আইএসএস ডকড স্পেসএক্স ক্রু ড্রাগনের সাথে নাসার পরিকল্পনা ও রহস্যময় পরীক্ষা।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

নাসা! যা শুনলেই আচমকা এক নতুনত্বের কথা চোখের সামনে ভেসে উঠে। মনে হয়, আমরা মানব জাতি এই বুঝি বিশ্বটাকে আবিষ্কার করে ফেলেছি। নাসার প্রতিবারের মহাকাশ যাত্রার সর্বশেষ সংবাদ পেতে অপেক্ষায় থাকি। তেমনি একটি বার্তা উপস্থাপন করছি।

মহাকাশ সংস্থা নাসার নভোচারী বব বেহনকেন এবং ডগ হারলি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে চালু করেছিল। ২০১১ সালের পরে প্রথমবারের মতো নভোচারীদের আমেরিকার মাটি থেকে কক্ষপথে পাঠানো হয়েছিল।

স্পেসএক্সের ক্রু ড্রাগন মহাকাশযানের যাত্রাটি এখন মহাকাশ স্টেশনে ডুবে যাওয়ার সাথে সাথে এটির গতিবেগ চলছে।  এটি একটি রহস্যময় পরীক্ষা।

তাদের মধ্যে প্রশ্নোত্তর চলাকালীন নাসার মানব স্পেসফ্লাইটের নতুন প্রধান ক্যাসি লুয়েডারস বলেছেন, “ক্রু ড্রাগনটি এখন দুর্দান্ত কাজ করেছে” “প্রতি সপ্তাহে এটি জেগে ওঠে এবং আমরা চেকআউট করি এবং তারপরে এটি আবার আমরা শান্ত অবস্থাকে বলে থাকি যা এক ধরণের স্লিপ মোডের মতো”।

কয়েক সপ্তাহের মধ্যে নাসা পাঁচ জন আইএসএস ক্রু সদস্যের সাথে চারটিতে উপস্থিত হয়ে ক্রু ড্রাগনের একটি বিক্ষোভ চালানোর পরিকল্পনা করছে। তেসলেরাটির মতে, এই বিক্ষোভ একটি জরুরি অবস্থার প্রশিক্ষণ দেবে যেখানে ক্রু মেম্বাররা মহাকাশ স্টেশন থেকে শেষ মুহুর্তে পালিয়ে যাওয়ার অনুকরণ করবে।

যদিও নাসা এখনও পরীক্ষার বিষয়ে আরও বিস্তারিত প্রকাশ্যে প্রকাশ করতে পারেনি। একজন মুখপাত্র ফিউচারিজমে অতিরিক্ত বিশদ সরবরাহ করতে অস্বীকার করেছেন।

নাসার মুখপাত্র স্টেফানি শিয়েরহোলজ স্পেসনিউজকে এই সপ্তাহের প্রথমদিকে বলেছিলেন, নাসার ঘোষণার পরে এই স্পেসএক্স ভবিষ্যতের নভোচারী মিশনের জন্য ক্রু ড্রাগন ক্যাপসুল এবং ফ্যালকন 9 রকেট উভয়ই পুনরায় ব্যবহার করার অনুমতি দেবে বলে ঘোষণা করেছে।

লুয়েডারের মতে, নাসা এখনও বেহেনকেন এবং হার্লির আগস্টের প্রথম দিকে ফিরতে নজর রাখছে। যদিও মে মাসে লঞ্চটির নিঃসন্দেহে একটি দুর্দান্ত সাফল্য ছিল। উভয় নভোচারী মাটিতে নিরাপদে ফিরে না আসা পর্যন্ত স্পেসএক্স মিশন শেষ করেনি। এখনো অভিযান চলমান রয়েছে।

Related Posts