অসাধারণ ছয়টি অদৃশ্য প্রাণী

আপনি হয়তো অনেক সুন্দর প্রাণী দেখে থাকবেন, আর এমন কিছু প্রাণী এ পৃথিবীতে রয়েছে যারা খুবই অদ্ভুত দেখতে। প্রাণী গুলোকে দেখে হয়তো আপনি নিশ্চয়ই অবাক হয়ে গিয়েছেন। আজকের এই আর্টিকেলে আমরা এমন কিছু প্রানী সম্পর্কে জানবো যা অনেকটা অদৃশ্য প্রকৃতির। আমি জোর দিয়ে বলতে পারি আপনি হয়তো এমন প্রাণী আগে কখনো দেখেননি।

Glass Catfish

গ্লাস ক্যাটফিশ মাছটি সাউথইস্ট এশিয়াতে পাওয়া যায়। আশ্চর্যজনক ভাবে এই মাছটির শরীর আয়নার মতো স্বচ্ছ হয়ে থাকে। এ মাছটির সাইজ মাত্র ৬ ইঞ্চি। প্রথমবার মাছটিকে দেখলে মনে হবে এটি সত্তিকারের মাছ নয়, কারণ মাছটির শরীরের ভেতর দিয়েও দেখা যায়। গ্লাস ক্যাটফিশ পৃথিবীর মধ্যে সবচেয়ে স্বচ্ছ প্রাণীদের মধ্যে একটি। এর দেহ একটি গ্লাসের মত হয়ে থাকে। আর ঠিকমতো পানির মধ্যে চোখেও পড়ে না। মাছটিকে ঠিকভাবে খেয়াল করলে দেখা যাবে মাছটির দেহের ভিতরের কাটা। সত্যিই খুব অসাধারণ এই গ্লাসফিশ।

Greta Oto

প্রজাপতি পৃথিবীর সবচেয়ে সুন্দর প্রাণীদের মধ্যে একটি। আর সবাই প্রজাপতি পছন্দ করে থাকে। আপনি হয়তো অনেক রঙের প্রজাপতি দেখে থাকবেন, কিন্তু আপনি কখনো এমন স্বচ্ছ প্রজাপতি দেখেছেন কি? এ প্রজাপতির পাখার মধ্য দিয়ে অপর পাশের দৃশ্য দেখা যায়। এ প্রজাপতিটি অনেক লম্বা সময় ধরে একটানা উড়তে পারে। প্রজাপতিটি সাউথ আমেরিকাতে বেশি পাওয়া যায়। শীতের সময় এ প্রজাপতিটি সাউথ আমেরিকা থেকে টেকসাস পর্যন্ত পৌঁছে যায়।

Jelly Fish

আপনাদের মধ্যে অনেকেই জেলিফিস সম্পর্কে জেনে থাকবেন অথবা দেখে থাকবেন। এ জেলিফিশটি সমুদ্রের অনেক গভীরে পাওয়া যায়। এ প্রজাতির জেলিফিশ এতটাই স্বচ্ছ হয়ে থাকে যে এটাকে দেখতে পাওয়ায় অনেক মুশকিল। অসাধারণ এ জেলিফিশটিকে আমাদের বঙ্গোপসাগরেও পাওয়া যায়।

Salpha Maggiore

এই প্রাণীটিকে সমুদ্রে পাওয়া যায়। এই প্রাণীটিকে সম্পূর্ণই অদৃশ্য মনে হয়। এই প্রাণীটির শরীরে সেটাই দেখা যায় যেটা এই প্রাণীটি খেয়ে থাকে। এছাড়া এই প্রাণীকে পানির মধ্যে দেখতে পাওয়া প্রায় অসম্ভব। এই প্রাণীটির বৈশিষ্ট্য আপনাকে বেশ অবাক করবে। এর লেজকাটা এমনকি চোখও দেখতে পাওয়া যায় না। আর সমুদ্রের মধ্যে কিভাবে এ প্রাণীটি চলাফেরা করে তাও বোঝা মুশকিল।

Sea Angles

এই অসাধারণ প্রাণীটিকে সি-আঞ্জেলস বলা হয়। এই ছোট প্রাণীটিকে ঠাণ্ডা পানিতে বেশি পাওয়া যায়। এটিকে বেশিরভাগ বরফ অঞ্চলে পাওয়া যায়। সি-আঞ্জেলস সাইজে মাত্র দুই ইঞ্চি হয়ে থাকে। প্রাণীটি সমুদ্রের বেশ গভীরে থাকে। অন্ধকার সমুদ্রে চলাফেরার জন্য প্রাণীটি তার দেহের মধ্যে থাকা লাইট ব্যবহার করে থাকে। প্রাণীটির দুটি পাখনাও রয়েছে সাতার কাটার জন্য।

Glass Frog

ব্যাঙকে সাধারণত পুকুর ও নদী-নালাতে দেখা যায়। এই ব্যাঙ এতটাই স্বচ্ছ যা দেখলে মনে হয় এ ব্যাঙটি গ্লাসের তৈরি। বাহির থেকেই ব্যাঙটির দেহের ভেতরের বিভিন্ন অর্গানও দেখা যায়। এই ব্যাঙ আফ্রিকার জঙ্গলে বেশি পাওয়া যায়। এ ব্যাঙের সাইজ ১ থেকে ৩ ইঞ্চি হয়ে থাকে।

Related Posts

11 Comments

মন্তব্য করুন