আজ করোনা ভাইরাসে মোট মৃত্যু আড়াইশো!

আজ করোনা ভাইরাসে মোট মৃত্যু আড়াইশো

আজ করোনা ভাইরাসে মোট মৃত্যু আড়াইশো

আজ মঙ্গলবার দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত 2 ঘণ্টায় দেশে আরো 11 জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে 250। এছাড়া গত 24 ঘণ্টায় দেশে প্রায় 6700 এর অধিক ব্যক্তি কে পরীক্ষা করে ৯৬৯ জন করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন। আজকের পরীক্ষার সংখ্যা ছিল গতকালের তুলনায় অনেক কম । এ নিয়ে মোট 16 হাজার ৬০৭ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হলো। এই ছাড়াও গত 24 ঘণ্টায় সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা প্রায় 245 জন। এই 245 জন সহ আজকে পর্যন্ত মোট সুস্থ হয়েছেন 3 হাজার 147 জন। করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।
সংখ্যাটি গতকালের চেয়ে কম হলেও আজকে পরীক্ষার পরিমাণ গতকালের থেকে অনেক কম হয়েছে । গতকাল মোট পরীক্ষা হয়েছিল 7200 টির ও বেশি । এই রেকর্ড পরিমাণ টেস্ট করার পর করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা পাওয়া যায় 1034 জন। সেই তুলনায় আজকে অনেক কম পরীক্ষা করা হয়েছে । সেই দিক দিয়ে বিবেচনা করলে কম পরীক্ষার মধ্যে আক্রান্তের হার তুলনামূলক অনেক বেশি।
স্বাস্থ্য অধিদপ্তর থেকে বারবার সবাইকে অনুরোধ করা হচ্ছে যে সবাই নিরাপদে ঘরে থাকুন । প্রত্যেকদিন অন্তত 20 সেকেন্ড ধরে হাত ধুন কিছুক্ষণ পর পর। অপ্রয়োজনে বাসার বাইরে যাবেন না। যদি বাইরে যান অবশ্যই মুখে মাক্স দিয়ে যাবেন।


দেশ ধীরে ধীরে ভয়ানক পরিস্থিতির দিকে এগোচ্ছে সতর্ক হোন। দেশে করোনাভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত 8 মার্চ। 18 মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। মাত্র আজ দুই মাসের মাথায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আড়াইশো জনে। আর এরই সাথে আক্রান্তের সংখ্যা প্রায় 16 হাজার ছাড়ালো।
আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডও মিটার এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত মহামারি করোনা ভাইরাসে বিশ্ব জুড়ে মৃতের সংখ্যা 2 লাখ 87 হাজার 513। এছাড়া আক্রান্ত হয়েছেন 42 লাখ 69 হাজার 200 জন। সুস্থ হয়ে উঠেছেন ১৫ লাখ 33 হাজার 808 জন।
অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে সুস্থতার হার অনেক কম। এখনো পর্যন্ত করোনা ভাইরাস প্রতিরোধে কার্যকরী কোন ওষুধ বাজারে না আসায় দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হতে পারে। এখনো পর্যন্ত বেশ কিছু করোনা প্রতিরোধী ভ্যাক্সিন হিউম্যান ট্রায়াল প্রসেসিং এ আছে। যদি কোন ভ্যাকসিন সফল হয় তবে তা বেশি সংখ্যায় বাজারে আসতে আসতে কয়েক মাস লাগতে পারে মাস লাগতে পারে। অনেক বিশেষজ্ঞদের মতে 2021 সালের আগে করনা প্রতিরোধী ভ্যাক্সিন বাজারে আসার সম্ভাবনা অনেক কম। তাই আমাদের উচিত এই সময়টাতে সরকারি সকল নির্দেশনা মেনে বাসায় অবস্থান করা। ধন্যবাদ।

 

Related Posts

24 Comments

মন্তব্য করুন