অসৎ ব্যবসায়ীদের থেকে সচেতন হন।

আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন। আশা করি মহান আল্লাহ তায়ালার মেহেরবাণীতে সবাই ভালো আছেন। আজ সবার সাথে একটা বিষয় শেয়ার করতে চাই যা প্রতিনিয়তই আমাদের সাথে ঘটে আসছে।
আমরা প্রতিদিনই আমাদের নিত্যপ্রয়োজনীয় অনেক জিনিস অকেজো হয়ে পড়লে এবং আমরা তা বিক্রি করি। তার মধ্যে লোহা-প্লাস্টিকগুলো বেশি বিক্রি করি। যারা এইসব কেনার ব্যবসা করে তাদের মধ্যে অনেকই আমাদের কিন্তু ঠকিয়ে যায়। এই ব্যবসায় হাতে গুনা কয়েকজন কিন্তু সৎ পাবেন আর বেশির ভাগই অসৎ ব্যবসায়ী। অনেকেই বলেতে পারেন এইটা বলার যুক্তিযুক্ত কারন কী?
আজ আমাদের বাড়িতে ও এইরকম একটা ছেলে আসে আমরা ও বিশ্বাস করে লোহা-প্লাস্টিক বিক্রি করতে গিয়ে দেখি যতই মাল দিচ্ছি ততই যেনো কম পড়ে যাচ্ছে। আমরা যেভাবে ভাবছি যে এতটুকু হয়তো ২ কেজি হবে সেখানে কিন্তু তার পাল্লায় এক কেজিও হচ্ছে না। তাতের আমাদের বিশ্বাসে ফাটল ধরে আর আব্বু নিজে তার হাত থেকে পাল্লা নিয়ে মাফতে থাকলে দেখেন ছেলেটা যেই গুলো এক কেজি বলছিলো ওই গুলো সব মিলিয়ে কিন্তু চার কেজি। বুজতে পারছেন কতটা দূর্নীতি করছিলো? পাল্লা ধরার সিস্টেমটা দেখলেই বুঝবেন এরা কিভাবে দূর্নীতি করে যাচ্ছে। তাদের মধ্যে বেশির ভাগই অল্প বয়সেই এখানে পাড়ি জমায় আর ওই অসৎ ব্যবসায়ীরা তাদের অসৎ ব্যবসায় সামিল করে নেয় আর জন্মদেয় নতুন কোনো দূর্নীতিবাজদের।
তাছাড়া সবজি বিক্রেতারা, মুদির দোকানের ব্যাবসায়িদের মধ্যে ও অনেকে আসৎ ব্যাবসায়ী আছেন। আমাদের উচিত এসব অসৎ ব্যাবসায়ী হাতে নাতে ধরা যাতে তারা ভবিষ্যতে কাউকে আর ঠকাতে না পারে।
বাংলাদেশ উন্নত দেশগুলোর চাইতে আর্থিক দিক দিয়ে এখন ও আনেক পিছিয়ে আছে। এদেশের অনেকই দিন আনে দিন খায়। তাদের সাথে যদি এই অসৎ ব্যাবসায়ীরা এরকম আচরণ করে তাহলে আমাদের দেশে দারিদ্র্যতা দিন দিন বাড়তে থাকবে। আর একটি সুন্দর সমাজ গড়ে তুলতে হলে আমাদের সবাইকেই সৎ হয়ে কাজ করতে হবে। তাই আমাদের উচিত শুধু নিজের কথা না ভেবে সমাজের সবার কথা চিন্তা করে এই অসৎ ব্যাবসায়ীদের খুঁজে বের করা।।
কিন্তু বলবো এইটা আমাদের জন্য হয়তো শুধু একটি পোষ্ট কিন্তু অনেকেই আছে যারা সারাদিন এইসব লোহা-প্লাস্টিক তুকাই করে পরে বিক্রি করে নিজেদের একবেলার খাবার জোগাড় করে তাদের জন্য এইটা অনেক বড় সতর্কবার্তা। তাই তাদের জন্য হলেও সতর্ক হন। তাদের অসৎ ব্যবসাকে হাতে-নাতে ধরুন। এতে হয়তো অনেকেই ভয়ে নয়তো বিবেকের তাড়নায় এই অসৎ কাজ ছেড়ে দিতে পারে। আর আপনার একটি শেয়ারে অনেকের চোখ খুলে দিতে পারে। আাসুন সবাই সচেতন হই।
সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। নিয়মিত সাবান দিয়ে হাত ধৌত করবেন। অকারণে বাইরে যাওয়া থেকে বিরত থাকুন। নিজের ও পরিবারের সবার যত্ন নিবেন। নিজে স্বাস্থ্যবিধি মেনে চলবেন এবং সবাইকে মেনে চলার জন্য উৎসাহিত করবেন। আল্লাহ হাফিজ।

Related Posts