আউটসোর্সিং কি? উন্নত বিশ্বে আউটসোর্সিংয়ের মাধ্যমে কিভাবে কর্ম সম্পাদন হয়? (পার্ট-১)

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আশা করি ভালো আছেন। আসুন, আউটসোর্সিং শুরু করার আগে জেনে নিই আউটসোর্সিং কি এবং উন্নত দেশগুলোতে এটা কিভাবে কাজ করে।

আউটসোর্সিং শব্দটি প্রায়ই পরস্পরের পরিবর্তে এবং ভুলভাবে ব্যবহৃত হয়। সাধারণত উত্তপ্ত তর্ক-বিতর্ককারীরাই এটা করে থাকে। তবে আউটসোর্সিং একটি উপসেট যা যেখানে কোনও সংস্থা সাধারণত ক্লায়েন্ট সংস্থার অধীনে থাকা অন্য কোনও দেশে তৃতীয় পক্ষের কাছে পরিষেবা সরবরাহ করে, সাধারণত নিম্ন শ্রমের ব্যয় গ্রহণের জন্য। এই বিষয়টিকে রাজনৈতিকভাবে চার্জ করা অব্যাহত রয়েছে কারণ ঘরোয়া আউটসোর্সিংয়ের বিপরীতে, যেখানে কর্মীরা প্রায়শই তাদের চাকরি রাখার এবং আউটসোর্সারে স্থানান্তরিত হওয়ার সুযোগ পান, অফশোর আউটসোর্সিংয়ের ফলে ছাঁটাই বেশি হওয়ার সম্ভাবনা থাকে।

অফশোরিংয়ের কারণে বাস্তুচ্যুত করা বা চাকরির প্রাক্কলনগুলি নির্ভরযোগ্য ডেটার অভাবের কারণে ব্যাপকভাবে পরিবর্তিত হয়, যা আইটি চাকরির উপরের প্রভাব সম্পর্কে মূল্যায়ন করা চ্যালেঞ্জিং করে তোলে। কিছু ক্ষেত্রে, বিশ্বব্যাপী সংস্থাগুলি ব্যয় বা অ্যাক্সেস দক্ষতা হ্রাস করতে পারে যার ফলে নিখরচায় চাকরি হারাতে না পারে তবে বিদেশী স্থানে চাকরি সরিয়ে নেওয়ার জন্য তাদের নিজস্ব বন্দী অফশোর আইটি পরিষেবা কেন্দ্র স্থাপন করে।

সাধারণত অফশোর করা কিছু ভূমিকার মধ্যে রয়েছে সফটওয়্যার উন্নয়ন, অ্যাপ্লিকেশন সহায়তা এবং পরিচালনা, রক্ষণাবেক্ষণ, পরীক্ষা, সহায়তা ডেস্ক / প্রযুক্তিগত সহায়তা, ডাটাবেস বিকাশ বা পরিচালনা এবং অবকাঠামো সমর্থন।

সাম্প্রতিক বছরগুলিতে, আইটি পরিষেবা সরবরাহকারীরা আমেরিকাতে আইটি বিতরণ কেন্দ্রগুলিতে বিনিয়োগ বাড়ানো শুরু করেছে উত্তর আমেরিকান অবস্থানগুলিতে, অনেক আগেই পরিষেবা সরবরাহকারীদের দ্বারা প্রতিষ্ঠিত নতুন বিতরণ সাইটের  অংশের জন্য অ্যাকাউন্টিং রয়েছে এভারেস্ট গ্রুপের একটি প্রতিবেদন। একটি আইটি এবং ব্যবসায়িক সোর্সিং পরামর্শ এবং গবেষণা সংস্থা। ডিজিটাল রূপান্তর-সম্পর্কিত প্রযুক্তিগুলির চাহিদা নির্দিষ্ট মেট্রোপলিটন অঞ্চলে আগ্রহ নিয়ে আসে। অফশোর আউটসোর্সিং সরবরাহকারীরা তাদের মার্কিন যুক্তরাষ্ট্রে আইটি পেশাদারদের নিয়োগের হার বাড়িয়েছে যে তারা এইচ -১ বি ভিসায় অফশোর কর্মীদের মার্কিন যুক্তরাষ্ট্রে ক্লায়েন্টের সাইটগুলিতে কাজ করার জন্য ব্যবহার করার জন্য বর্ধিত সম্ভাব্য বর্ধনের বিরুদ্ধে নিয়ন্ত্রণ করতে পারে।

কিছু শিল্প বিশেষজ্ঞ উল্লেখ করেছেন যে বর্ধিত অটোমেশন এবং রোবোটিক ক্ষমতাগুলি প্রকৃতপক্ষে অফশোর আউটসোর্সিংয়ের চেয়ে আরও বেশি আইটি চাকরিগুলি দূর করতে পারে।

আউটসোর্সিং একটি বিশাল জগত। আলোচনা এখানেই শেষ হয়ে যায়নি। অনুপ্রেরণা পেলে এর পেছনে আরও সময় ব্যয় করবো। বিস্তারিত তুলে আনবো আউটসোর্সিং সম্পর্কে।

Related Posts