আইফোন ডিভাইস থেকে উঠে যাচ্ছে চার্জিং পোর্ট । USB Charging Port Removed from Apple/Iphone Devices

আইফোন বর্তমান বিশ্বে এক পরিচিত নাম। এই ব্র্যান্ডের ফোনগুলো দামে যেমন চওড়া তেমনই কাজেও চওড়া। বেশি দাম হলেও কমবেশি অনেকেই ব্যবহার করে আসছেন আইফোনের বিভিন্ন মডেলের স্মার্টফোন। কিন্তু একটি সংবাদ জানেন কি? এবার আইফোনের সকল ডিভাইস থেকে উঠিয়ে নেওয়া হচ্ছে চার্জিং পোর্ট।

বিভিন্ন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ও অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর জন্য ইউরোপীয় কমিশন নতুন নীতির প্রস্তাব করেছে। এই নীতিতে বলা হয়েছে, একই পোর্টযুক্ত ডিভাইস অর্থাৎ সকল স্মার্টফোনে একইধরনের চার্জিং পোর্ট ব্যবহার করার ব্যাপারটিকে প্রতিষ্ঠানগুলোর জন্য বাধ্যতামূলক করতে হবে। নতুন এ প্রস্তাব গৃহীত হওয়ার পর প্রতিষ্ঠানগুলো তাদের নিজেদের গুছিয়ে নিতে সময় পাবে ২৪ মাস অর্থাৎ ২ বছর।

ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম ‘গেজেটস নাউ’ এক প্রতিবেদনে জানায়, ইউরোপীয় কমিশনের নীতিতে সকল ডিভাইসের জন্য ‘ইউএসবি টাইপ-সি (USB Type-C)’ পোর্টের কথা বলা হয়েছে। এই প্রস্তাব কার্যকর হলে সকল স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানকে ২৪ মাস অর্থাৎ ২ বছর পর থেকে বাধ্যতামূলকভাবে তাদের উৎপাদিত সকল স্মার্টফোনে ‘ইউএসবি টাইপ-সি (USB Type-C)’ পোর্ট ব্যবহার করতে হবে।

ধারণা করা হচ্ছে, ইউরোপীয় কমিশনের নতুন এই নীতি অ্যান্ড্রয়েড প্রতিষ্ঠানকে খুব একটা প্রভাবিত করবে না। তবে চ্যালেঞ্জের মুখে পড়বে অ্যাপল প্রতিষ্ঠান। কারণ, অ্যাপল প্রতিষ্ঠানটি এখনও তাদের ডিভাইসে লাইটনিং পোর্ট ব্যবহার করছে। এক্ষেত্রে অ্যাপলের সামনে দুটি অপশন আছে। একটি হলো, হয়তো তাদের উৎপাদিত ডিভাইসে টাইপ-সি পোর্ট ব্যবহার শুরু করা অথবা ডিভাইস থেকে চার্জিং পোর্টই তুলে দেওয়া। অর্থাৎ, অ্যাপলের ডিভাইসে কোনও চার্জিং পোর্ট থাকবে না।

চার্জিং পোর্ট থাকতেই হবে এ বিষয়ে ইউরোপীয় কমিশনের প্রনীত এই নীতিতে কোনও বাধ্যবাধকতা নেই। এই বিষয়টি নিশ্চিত করে ইউরোপীয় কমিশনের এক মুখপাত্র বলেন, কোনও ডিভাইস শুধু ওয়্যারলেসের মাধ্যমে চার্জ হলে সেটিতে টাইপ-সি পোর্ট ব্যবহারের প্রয়োজন নেই।

এ কারণে অ্যাপল তাদের ডিভাইসগুলোর চার্জিং পোর্ট তুলে দিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, এখনকার বিশ্বে ওয়্যারলেস চার্জার দিন দিন বেশ জনপ্রিয় হচ্ছে। অ্যাপল ইতোমধ্যে ম্যাগসেফ নামের একটি ওয়্যারলেস চার্জিং টেকনোলজি নিয়ে এসেছে। তাছাড়া তাদের হাতে সময় আছে আরও ২ বছর। কাজেই চার্জিং পোর্ট তুলে দিতে অ্যাপলকে খুব একটা বেগ পেতে হবে না।

প্রসঙ্গত, ইউরোপীয় কমিশন এক ধরনের পোর্টযুক্ত ডিভাইস আনার ব্যাপারে নতুন প্রস্তাব দিয়েছে বিশেষ একটি উদ্দেশ্যে। তারা ইলেকট্রনিক বর্জ্য কমাতে চায়। নতুন নীতি গৃহীত হলে চার্জার পুনর্ব্যবহারের জন্য ব্যবহারকারীদের উৎসাহিত করবে তারা।

ধন্যবাদ আমাদের ব্লগের সাথে থাকার জন্য। নিয়মিত প্রযুক্তি বিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকবেন আশা করি। আর হ্যাঁ এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।

Related Posts

27 Comments

মন্তব্য করুন