অপরূপ সৌন্দর্য সাজেক ভ্যালি

দেশের একটি অপরূপ জায়গা। সাজেক দেশের বৃহত্তম ইউনিয়ন। ভৌগলিক অবস্থান রাঙ্গামাটিতে থাকলেও ভ্রমণের সহজতম পথটি খাগড়াছড়ি শহরে দিকে । আপনাকে খাগড়াছড়ি শহর দিয়ে যেতে হবে। খাগড়াছড়ি শহর থেকে সাজেক উপত্যকার দূরত্ব ৬৫ কিলোমিটার। সাজেক থেকে ভারতের মিজোরাম রাজ্যের দূরত্ব মাত্র ১৫ কিলোমিটার।দেখা যায় লুসাই পাহাড়ের অপরূপ দৃশ্য।
আপনাকে অনুমতি নিয়ে প্রবেশ করতে হবে। বাঘাইঘাট জোনে নাম, ঠিকানা এবং মোবাইল নম্বর অ্যান্ট্রি পরে সাজেক উপত্যকার পথে যাত্রা শুরু করবেন।পথ চলাতেই আনন্দ। দুই পাশে উঁচু-নিচু পাহাড়। উড়ো বাজার, গংগা বাজার ও ন্বরাম এমন সব নামের পাহাড়ি গাড়া পেরিয়ে অতঃপর মাচালং বাজার
এই মার্কেটটি সাজেক ইউনিয়নের প্রধান কেন্দ্র। মাচালং বাজার থেকে সাজেকের দূরত্ব ১৬কিলোমিটার। দু’দিকে দূরের পাহাড় এবং আকাশে ছেয়ে যাওয়া পাহাড়ে ঘূর্ণায়মান মেঘ দেখে উঁচু রাস্তাটি শেষ হয়ে যাবেন রুইলুইপাড়ায়।সাজেক স্পটে প্রবেশ করতেই রূপময় নামে একটি কটেজ, যা খুবই মনোমুগ্ধকর।তার পাশেই হরিজন গার্ডেন নামে একটি স্পট,তার পাশেই পাহাড়ের ওপর হেলিপ্যাড।সাজেক উপত্যকার মজা শেষ করার পরে আপনি দুই কিলোমিটার পাহাড়ী পথ ধরে কংলাকপাড়া যাবেন। পাংখোয়ারা সেখানে বাস করে। স্থানটি পাহাড়ের সবচেয়ে উঁচুতে অবস্থিত।কোথাও কোথাও তুলার মতো দলছুট মেঘের স্তূপ ভেসে বেড়ায় পাহাড়ের চূড়ায়।
যেভাবে যাবেন:
প্রথমে আপনাকে খাগড়াছড়ি বা দীঘিনালায় যেতে হবে। অনেক ভাল মানের বাস সরাসরি ঢাকা থেকে যাতায়াত করে। ৫৮০-৬০০ টাকা ভাড়া। এ ছাড়া শান্তি পরিবহন প্রতি ঘণ্টায় চট্টগ্রাম ছেড়ে যায়, ভাড়া ১৯০ টাকা।চান্দের গাড়িতে (স্থানীয় ভাষায় পঙ্খিরাজ) যেতে ৫৫০০ থেকে ৬০০০ টাকা লাগবে বা আপনি ১২০০ থেকে ১৫০০ টাকায় মোটরবাইক রিজার্ভ করে ঘুরে আসতে পারেন।

Related Posts

10 Comments

মন্তব্য করুন