অনুশীলন কি আপনার ঘুমের ক্ষতি করছে? কোন সময় ব্যায়াম করা উত্তম জেনে নিন

প্রিয় পাঠকবৃন্দ কেমন আছেন।আশাকরি সবাই ভালো আছেন। আজ আপনাদের জন্য যে বিষয়টি নিয়ে হাজির হয়েছি তা হলো আপনার স্বাস্থ্যের জন্য আপনি যে সর্বোত্তম কাজ করতে পারেন তা অনুশীলন। তবে আপনার ঘুমের অবস্থা কেমন? দেখা যাচ্ছে যে, দিনের বেলা সক্রিয় থাকাকালীন লোকরা রাতে যে ঘুম পেয়ে যায় তা উন্নত করতে পারে কয়েকটি ক্যাভেট সহ। এই সাধারণ প্রশ্নের উত্তর সহ অনুশীলন-ঘুম সম্পর্কে আরও জানুন।

অনুশীলন কীভাবে ঘুমকে প্রভাবিত করে?

ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের জরিপ অনুসারে যারা নিয়মিত অনুশীলন করেন এমন ব্যক্তিরা তাদের ঘুমের চেয়ে ভাল রিপোর্ট করেন তিন-চতুর্থাংশ অনুশীলনকারী জানিয়েছেন যে তাদের ঘুমের গুণমানটি প্রায় দুই সপ্তাহের তুলনায় মোট অর্ধেক বা অনুশীলনকারীদের তুলনায় মোটামুটি ভাল বা খুব ভাল। অন্যান্য গবেষণা ইঙ্গিত দেয় যে অনুশীলন মোট ঘুমের সময় বৃদ্ধি করে, আরইএম ঘুমের সূত্রপাত বিলম্ব করে, এবং ধীরে ধীরে তন্দ্রাচ্ছন্ন ঘুম বাড়ায়, এমন সমস্ত কিছু যা আরও বেশি ঘুমের তৃপ্তির দিকে পরিচালিত করে।
এই ঘুমের সুবিধাগুলির কারণটি ব্যায়ামের ফলে শরীরে অ্যাডিনোসিনের পরিমাণ বেড়ে যায় এই অংশটি। অ্যাডেনোসিন হ’ল একটি রাসায়নিক যা তন্দ্রা বাড়াতে পারে, শরীরের তাপমাত্রা বাড়িয়ে তুলতে পারে এবং সার্কাডিয়ান তালের নিয়ন্ত্রণকে উন্নত করতে পারে, শ্যার ইয়ংস্টেট, পিএইচডি ব্যাখ্যা করেছেন, অ্যারিজোনা স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। এছাড়াও, দিনের বেলা ব্যায়ামের কারণে শরীরের তাপমাত্রায় বৃদ্ধি রাতের বেলা শরীরের তাপমাত্রা হ্রাস পেতে পারে, যা মানুষ গভীর ঘুমের চক্রের অভিজ্ঞতা অর্জন করতে পারে।

দিনের কোন সময়টি ব্যায়ামের জন্য সবচেয়ে ভাল?

বেশিরভাগ লোকের জন্য, তারা যে নির্দিষ্ট সময়টি কাজ করে তা বিবেচনা করে না — মূল বিষয় হল তারা এটিকে অগ্রাধিকার দেওয়ার জন্য সময় দেয়। তবে, “সংখ্যালঘু ব্যক্তিদের মধ্যে, দু’ঘন্টা বা শোবার সময় কাছাকাছি চলমান জোর অনুশীলন ঘুমের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে,” বলেছেন ইয়ংস্টেট। তিনি যোগ করেছেন যে কঠোর ব্যায়ামের জন্য, দেহের হার্টের হার এবং অন্যান্য গুরুত্বপূর্ণ লক্ষণগুলি বিছানার আগে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে মজাদার ব্যস্ততার জন্য শেষ বিকেল সবচেয়ে ভাল সময় হতে পারে। চলমান প্রশিক্ষণের জন্য (একটি দৌড়ের মতো কোনও ক্রীড়া ইভেন্টের জন্য) সকাল খুব পছন্দনীয় হতে পারে, কেবল যদি আপনি দিনটি খুব ব্যস্ত হওয়ার আগে ওয়ার্কআউটটি নিশ্চিত করেন।রাতে ঘুমানোর জন্য ব্যায়াম করার পরে যদি আপনি খুব দুর্বল বোধ করেন তবে দিনের বেলাতে আপনার ওয়ার্কআউটগুলি সরানোর চেষ্টা করুন। যদি রাত্রে কেবলমাত্র আপনার কাজ করার জন্য উপলব্ধ থাকে তবে আপনি অনুশীলনের পরে আরও দীর্ঘ শীতল এবং মৃদু প্রসারিত সেশনটি চেষ্টা করতে পারেন। এটি আপনার দেহকে বাতাস নেওয়ার সময় জানাতে সহায়তা করবে।

ঘুমের জন্য কোন ধরণের ব্যায়াম সবচেয়ে ভাল?

সহজ কথায়, ব্যায়ামের সর্বোত্তম ধরণটি এমন ধরণের ব্যায়াম যা আপনি এটির সাথে আটকে থাকতে এবং এটি আপনার রুটিনের নিয়মিত অংশ হিসাবে উপভোগ করেন। ইয়ংস্টেট বলেছেন, “বায়বীয় অনুশীলন এবং প্রতিরোধ ব্যায়াম উভয়ের জন্যই ঘুম-প্রচারের প্রভাব পাওয়া গেছে।” অন্য কথায়, স্পিন শ্রেণি বা ভার ভারে তোলা আপনাকে যতক্ষণ ধারাবাহিকভাবে কাজ করে ততক্ষণ আপনাকে ভাল ঘুমাতে সহায়তা করতে পারে।কোনও ম্যাজিক নম্বর নেই (এবং বয়স এবং ফিটনেস স্তরের মতো বিষয়গুলির উপর নির্ভর করে পরিমাণটি পৃথক হবে), তবে প্রতি সপ্তাহে প্রায় ১৫০ মিনিট মাঝারি-তীব্রতা বায়বীয় অনুশীলন (যেমন ঝাঁকুনি হাঁটা) বা প্রায় ৩০ মিনিটের জন্য লক্ষ্য করা বুদ্ধিমানের কাজ নয় সপ্তাহে পাঁচ দিন. পর্যায়ক্রমে, আপনি আপনার হার্ট রেট পাম্পিং করতে, প্রতি সপ্তাহে ৭৫ মিনিটের জোড় অনুশীলন (চলমান, সাইকেল চালানো) লক্ষ্য রাখতে পারেন।
যদি আপনার সময়সূচীতে ৩০ মিনিটের সন্ধান পাওয়া অসম্ভব মনে হয় তবে জেনে রাখুন যে আপনি জিমের মধ্যে যে ৩০ মিনিট ব্যয় করেছেন তা কেবল নয়: আপনি যখন চালান তখন গাড়ি চালানোর পরিবর্তে সিঁড়ি বেয়ে হাঁটাচলা করা থেকে শুরু করে আপনি সারা দিন যে ছোট্ট কাজগুলি করতে পারেন তা যোগ করতে পারে স্থানীয় কাজ দিনের বেলা কয়েক মিনিট সময় ব্যয় করার চেষ্টা করুন। আপনি যত কম আধ্যাত্মিক হন, রাতে আপনার ঘুম ভাল।

পোষ্টটি পড়ে আপনার মুল্যবান মন্তব্য অবশ্যই জানিয়ে দিবেন। আরো রতুন টিপস পেতে আমাদের সাথে থাকুন। পোষ্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

Related Posts

13 Comments

মন্তব্য করুন