আউটসোর্সিং শিক্ষকতা এবং শিক্ষকতার যোগ্যতা জেনে নেন

আউটসোর্সিং শিক্ষকতা-

লেখাপড়া শেষ করেছেন, ভাবছেন কী করা যায়? যদি সম্মানজনক কোন পেশা বেছে নিতে চান আর যদি প্রতিদিন পাশে থাকতে চান হাস্যজ্জ্বল কচি কচি মুখগুলোর মাঝে – তাহলে অবশ্যই শিক্ষকতার পেশাটিকে আপনার ভবিষ্যৎ গড়তে বেচে নিতে পারেন।আজকাল ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে অনলাইন প্রশিক্ষন হিসাবে আপনি নিজের ক্যারিয়ার গঠে তুলতে পারবেন। যদিও আমাদের দেশ বেশিরভাগ ইন্টারনেট কানেকশন বর্তমানে তেমন গতিসম্পন্ন নয়। তবে অডিও কনফারেন্স করে আপনি অনায়াসে আপনার যোগ্যতা অনুযায়ী শিক্ষকতা পেশাকে বেচে নিতে পারেন।আউটসোর্সিং কাজের জগতে আপনি এক্ষেত্তে একটি নির্ভরযোগ্য উপায় হিসেবে গ্রহণ করতে পারেন।

বর্তমান বাংলাদেশের প্রতিটি শহর,গ্রাম ,সর্বক্ষেত্তে যে হারে শিক্ষা প্রতিষ্টানের সংখ্যা বাড়ছে। সেজন্য শিক্ষকতার কর্মক্ষেএ নিজে থেকে বৃদ্ধি পাচ্ছে এবং পাবে। এখন বাংলাদেশে এমন গ্রামের সংখ্যা নেই বললে চলে , যেখানে সুষ্টু লেখাপড়ার জন্য সরকারি বা বেসকারি প্রতিষ্টান স্কুল,কলেজ ,মাদ্রাসা নেই। বর্তমান সদাশয়  সরকারে সরাসরি তত্ত্বাবধানে ডিজিটাল বাংলাদেশের যে সুর উঠেছে তার হওয়ার প্রত্যন্ত অঞ্জনের গ্রামেও কম্পিউটারের আলো দেখা যাচ্ছে। আর সেই সাথে অনলাইন শিক্ষকতা পেশার প্রসার অচিরেই ঘটতে যাচ্ছে। সেজন্য আগে থেকেই যদি আপনি প্রস্তুত থাকেন, তাহলে অনায়াসে নিজের ভবিষ্যৎ গড়তে পারবেন।

প্রতিযোগিতার এই যুগে সারা পৃথিবি এখন ভালো আরও ভালো করার চেষ্টায় ব্যস্ত। শিক্ষকতা যে শুধুমাএ বিশ্ববিদ্যালয় ,স্কুল, কলেজ, মাদ্রাসায় সীমাবদ্ধ তা নয় । আপনি নিজের আত্মকর্মসংস্থানের জন্য আপনার গ্রামে শহরে সঙ্গীত ,ছবি, আকা, নাচ, কম্পিউটার প্রৃভতি শিক্ষা প্রতিষ্টান প্রতিষ্টা করেও হতে পারেন একজন গুনী শিক্ষক। শিক্ষক সমাজ গোটা বেশ্বের একটি মহান পেশা।

শিক্ষকতা আপনাকে জাতীয় চেতনা ও মূলবোধ্যকে পুজি করে দায়িত্ববান হতে আপনার আশপাশের আজ দশজন মানুষকে পুরোপুরি বুঝে উঠা খুব কঠিন হয়ে গেছে। সেখানে একজন শিক্ষক তার গুনাগুন দিয়ে অন্তত ৪০ টি মুখকে আদর্শ ও নীতির আলোতে পথ চলতে সহায়তা করতে পারবেন।

আউটসোর্সিং শিক্ষকতার যোগ্যতা –

  • যোগ্যতম মাপকাঠিতে অবশ্যই হতে হবে সুযোগ্য।
  • তরুনবেলা থেকে টুকিটাকি টিউশুনি করার অভ্যাস থাকা জরুরি।
  • সৎ,বিনয়ী, এবং ভদ্র হওয়াটা খুব জরুরি।
  • স্থায়ীভাবে সিদ্ধাত নিন যে, আপনি এ পেশাতে ভবিষ্যৎ গড়বেন।
  • আর নিবন্ধন পরীক্ষায় অংশ নিয়ে ফলাফল করুন অন্তত ভালো পর্যায়ের ।
  • ভালো ইন্টারনেট ও কম্পিটার চালনা সম্পর্কে জেনে নিন।

Related Posts

10 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন