অপ্রয়োজনীয় গাছ কে কাজে লাগান। কৃষি প্রযুক্তি ব্যবহার করে বেশি লাভবান হন।কৃষি হবে সৌন্দর্য এর কেন্দ্র বিন্দু।

আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহর

আরো একবার হাজির হলাম বিজ্ঞান বিষয়ক একটি পোস্ট এ। আজকের পোস্ট টি সবার জন্য প্রয়োজনীয়। এটা পড়ে কাজ করলে ভালো ফল পাবেন।

বন্ধুরা কৃষি হচ্ছে সবচেয়ে সেরা পেশা বাংলাদেশ এ।বিজ্ঞান কৃষি কে করেছে সহজ থেকে সহজতর। আমাদের চারপাশে অনেক অপ্রয়োজনীয় গাছ জন্মায়। এইসব অপ্রয়োজনীয় গাছ এর পুষ্টি মান ভালো থাকে।গাছ টি অনেক ভালো তথা মোট হয়। দেখতে সতেজ ও তাজা মনে হয়। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে এগুলো আমাদের কোন কাজে আসে না। কিন্তু আজকের পোস্ট টি পড়লে এগুলো আপনার কাজে আসবে।

আপনার যা করতে হবে। একটি উন্নত গাছ এর মুকুল সহ কান্ড কাটতে হবে। তার আগে আপনার একটি অপ্রয়োজনীয় গাছ নির্বাচন করতে হবে। যেটা ভালো পুষ্টি সম্পন্ন। তারপর গাছ এর একটা কান্ড নির্বাচন করবেন। সবাই হয়তো বুঝতে পারছেন আমি জোড়কলব এর কথা বলছি। এটা অনেক এ যানে না।তারপর আপনারা যে কান্ড নির্বাচন করেছিলেন তার একটা অংশ কেটে তাতে উন্নত মুকুল সম্পন্ন কান্ড জোরা লাগাবেন।তারপর ভালো জৈব সার সম্পন্ন মাটি দিয়ে পেচিয়ে বেদে রাখবেন।

এভাবে কিছু দিন থাকলে ২টা জোরা লেগে যাবে।তারপর আপনার অপ্রয়োজনীয় গাছ টা কাজ এ লাগবে।

আশা করি সবাই এটা কাজে লাগাবেন। এতে আপনাদের লাভ হবে। এবং অপ্রয়োজনীয় গাছ কে কাজে লাগাতে পারবেন। আপনারা কোন কিছু বুঝতে সমস্যা হলে নিকটবর্তী কৃষি অধিদপ্তর এর সাথে আলোচনা করতে পারেন।তাহলে কোন সমস্যা থাকবে না।সবাই এটা কাজে লাগাবেন।

আরো একটা কথা হলো এটা যেমন উপকার হবে এবং এটা সৌন্দর্য সৃস্টি করবে। যখন একটা অপ্রয়োজনীয় গাছ এ ফল ধরবে এটা অবস্যই চমৎকার একটা বিষয়। এবং সবাই আগ্রহ সহকারে দেখতে আসবে।

আশা করি সবাই ভালো থাকবেন। এবং আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে বেশি লাভবান হবেন।আমাদের সাথে থাকবেন। আল্লাহ হাফেজ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন