আত্মবিশ্বাস বাড়ানোর সহজ ৯টি উপায়

আমরা প্রায় সকলেই আত্মবিশ্বাস অভাবে ভুগি ।কিন্তু আত্মবিশ্বাস এমন একটা বিশ্বাস যেটা নিজের ভিতরের আত্মাটা কে পুনর্জীবিত করে তুলে । তাই আত্মবিশ্বাস ছাড়া সফল হওয়াটা এবং নিজ লক্ষ্যে এগিয়ে যাওয়াটা অনেক কঠিন ।অনেকে আত্মবিশ্বাসের অভাবে সফল হওয়ার পথ দেখতে পেয়েও সফল হতে পারেনা ।তাই আজ চলুন আত্মবিশ্বাস বাড়ানোর জন্য কি কি করা প্রয়োজন টা নিয়ে আলোচনা করবো ।

১. নিজেকে মূল্যয়ন করুন : আয়নার সামনে দাড়িয়ে একবার নিজেকে প্রশ্ন করুন ,আমি কি এমন সফল ব্যাক্তির মতো নয় ? যে আমার মত একটা মানুষ । যার মেধা আর বুদ্ধি দিয়ে নিজেকে পরিবর্তন করেছে । ঠিক উত্তরটা আপনার পজিটিভ লাগবে ।

২. সফল ব্যক্তিদের অনুসরণ করুন : সমাজের বা পৃথিবীর যারা সফল হয়েছেন তাদের ইতিহাস আপনার মনে সাহস যোগাবে । তারা পারলে আমি কেনো পারবনা ।

৩. নিজের প্রতিভাকে মূল্যয়ন করুন : সবাই পড়ালেখা করে ডাক্তার ইঞ্জিনিয়ার হবে এমন কথা নেই । কার ও গানের ,নাচের , খেলাধুলার ,অভিনয় যার যে প্রতিভা আছে ওইটাকে মূল্যয়ন করতে শিখুন দেখবেন আপনি আত্মবিশ্বাস বাড়বে । ব্যর্থতা থেকে শিক্ষা নিন : পৃথিবীর এমন কোনো সফল মানুষ নেয় যে ব্যর্থ হয়নি । ব্যর্থতা শুধু আপনাকে পরাজিত করেনা ,আপনাকে সফল হওয়ার ও একটা পথ দেখিয়ে দেয় ।

৪.অতীতের সাফল্যকে চিন্হিত করুন : অতীতে যে সফলতা গুলো অর্জন করেছেন তা লিখে রাখুন । এগুলো আপনার মনে শুধু সান্তনা দিবেনা বরং নতুন সফলতার দিকে আগানোর সাহস দিবে ।

৫.নার্ভাস না হওয়া : এমন অনেক লোক আছে যারা অল্পতে নার্ভাস হয়ে যায় ।তাদের উচিত ভেঙ্গে না পড়া । এক কাজ বার বার করা । প্রয়োজনে করো থেকে সাহায্য নেওয়া কি করা উচিৎ ।

৬. ব্যয়াম করা : প্রতিদিন চাইলে যোগা ব্যয়াম করতে পারেন । এ ক্ষেত্রে আপনার মানসিক ও শারীরিক শক্তি বৃদ্ধি পাবে ।

৭.বই পড়া : বিভিন্ন বড় বড় মনীষীর জীবনী পড়তে পারেন এতে নিজের ভিতরের আত্মবিশ্বাস বেড়ে যাবে কয়েকগুণ ।

৮.ব্যস্ত থাকা :বলা হয়ে থাকে অলস মস্তিষ্ক শয়তানের কারখানা ।তাই আপনি কাজের চেয়ে চিন্তা বেশি করলে একসময় নিজের প্রতি আত্ববিশ্বাস কমে যাবে ।

৯.খারাপ সঙ্গ ত্যাগ করা : খারাপ মানুষের চিন্তা ভাবনা খারাপ হয় । তাই তাদের সাথে হাটলে হতাশা বেড়ে যাবে ।তাই তাদের পরিত্যাগ করা উচিৎ।

সর্বোপরি বলতে চাই ,নিজেকে সফল হতে চাইলে বা যেকোনো কাজে সফল হতে চাইলে আত্মবিশ্বাস এর কোনো বিকল্প নাই ।তাই নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়ান দেখবেন জীবনের সফলতে আপনাকে বরণ করে নিবে ।জীবনটাকে নতুন করে উপভোগ করতে পারবেন ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন