অহংকারের পতন। দুই যমজ বোনের গল্প পর্ব ১

গ্রামের নাম মল্লাহাড়ি। সেই গ্রাম ছিল অনেক উন্নত কিন্তু কিছু কিছু আগের যুগের মানুষেরা অন্যের সমালোচনা করতে অনেক ভালোবাসতো। আর অন্যের কোন কিছু ঘটনা ঘটলে সারা গ্রামে বলা বলি করত।
সেই গ্রামে মামুন নামে একজন কৃষক বাস করতো। তার ছিল ৮ বিঘে জমি কিন্তু তার কোন সন্তান হচ্ছিলো না। সে অনেক বার দয়াময় সৃষ্টি কর্তার কাছে তার সন্তান যেন হয় তা চেয়েছিল।

দয়াময় সৃষ্টি কর্তার জন্য তার পরিবারে ২টী কন্যা সন্তান জন্ম হয়। আর তার দুই কন্যা সন্তানের মধ্যে একজন কালো আরেকজন সুন্দর ছিল। সেই দুই যমজ বোনেদের নাম রাখা হয়। যে কালো ছিল তার নাম ময়না আর যে সুন্দর তার নাম প্রিয়া। সেই দুই বোনেরা আসতে আসতে বড় হয়ে গেলো।
কিন্তু তারা সব সময় ঝগরা করতো। কারণ, প্রিয়া দেখতে সুন্দর তাই সে তার বোন ময়নাকে কালো বলে কাছে ঘেষতে দিতো না। ময়না এতে অনেক দুঃখ পেত আর তার বাবাকে বলতো, বাবা আমাকে কেন এত কালো দেখতে? এর জন্য প্রিয়া আমাকে সবসময় কুচ্ছিত বলে ঘৃণা করে।

এতে তার বাবা বলে,ময়না মা তুমি মন খারাপ করোনা। তোমার বোন একদিন ঠিক তার ভুল বুঝতে পারবে। কয়েক দিন পর তাদের বাবা মারা যায়। আর তার মা কিছুদিন পর তার স্বামীর মৃত্যুর সোখে সেও মারা যায়। আর তারা দুই বোন কান্নাকাটি করতে করতে তারা নিজেদের স্বাভাবিক করে সান্তনা দিল। আর তারা দুই বোন ভাবতে লাগলো কীভাবে তারা তাদের পেট চালাবে। নাকি তারা নাখেতে পেরে মারা যাবে?

তারপর প্রিয়া তার বোনকে বলল, ময়না তুমিতো জানো আমি কত সুন্দর তাইনা! ময়না বলল, হ্যাঁ তুমি দেখতে খুব সুন্দর। আর এর ফলে প্রিয়া বলল, আমাদের বাবাতো তার ৮ বিঘে জমিতে চাষ করত, তাই তুমি ৩ বিঘে জমি নাও, আর আমি ৫ বিঘে জমি নিই। এতে ময়না বলল, কেন তুমি বেশী জমি নেবে আমরা সমান করে ভাগাভাগি করে নিলেই তো সমস্যা মিটে যায়।
কিন্তু প্রিয়া বলল, আমি দেখতে অনেক সুন্দর তাই আমি বেশী জমি নেব। তুমি দেখতে অনেক কালো তাই তুমি অল্প জমি নিয়ে এই বাড়ি ছেড়ে দাও। ময়না বলল, কেন বোন আমি তো তোমার একমাত্র বোন আমি কেন এই বাড়ি ছেড়ে অন্য কোথাও গিয়ে থাকবো।

এই কথা শুনে প্রিয়া তার বোন ময়নাকে ঘাড় ধরে বাড়ি থেকে বের করে দিল। আর তাঁকে বলল, তোমাকে একটুকুও জমি আমি দেবনা। তোমার যেখানে খুশি তুমি সেখানেই চলে যাও আর তোমার মুখ যেন এই বাড়িতে না দেখি। তুমি এই বাড়িতে থাকলে আমার চেহারা তোমার মতো হয়ে যাবে।

ময়না কান্না করতে করতে মনের দুঃখে সিদ্ধান্ত নিল যে সে এই গ্রামে আর থাকবেনা। সে গ্রামের বাইরে চলে গেলো সন্ধ্যা হয়ে গেলো আর সে দেখে সে তখন একটি জঙ্গলে ঢুকে গেছে আর পথ হারিয়ে ফেলেছে। তখন ময়না একটি আম গাছের নিচে বসলো আর সে অনেক ভয় পেয়েছিল কারণ চারদিকে শুধু কিসের যেন আওয়াজ তার কানে ভেসে আসতেছে। আর চারদিক থমথমে পরিস্থিতি। …………।
সম্পূর্ণ গল্পটি পড়তে চাইলে কমেন্ট করে জানাও।
পরের পার্টের জন্য আপেক্ষা করো।
সকলকে ধন্যবাদ।

Related Posts