আউটসোর্সিং চাকরির মেয়াদ কতদিন, কত বেতন পাওয়া যায়?

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করিসবাই ভাল আছেন। আজকে আমি আপনাদেরকে আউটসোর্সিং চাকরির মেয়াদ কতদিন, কত বেতন পাওয়া যায়? এই সম্পর্কে বলতে যাচ্ছি। তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

আউটসোর্সিং কি?

আউটসোর্সিং মূলত একটি ব্যবসায়িক শব্দ, যার মানে হচ্ছে মুক্ত পেশা বা কাজ। বিস্তারিতভাবে বললে কোন কাজ কোম্পানির অভ্যন্তরীণ যে কর্মচারীরা আছেন তাদের দিয়ে না করিয়ে ওই কাজ বাইরের কাউকে দিয়ে করিয়া নেয়া। তবে আমরা যে আলোচনা করতে চাচ্ছি সেই দিক দিয়ে বলতে গেলে, আউটসোর্সিংকে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ব্যবহার করার বুঝায়।

মানে হচ্ছে, আপনি যদি যেকোন একটি বিষয়ে পারদর্শী হন, আর সেই কাজ অন্য কোন কোম্পানির জন্যে করতে চান কিন্তু আপনি ওই কোম্পানির কোনো স্থায়ী কর্মচারী নয় তখন সেটা ফ্রিল্যান্সিং বুঝায়। বর্তমান সময়ে বিভিন্ন সরকারি বা বেসরকারি অফিসে আউটসোর্সিং পদে নিয়োগ দেওয়া হয়।

আউটসোর্সিং কি চাকরি?

এটার উত্তর হ্যাঁ অথবা না দুটোই। আউটসোর্সিং কোনো স্থায়ী চাকরি নয় কিন্তু এটি চাকরির মতোই। বর্তমানে আমরা চাকরি বলতে যা বুঝি তা হচ্ছে কোনো কোম্পানিতে বিসিএস, পরীক্ষা বা ইন্টারভিউয়ের মাধ্যমে নির্বাচিত হতে সেখানে নির্দিষ্ট বেতনে কাজ করা।

কিন্তু আউটসোর্সিং এ এসব প্রয়োজন হয়না৷ কর্তৃপক্ষ চাইলে আপনাকে চাকরিটি দিতে পারে আর আমি আগেই বলেছি আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং এর অর্থ হচ্ছে মুক্ত পেশ বা কাজ। অর্থাৎ আপনি নির্দিষ্ট কোনো কোম্পানিতে স্থায়ী কর্মচারী হিসেবে কাজ করতেছেন না। কিন্তু আউটসোর্সিং চাকরির জন্য আপনাকে নিয়োগ দেওয়া হতে পারে।

আউটসোর্সিং চাকরির মেয়াদ কতদিন

আমি আগেও বলেছি এটি একটি অস্থায়ী চাকরি। এর কোনো নির্দিষ্ট মেয়াদ নেই। যে কোন সময় কর্তৃপক্ষ চাকরি প্রত্যাহার বা চাকরি হতে অপসারণ করতে পারেন। কর্তৃপক্ষ চাইলে আপনাকে ৫-৬ মাসও রাখতে পারে আবার চাইলে ৮-১০ বছরও রাখতে পারে।

এসব চাকরি সরকারি হয় না, এসব চাকরির নিয়োগ বিধিতে পরিস্কারভাবে উল্লেখ করা হয় যে, এটি সম্পূর্ণ অস্থায়ী কাজ নাই মজুরী নাই ভিত্তিতে নিয়োগ দেয়া হয়। কোনকালেই এসব কর্মচারী চাকরি স্থায়ীকরণ বা রাজস্বখাতে অন্তর্ভূক্তের আবেদন করতে পারবেন না।

কত বেতন পাওয়া যায়?

নিজের কর্মদক্ষতার উপর ভিত্তি করে ০ থেকে আনলিমিতেড টাকা উপার্জন করা যায় বা বেতন পাওয়া যায়।

তো আজকের জন্য এতটুকুই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

17 Comments

মন্তব্য করুন