অনলাইন গেইম – আলোচনায় গেরিনা ফ্রি ফায়ার !

গেরিনা ফ্রি ফায়ার,এই গেইম সম্পর্কে জানেনা বা খেলিনি এমন কাউকেই খুজে পাওয়াটা খুবি মুশকিল।

হ্যা,বন্ধুরা আজ কথা বলবো গেরিনা ফ্রি ফায়ার অনলাইন ব্যাটল রয়েল গেইম সম্পর্কে। আজকে আমরা জানবো কি আছে এই গেইমটি তে যে এত লোক আজ এই গেইমটি খেলছে এবং কেন এত এত টাকা এই গেইমটির পিছনে খরচ করছে।তাহলে চলুন প্রথমে জেনে নেই এই গেইমটির সম্পর্কে।

গেইমটি আবিষ্কার করে গেরিনা কোম্পানির চেয়ারম্যান “ফরেস্ট লি”। গেরিনা কোম্পানি সিংগাপুর অবস্থিত। ফরেস্ট লি’র জন্ম চিন দেশে এবং তিনি সিংগাপুর দেশের নাগরিকত্ব পান। বলা বাহুল্য তিনি চীনা বংশভূত একজন সিংগাপুর দেশের নাগরিক। তিনি গেরিনা কোম্পানি থেকে ফ্রি ফায়ার গেইমটি বাজারে আনেন।গেইম টি ১১১ ডটস স্টুডিও থেকে প্রকাশিত হয় এবং গেরিনা কোম্পানি থেকে নির্মিত হয়।গেইম টি প্রথম ২০১৭ সালে ৩০ সেপ্টেম্বর বেটা ভার্সন রুপে গুগল প্লেস্টোর থেকে বাজারে আছে। তবে ২০১৭ সালের ২০ নভেম্বর গেইমটি এন্ড্রোয়েড এর জন্য এবং ৪ ডিসেম্বর আইওএস এর জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

২০১৮ সালে গেইমটি অনলাইন গেইম হিসেবে অর্ধেক মার্কেট নিজেদের করে নেয় এবং ২০১৯ সালে এই গেইম টি সর্বাধিক ডাউনলোড কৃত গেইম হিসেবে রেকর্ড গড়ে। তাছাড়া এই গেইমটি ২০১৯ সাল ও ২০২০ সালে যথাক্রমে প্লেস্টোর থেকে ভোটের মাধ্যমে সেরা অনলাইন ডাউনলোড কৃত গেইম হিসেবে পুরস্কার পায়। বর্তমানে গেইমটি ৫০০ মিলিয়ন এর থেকে বেশি ডাউনলোড হয়েছে। এবং প্রতি দিন লাখ লাখ টাকা ইনকাম করছে এই গেইমটি।

গেরিনা এই গেইমটিকে সারা বিশ্বে পৌঁছে দিয়েছে। আজ সারা বিশ্বের লোক এই গেইমটি খেলছে। এমনকি এই গেইমটি তারা পরিচালনার জন্য কয়েকটি সার্ভার ভিত্তিক করে দিয়েছে। ইন্ডিয়া, বাংলাদেশ ও নেপাল নিয়ে ইন্ডিয়ান সার্ভার গঠিত। তাছাড়া সিংগাপুর, পাকিস্তান, মিনা,নর্থ আমেরিকা, ইউরোপ সহ আরও বেশ কয়েকটি সার্ভার দিয়ে তারা এই গেইমটি পরিচালনা করছে।

এই গেইমটি বড় বড় তারকারাও ব্র‍্যান্ড এম্বাসেডর হিসেবে নাম লিখিয়েছে। যেমনঃ ইন্ডিয়ান সুপারস্টার হৃত্তিক রোশান, বিশ্ব বিখ্যাত ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো, ব্রাজিল এর ডি অলক সহ আরাও নানান তারকা।

এই গেমটি ঘিরে এখন অনেক গেইমার ইউটিউব চ্যানেল খুলে গেইম সংক্রান্ত কন্টেন্ট তৈরি করে ইউটিউব থেকে হাজার হাজার টাকা ইনকাম করছে।বাংলাদেশও এর বাহিরে না। এখন অলিতে গলিতে গেলেই দেখা যায় সকল বয়সের লোক এই গেমটি নিয়ে আলোচনা করছে তাছাড়া গেইম খেলা তো আছেই।

এই গেইম যেমন টাকা খরচ করছে তার থেকে বেশি ইনকাম করছে। শত শত ছেলে মেয়ে আজ এই গেইমটির উপর আসক্ত যা ভবিষ্যৎ অন্ধকার করার জন্য যথেষ্ট। এই গেইমটির পিছনে লাখ লাখ টাকা নষ্ট করছে লোকজন।শুধু নষ্ট নয় অনেকে গেইমের নেশায় নিজের জীবন পর্যন্ত দিয়ে দিচ্ছে।কিন্তু এত কিছুর পিছনে কিছু ভালো দিকও আছে যেমন খারাপ কাজ গুলো থেকে নিজেদের দূরে রাখতে পারছে।এরই সাথে সাথে অনেকেই এই গেইম এর মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে পরিচিতি পাচ্ছে। যেমন এদেশের নাম করা দুইজন ফ্রি ফায়ার প্লেয়ার বা গেমিং ইউটিবার আছে যারা কিনা বাংলাদেশের সর্বাধিক সাবস্ক্রাইবার অর্জিত ইউটিউবার ও লিজেন্ডারি প্লেয়ার। তাদের নাম Mr Triple R এবং GamingWithNayeem যারা এদেশে যেমন পরিচিত ঠিক তেমনি আন্তর্জাতিক পর্যায়েও পরিচিত। বর্তমানে Mr Triple R এর সাবস্কাইবার সংখ্যা ২০ লক্ষ্যেরও বেশি এবং GamingWithNayeem এর সাবস্ক্রাইবার সংখ্যা ১০ লক্ষ্যেরও বেশি যা কিনা বাংলাদেশের মধ্যে সর্বোচ্চ সাবস্কাইবারস চ্যানেল। গেরিনা কোম্পানিও এই গেইম এর জন্য বাংলাদেশ থেকে এই দুইজন ইউটিউবার সহ আরও বেশ কয়েকজন ইউটিবারকে তাদের অফিশিয়াল ইউটিউব পার্টনার প্রোগ্রামে নিয়োগ দিয়েছে।

সবশেষে, বলাই যায় গেইমটা আসলেই একটি বিনোদনের বিষয়। বিনোদন হিসেবে নিয়ে গেইমকে উপভোগ করা উচিৎ আর তা অবশ্যই নিজের ভবিষ্যৎ চিন্তা করেই খেলা উচিৎ। কেননা সামান্য বিনোদনের জন্য নিজের ক্যারিয়ার শেষ করে ফেলা কারও কাম্য নয়। ক্যারিয়ার যদি গেইমও হয় তাহলে তা সঠিক ভাবে ব্যবহার, অবশ্যই করতে হবে।

Related Posts

7 Comments

মন্তব্য করুন