অসম্পূর্ণ ভালোবাসা, অনুভূতিতে পূর্ণতা,,

√সব সম্পর্কের নাম হয় না।কিছু কিছু সম্পর্ক নাম ছাড়াই অনেক সুন্দর।কিন্তু আমাদের সম্পর্কের কি নাম দেওয়া যায় বলো তো।
বন্ধুত্ব, প্রেম,নাকি ভালোবাসা?
আরে না এসব কিছুই না।আচ্ছা সম্পর্কের নাম থাকাটা কি খুব জরুরি?যদি তাই হয় তাহলে আমাদের সম্পর্কের নাম.. অসম্পূর্ণ ভালোবাসা,অনুভূতিতে পূর্ণতা।
আমরা ভালোবাসার জন্য শরীর খুজি না,খুজি একরাশ অনুভূতি।
শিহরিত হওয়ার জন্য আমাদের কাছে আসা লাগে না।শুধু মুখে
‘এই শুনছো’ বললেই আমরা শিহরিত হই,হই পুলকিত।

ভালোবাসি ভালেবাসি বলে আমরা মিছিল করি না।আমাদের মৌনতাই আমাদের ভালোবাসার মিছিল। আমরা হয়তো সারাক্ষণ খুনসুটি আর ঝগড়া করি,কিন্তু কখনো কাউকে ছেড়ে যাই না।
আমরা প্রেম বিনিময়ের জন্য ওষ্ঠে ওষ্ঠে ছোঁয়াই না।কপালে ওষ্ঠের আলতো ছোয়ায় আমরা প্রেম বিনিময় করি।শাড়ির আচলে লুকিয়ে থাকা ভালোবাসার চেয়ে চাঁদের আলোয় জোসনার স্মান আমরা বেশি উপভোগ করি।আমরা শারীরিয় স্পর্শে প্রস্ফুটিত হই না।
কিন্ত অনুভূতির স্পর্শে বারংবার হারিয়ে যাই।শরীরের প্রেম ক্ষনিকের প্রাপ্তিতেই সমাপ্তি ঘটে।
তাই আমরা অনুভূতির প্রেমে বিশ্বাসী, যা কিনা সারা জীবন অমর হয়ে থাকে।
তাই তো আমাদের সম্পর্কের নাল দিয়েছি “অসম্পূর্ণ ভালোবাসা,অনুভূতিতে পূর্নতা”
আমরা ছায়ার মতো থাকি একে অপরের পাশে,একই আকাশের নিচে।একজন থাকি দিগন্ত ছোয়া সবুজের মাঝে।আরেক জন ইট পাথরে মোড়া প্রানহীন রুক্ষ শহরের মাঝে।তবু ও আমরা অনুভূতির বৃষ্টিতে ভিজি বার বার,তার অবারিত সবুজ আমাকে ছুয়ে যায় তারই অনুভূতির স্পর্শে।আমরা বারংবার হারিয়ে যাই অনুভূতির মাঝে।তাই তে আমাদের সম্পর্কের নাম দিয়েছি ” অসম্পূর্ণ ভালোবাসা,অনুভূতিতে পূর্নতা”

আমরা দুজন দুজনার সাথে রাগ নয়,বরং রাগের আড়ালে ভালোবাসাটা খুঁজি।অভিমানের আড়ালে মনের কথা গুলো বুঝার চেষ্টা করি।একজন অন্য জনের অনুভূতি গুলো বুঝার চেষ্টা করি।অন্য আট দশটা রিলেশনের মতো হয়তো আমাদের এতটা দেখা হয় না, সারাদিন কথা হয় না,কিন্তু তারপরে ও আমরা সারাক্ষণ একজন আরেকজনের অনুভূতিতে বিভোর থাকি।
সারাক্ষণ ভালোবাসি ভালোবাসি বললেই ভালোবাসা হয় না।সেটাই প্রকৃত ভালোবাসা,যেটাতে বিশ্বাস অনুভূতি মায়া মততা থাকে,একজন আরেক জনকে হারানোর ভয় করে।নিজের জীবনের চাইতে তার ভালোবাসার মানুষটাকে খুব ভালোবাসে।সম্পর্কে ঝগড়াঝাটি থাকবেই।কিন্ত যেটা সত্যিকারের ভালোবাসা সেটা হাজারো ঝগড়া হলে ও ভাঙ্গবে না।তাই প্রিয় মানুষটির সাথে রাগ নয়,তার রাগের আড়ালে ভালোবাসা গুলো খুজে দেখো।অভিমানের আড়ালে তার মনের কথা গুলো বুঝার চেষ্টা করো।একজন অন্য জনের অনুভূতি বুঝার চেষ্টা করবে,তাহলে ভালোবাসা তোমার পূর্ণতা পাবে।

Related Posts

11 Comments

মন্তব্য করুন