অষ্টম মহাদেশ জিলান্ডিয়া সম্পর্কে অবাক করা তথ্য

পৃথিবীতে অনেক রহস্যমণ্ডিত জায়গা রয়েছে। আমরা সবাই সেসব রহস্য ভেদ করার জন্য খুবই আগ্রহী হয়ে থাকি। এক্ষেত্রে বিজ্ঞান আমাদেরকে বেশ সাহায্য করে থাকে। ছোট বেলা থেকে আমরা শুনে আসছি পৃথিবীর সাতটি মহাদেশের কথা। কিন্তু আজ আপনাদের সাথে আরো একটি ভিন্ন রকম মহাদেশের পরিচয় করাতে চলেছি, যা কিনা আমাদের পৃথিবীতেই অবস্থিত। তো চলুন মহাদেশটি সম্পর্কে জানা যাক।

বিজ্ঞানীরা বেশ অনেক দিন ধরেই অষ্টম একটি মহাদেশের অস্তিত্বের কথা বলছেন। এবার বিজ্ঞানীরা সেই অষ্টম মহাদেশের সম্ভাব্য একটি মানচিত্রও সকলের সামনে আনলেন। সেই সাথে মহাদেশটির আয়তনসহ আরও বেশ কিছু চমকপ্রদ তথ্য জানানো হয়েছে মাহাদেশটি সম্পর্কে। তবে আপনি জেনে অবাক হবেন যে এই নতুন মহাদেশটি পৃথিবীর স্থলের কোনো অংশ নয়, বরং এটি অবস্থিত রয়েছে পানির নীচে। মহাদেশটির নাম দেয়া হয়েছে জিলান্ডিয়া। বিজ্ঞানীদের দাবি ‘জিলান্ডিয়া’ নামের মহাদেশটি বহু বছর আগে সমুদ্রের অতলে তলিয়ে গেছে বলে।

আমরা ছোটবেলা থেকে জেনে আসছি যে পৃথিবীতে মহাদেশের সংখ্যা মোট সাতটি। তাহলে কি এই তথ্য এবার বদলাতে যাচ্ছে! মহাদেশের সংখ্যা হতে যাচ্ছে আটটি। বিজ্ঞানীরা অষ্টম মহাদেশ জিলান্ডিয়া নিয়ে গবেষণা করছেন ১৯৯৫ সাল থেকে। বিজ্ঞানীরা ২০১৭ সালে মহাদেশটি নিয়ে গবেষণা শেষ করে। এবার সমুদ্রের অতলে লুকিয়ে থাকা সেই অষ্টম মহাদেশেটির নানা তথ্য সামনে এসেছে বিজ্ঞানীরা। আসলে কেমন দেখতে সেই মহাদেশের চেহারা তাও দেখিয়েছেন বিজ্ঞানীরা।

নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা জিলান্ডিয়া নামক এই মহাদেশটির সম্ভব্য মানচিত্রও তৈরি করে ফেলেছেন। নিউজিল্যান্ডের গবেষণা প্রতিষ্ঠান জিএনএস সায়েন্স এই বিষয়টি নিয়ে বহুদিন থেকে কাজ করে আসছে। দেশটির সেই জিএনএস সায়েন্স সংস্থাটিই অষ্টম মহাদেশেটির মানচিত্র প্রকাশ করেছে। বিজ্ঞানীদের দাবি, অষ্টম মহাদেশ জিলান্ডিয়া অস্ট্রেলিয়ার পূর্বে নিউজিল্যান্ডের ঠিক উত্তরে অবস্থিত। জিলান্ডিয়া মহাদেশটি প্রায় আড়াই কোটি বছর আগে সমুদ্র তলে ডুবে যায়। আরো একটি মজার ব্যাপার হলো, মানচিত্র দেখে বোঝা যায় অষ্টম মহাদেশ জিলান্ডিয়ার মাঝে জেগে থাকা অংশই হলো এখনকার নিউজিল্যান্ড নামের দেশটি।

এখন পর্যন্ত মহাদেশটি সম্পর্কে যে যে তথ্য সামনে এসেছে, তা দিয়ে অষ্টম মহাদেশের অবস্থান সম্পর্কে জানতে নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা এর টেকটোনিক ও ব্যাথিমেট্রিক নকশা তৈরি করেছেন। বিজ্ঞানীদের অনুমান, সেই মহাদেশের আয়তন ছিল প্রায় ৫০ লাখ বর্গকিলোমিটারের মতো। গবেষণায় মাধ্যমে আরো দাবি করা হয়েছে যে, প্রশান্ত মহাসাগরে প্রায় তিন হাজার ৮০০ ফুট গভীরে তলিয়ে গেছে এই জিলান্ডিয়া মহাদেশটি। মহাদেশেটির ‘লর্ড হাউ রাইজে বলস পিরামিড’ নামের একটি পাহাড় সমুদ্রের ওপরে এখনও বেরিয়ে রয়েছে। এ থেকেই বিজ্ঞানীরা অনুমান, সমুদ্রের গভীরে একটা বড় ভূখণ্ড ডুবে রয়েছে। সেটাই হলো অষ্টম মহাদেশ জিলান্ডিয়া।

Related Posts

12 Comments

মন্তব্য করুন