আকবরই বিশ্বকাপের সেরা দলের অধিনায়ক

ভারতকে তিন উইকেটে হারানোর মধ্য দিয়ে  অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শেষ টেনেছে বাংলাদেশ৷ যুব বিশ্বকাপের  বাংলাদেশের প্রথম শিরোপা জয়কেই  এ টুর্নামেন্টের সেরা  পরিণতি বলে মানছেন প্রায় সবাই। সে ক্ষেএে টুর্নামেন্ট সেরা দলের  অধিনায়ক  হিসেবে আকবর আলীর  নির্বাচিত হওয়াটাও সঠিক সিদ্ধান্ত। আজ বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি। 

 তিন সপ্তাহ ধরে চলা এই ক্রিকেট উন্মাদনায় অনেক রান উৎসব হয়েছে । পেসারদের অগ্রাসনের  দেখা মিলছে। স্পিনারদের ঘূর্ণি  বাঁকে পরে বেসামাল হতে দেখা গেছে অনেক ব্যাটসম্যান কে ।  এদের মধ্যে থেকে সেরা একাদশ গঠন করা খুবই কঠিন । সে কাজটা করেছেন আইসিসির বেছে নেওয়া পাঁচ বিশ্লেষক।  ধারাভাষ্যে থাকা ইয়ান বিশপ , রোহান গাবাস্কার ও নাটালি জরমোসেনের সঙ্গে ক্রিকইনুফোর  শ্রেষ্ট শাহ ও আইসিসির ম্যারি  গডবিয়ারকে দেওয়া হয়েছিল এই কঠিন দায়িত্ব। 

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেরা একাদশে জায়গা  করে নিয়েছে চ্যাম্পিয়ন বাংলাদেশের তিন ক্রিকেটার-আকবর আলী, মাহমুদুল হাসান  ও শাহাদাত হোসেন। 

রানার্সআপ ভারতের ও তিন ক্রিকেটার আছে দলে।  যাশাসবি জায়াসওয়ালের সঙ্গী  রবি বিষ্ণুনু ও কার্তিক তিয়াগি।

ঠান্ডা মাথায় দারুণ ইনিংসে আকবর জিতেছেন ফাইনালের সেরা খেলোয়াড়ের পুরস্কা।  এর বাইরে ব্যাটিং এ  খুব একটা কিছু করতে হয়নি থাকে।  উকেটের পিছনে ছিলেন দুর্দান্ত , টুর্নামেন্টে তাঁর ডিসমিসাল   ছয়টি। তাঁর ক্ষুরদরা নেতৃত্ব নজর কেড়েছে টুর্নামেনর্ট জুড়ে।  একাদশের অধিনায়ক তিনিই।

সেমিফাইনালে দারুণ এক সেঞ্চুরিতে একাদশে জায়গা করে নিয়েছেন  মাহমুদুল।  গ্রুপ পর্ব খুব একটা ভাল কাটানি তার। তবে দল আস্তা হারায় নি তার ওপর। প্রতিদানটা নিউ-জিল্যান্ডের বিপক্ষে ম্যাচ জেতানো সেঞ্চুরি দেন ডানহাতি এই ব্যাটসম্যান। ৪৬ গড়ে টুর্নামেন্টে করছেন ১৮৪ রান।

ফাইনালের আগ পর্যন্ত আউট হননি শাহদাত। মিডল অর্ডারের দাবি মিঠিয়েছেন  সময়ে।  প্রয়োজনে সর্তক থেকেছেন,সময় বোজে বোলারদের ওপর চওড়া হয়েছেন। ১৩১ রান করেছেন ১৩১ গড়ে।

আসরের একমাত্র খেলোয়াড় হিসেবে  চারশো রান করা ভারতীয় ওপেনার  জয়সাওয়াল ও আছেন একাদশে। উদ্বোধনী জুটিতে তাড় সঙ্গী আফগানিস্তানের ইব্রাহিম জাদরান। ২৮৬ রান করে টুর্নামেন্টর দ্বিতীয় সর্বোচ্ছ রান সংগ্রাহক শ্রীলক্কার রাবিন্দু রাসাস্তা আছেন তিনে।

ছয়ে আছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার নিম ইয়ং। বোলিংয়ে আছেন দুই লেগ স্পিনার। ভারতের বিষ্ণুই  ও আফগানিস্তানের শফিকুল্লা গাফরি। ১৫ রানে ৬ উইকেট নিয়ে টর্নামেন্ট সেরা বোলিং তারই। ১৭ উইকেট নিয়ে টুর্নামেন্টে উইকেট শিকারিদের তালিকায়  চূড়ায় আছে বিষ্ণুই । ভারতের গতিময় পেসার কার্তিক তেয়াগির সঙ্গে আছেন ওয়েস্ট-ইন্ডিজের জয়াডেন সিয়ালেস। দ্বাদশ খেলোয়াড় কানাডার  অকিল কুমার।

 

Related Posts

20 Comments

মন্তব্য করুন