অভিষেকের প্রথম বলেই উইকেট পেয়েছিলেন এমন পাঁচ ক্রিকেটার

ক্রিকেটে প্রথম ওভারের প্রথম বলে উইকেট পেয়েছে এমন বোলারদের সংখ্যা হয়তোবা অনেক হতে পারে কিন্তু অভিষেক ম্যাচে প্রথম ওভারের প্রথম বলেই উইকেট পেয়েছেন এমন বোলারদের সংখ্যা খুবই বিরল।

আজ আমরা আমাদের আর্টিকেলের এমন কিছু বোলারদের সম্পর্কে জানবো যারা অভিষেকের প্রথম বলেই উইকেট পেয়েছেন।

১) বিরাট কোহলিঃ বিরাট কোহলি ব্যাট হাতে কতটা ভয়ঙ্কর হতে পারে তার সম্পর্কে আমাদের সবারই ধারনা রয়েছে। 2010 সালে বিরাট কোহলির ব্যাট হাতে অভিষেক ঘটলেও বল হাতে অভিষেক ঘটে 2011 সালে। ইংল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচের সপ্তম ওভারে ইংল্যান্ডের ব্যাটসম্যান পিটারসনের উইকেট তুলে নেন তিনি।

নিজের প্রথম বলটি করতে আসছিলেন তিনি। পিটারসন ও তার বলটি একটু সামনে এসে মারতে এসেছিলেন। কিন্তু ব্যাটসম্যানের ভাগ্য খারাপ হয়। বলটি উইকেটকিপার ধনীর হাতে চলে যায় এবং ধনী তাৎক্ষণিক স্টাম্পিং করেন এর মাধ্যমে বিরাট কোহলি অষ্টম বোলার হিসেবে অভিষেকে প্রথম বলে উইকেট শিকারী হিসেবে পরিচিত হন।

২) নাথান লায়নঃ অস্ট্রেলিয়ার এই অলরাউন্ডার 2011 সালে ব্যাট হাতে নিজের অভিষেক ঘটান। তবে একই বছরে তিনি তার অভিষেকের প্রথম বলেই উইকেট তুলে নেন। তিনি লঙ্কান ক্রিকেটার কুমার সাঙ্গাকারার উইকেট তুলে নিয়েছিলেন। বল করার পরপরই ব্যাটসম্যানের ব্যাটেবলে লেগে বলটি সোজা চলে যায় স্লিপে এবং তাৎক্ষণিক সেখানে ক্যাচটি নিয়ে নেন মিচেল স্টার্ক। তিনি 17 তম বলার হিসেবে নিজের অভিষেক ম্যাচে প্রথম বলে উইকেট তুলে নেন।

৩)ভুবনেশ্বর কুমারঃ 2012 সালে পাকিস্তানের বিপক্ষে তার অভিষেক হয়। অভিষেক ম্যাচে তিনি মোহাম্মদ হাফিজের উইকেট তুলে নেন। বল করার পর পরই মোহাম্মদ হাফিজের স্ট্যাম্প উড়ে যায়। কিন্তু মোহাম্মদ হাফিজ বুঝতেও পারেন না। শূন্য রানে তিনি প্যাভিলিয়ন এ ফিরে যান।

৪)মোসাদ্দেক হোসেন: 2016 সালে আফগানিস্তান এবং বাংলাদেশের মধ্যকার সিরিজ চলাকালে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে মোসাদ্দেক হোসেনের অভিষেক ঘটে। সেই ম্যাচে আফগানিস্তান ক্রিকেটার হাশমাতুল্লাহ এর উইকেট তুলে নেন তিনি। ব্যাটসম্যানকে এলবিডব্লুর ফাঁদে ফেলে 3 উইকেট শিকার করেন। আর এর মাধ্যমে তিনি 24 তম বোলার হিসেবে অভিষেক এর প্রথম বলেই উইকেট শিকার করেন। তিনি বাংলাদেশের সর্বপ্রথম বোলার যিনি অভিষেক ম্যাচে প্রথম বলে উইকেট শিকার করেন।

৫)লাকসাম সন্দকান :2017 সালে তিনি 2017 সালে তিনি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেকের প্রথম বলে উইকেট শিকার করেন। তিনি আফ্রিকার অন্যতম ব্যাটসম্যান মোসেলির উইকেটে স্বীকার করেছিলেন। বল করার পরেই বলটি ব্যাটসম্যানের ব্যাট ছুয়ে উইকেট কিপার চান্দিমালের হাতে চলে যায়।

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করে আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন।

ধন্যবাদ…

Related Posts

8 Comments

মন্তব্য করুন