভিন্ন পন্যের বিজ্ঞাপন থেকে ফর্ম কর্ম প্রদানকারী প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী তথ্য আহরন করে সরবারহ  করা । এক্ষেত্তে তথ্যবলি ডাটা এন্ট্রি আকার প্রদান করতে হবে
  • সরাসরি অনুবাদ প্রক্রিয়ার বিভিন্ন ভাষায় ডকুমেন্ট নির্দিষ্ট কোণ ভাষায় অনুবাদ করে টাইপ করা ।
  • হিসাব সংক্রান্ত কিছু কাজ স্ক্রীপ্ট শট থেকে সরাসরি ডাটা এন্ট্রি আকারে টাইপ করা ।
  • আদমশুমারী বা কৃষিগুমারি ধরনের কাজগুলো আহরনকৃত ডাটা এন্ট্রি শীট দেশের নির্দিষ্ট সফটওয়্যারে এন্ট্রি দেয়া  ।

এই কাজ গুলো সংগ্রহ করার জন্য নির্দিষ্ট কিছু শর্তের বিনিময়ে বা ক্ষেত্তবিশেষের শর্তবিহীন ফর্ম পূরন করার মধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে ।অনেকসময় নিজস্ব ওয়েবসাইট বেশ কাজে লাগে । আবার নিজস্ব ওয়েবসাইট না থাকলে ও চলে। এক্ষেত্তে শুধুমাএ বিনামূল্যে তৈরি করা ই-মেইল অ্যাড্রেস ব্যবহার করেও কাজ পাওয়া যায় ।তবে এক্ষেত্তে দেশীয় বা আন্তর্জাতিক প্রর্যায়ে কিছু ধাপ্পাবাজ প্রতিষ্ঠান আছে । এদের থেকে সাবধান । নাহলে দিনরাত প্ররিশ্রম করে ডাটা এন্ট্রি দেওয়ার পর পেমেন্ট তুলেতে গেলে বিপদে পড়তে হবে কর্মিদের । অনেক সময় পেমেন্ট দেওয়ার আগে সাইটি বন্ধ হয়ে যায় এদের থেকে সাবধান ।

Related Posts