আজকাল আমাদের সম্পর্কগুলোর ভঙ্গুরতা এত বেশি কেনো?

আপনি কি কখনো এটা এমনভাবে ভেবে দেখেছেন? আমাদের আগের প্রজন্ম এতটা শিক্ষিত, আধুনিক ও স্মার্ট না থাকলেও তাদের মধ্যে গড়ে উঠা সম্পর্কগুলো কত মজবুত ছিল! তারা একে অপরকে কতটা ভালোবাসতো! কেয়ার করতো! বিশ্বাস করত! বিশ্বাস, কেয়ার ও ভালোবাসার মূল্য দিতে জানতো!

তখনকার সময় আজকালের মতো সম্পর্ক বিচ্ছেদের সংখ্যা এত বেশি ছিল না। কিন্তু আমাদের প্রজন্মের সম্পর্কগুলো এমন কেনো হয়? প্রতিনিয়ত চারদিকে এত এত বিচ্ছেদের খবর ছাপা হয় কেনো? এটা কি কখনো আপনি চিন্তা করেছেন?

কারনটা কি তাহলে আমরা অনেক বেশি আধুনিক হয়ে গেছি? আধুনিকতা আমাদের পেয়ে বসেছে? অত্যাধুনিক এই প্রযুক্তির যুগে আমরা আমাদের বাস্তব জীবনের কথা ভুলে গিয়ে, বাস্তবতা থেকে সরে গিয়ে ভার্চুয়াল জীবন এবং বিভিন্ন ট্রেন্ডিং কালচারে অনেক বেশি আসক্ত হয়ে গেছি।

আগেরকার প্রজন্মের সম্পর্কের মাঝেও টুকটাক সমস্যা দেখা দিত। কিন্তু, এসব সমস্যাও তারা নিজেরা নিজেদের মধ্যে সমাধান করে নিতো। আর আমরা, নিজেদের সমস্যা গুলো নিজেরা সমাধান করার কথা ভুলে গিয়ে অচেনা মানুষদের সাথে সেই সমস্যা গুলোর কথা শেয়ার করি। আর এরই মাঝে সুযোগ নেয় তৃতীয় কোনো এক ব্যক্তি।

আধুনিকতার এই যুগে আমরা প্রায়ই ঘরের প্রিয়তমা বউয়ের চেয়ে অফিসের কলিগ মেয়েটাকে নিয়ে আলোচনায় ব্যস্ত থাকি। আমরা মনে করে থাকি অফিসের কলিগ মেয়েটা ঘরের বউয়ের চাইতে অনেক বেশি বুঝে আমাদেরকে। এই রকম ভুল ভাবনা ভেবে আমরা তার সাথে আমাদের সংসারের কিছু একান্ত ঝামেলার কথাও শেয়ার করি।

আমরা আজকাল নিজের প্রিয় ভালোবাসার মানুষের থেকেও দুই দিনের জাস্ট ফ্রেন্ডকে বেশি গুরুত্ব দিয়ে থাকি। তাকে মনে করি, সে অনেক বেশি জ্ঞানী। আধুনিকতার এই মিথ্যা টেন্ডেনসি বা অন্যান্য সম্পর্কের অপশন এগুলোই আজকাল আমাদের সামাজিক ও ব্যক্তিগত সম্পর্ক বিচ্ছেদের কারণ।

সময় ও অবস্থার সাথে তালে তাল মিলিয়ে চলাটাই হলো আধুনিকতার সংজ্ঞা। কিন্তু বহুবিদ অপশন ও সুযোগ থাকা সত্ত্বেও আমরা ব্যাক ডেটেট হয়ে কখনো কখনো নিজের ঘরের ঝামেলা ও সমস্যাসমূহ মেটাতে হয়। নিজেদের মধ্যে উৎপত্তি হওয়া মান-অভিমান নিজেরাই কৌশল করে ভাঙ্গতে হয়। ভাঙ্গতে যাওয়া সম্পর্কটাকে আবার নিজেদের ঐকান্তিক প্রচেষ্টার মাধ্যমে দাঁড় করাতে হয়। আর এটাই হচ্ছে সময়ের সেরা স্মার্টনেস।

ভালোবাসার মানুষটাকে আগলে রাখতে এইসব ট্রেন্ডিং কালচার থেকে একটু দূরে থেকে ব্যাক ডেটেট হয়ে থাকুন। তা না হলে ৯০ দশকের প্রেম, ভালোবাসা ও সম্পর্কের সব গল্প শুধু শোনেই যাবেন আর আশ্চর্য হবেন। আগের দিনের মতো পিউর ভালোবাসাটা আর ফিল করতে পারবেন না।

Related Posts