আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এই কাজটি এখনি করুন

প্রত্যেক মানুষই চাই নিজেকে সুন্দর করে তুলতে। আর আজকাল অধিকাংশ মানুষই নিজের রূপচর্চায় অনেক সচেতন হয়ে যাচ্ছে। কোমল ও মসৃণ ত্বকের জন্য সবাই বিভিন্ন উপায় অবলম্বন করছে, কিন্তু তারপরও তাদের ত্বকের তেমন উন্নতি ঘটছে না। কোমল ও মসৃণ ত্বকের রহস্য কিন্তু আমাদের হাতের মুঠোতেই রয়েছে। তবে তার জন্য প্রথমে আপনাকে টেনশন মুক্ত জীবন যাপনে অভস্থ হতে হবে।

সুস্থ এবং সুন্দর ত্বকের জন্য প্রধান শর্ত হলো ত্বককে পরিষ্কার রাখা। ত্বক পরিষ্কার রাখার জন্য কেমিক্যাল জাতীয় জিনিস গুলো থেকে যত দূরে থাকা যায় ততোই ভালো। কারণ আমাদের ত্বক বেশ কোমল ও স্পর্শকাতর হয়ে থাকে। এজন্য ত্বক পরিষ্কার করার সময় প্রাকৃতিক উপায় অবলম্বন করতে হবে। আপনার মুখের সৌন্দর্য ধরে রাখতে আপনাকে নিয়মিত ত্বকের সঠিক যত্ন নিতে হবে।

আপনি হয়তো এখন ভাবছেন প্রতিদিনের এতো ব্যস্ততার মধ্যে রূপচর্চা করার সময় কোথায় পাবো? নিজের জন্যই তো মাত্র ৫ মিনিট সময় থাকে না আপনার কাছে? কি তাইতো?

এতো ব্যস্ততার মাঝে দিন শেষে মাত্র ৫ মিনিট সময় দিতে পারলেই চলবে। প্রতি সপ্তাহে পার্লারে গিয়ে অতিরিক্ত টাকা খরচ না করে রাতে ঘুমোতে যাওয়ার আগে মাত্র ৫ মিনিট নিজের জন্য দিতে পারলেই বাঁচবে আপনার মূল্যবান সময় ও টাকা। প্রয়োজন শুধু আপনার সামান্য ইচ্ছা।

রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে এই একটি কাজ করলেই প্রতিদিন সকালে পেয়ে যাবেন কোমল, মসৃণ ও প্রাণবন্ত ত্বক। আপনার মুখ হয়ে উঠবে উজ্জ্বল, সতেজ ও ফর্সা। এই কাজের জন্য তেমন কোনও দামি উপাদানের প্রয়োজন হবে না। আপানার ঘরেই থাকা খুব সাধারণ প্রসাধনী সামগ্রী দিয়ে খুব দ্রুত এই রূপচর্চা সেরে ফেলতে পারবেন।

কোমল, মসৃণ ও ঝলমলে ত্বক পেতে যা যা লাগবে

  • একচামচ গোলাপ জল
  • তিন থেকে চারটিদানা জাফরান
  • আধা চা চামচপরিমাণ অ্যালোভেরা জেল
  • সামান্যপরিমাণে উষ্ণ গরম জল
  • একচামচ কালোজিরা
  • একচামচ মধু

উপাদানগুলো ব্যবহারের পদ্ধতি

প্রথমে গোলাপ জলের মধ্যে জাফরানের দানা ঘণ্টা খানেক ভিজিয়ে রাখতে হবে। দানাগুলো যত বেশি সময় ধরে ভিজিয়ে রাখবেন, তত বেশি কার্যকরীতা পাবেন। জাফরান দানাগুলো থেকে রং ছেড়ে দিলে এর সাথে অ্যালোভেরা জেল দিয়ে ভালোভাবে মিশ্রিত করুন।

এখন ঠাণ্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধৌত করে ১ টুকরো তুলা দিয়ে পরিষ্কার মুখে এই মিশ্রণটি ভালোভাবে মেখে নিতে হবে। আপনার মুখের উপর লাগানো মিশ্রণটির প্রলেপটি শুকিয়ে যাওয়া পর্যন্ত অবশ্যই অপেক্ষা করতে হবে। তারপর ১ গ্লাস সামান্য উষ্ণ পানির ভেতর কয়েকটি দানা জাফরান ও মধুকে মিশিয়ে খাওয়ার পর ঘুমাতে যান এবং সকালে ঘুম থেকে উঠে আয়নায় দেখুন আপনার কোমল, সতেজ ও মসৃণ ত্বক।

মিশ্রণটির উপকারিতা

আপনার ত্বকের উজ্জ্বলতার জন্য, আপনার ত্বক থেকে বলিরেখা এবং কালো দাগগুলো মুছে ফেলার ক্ষেত্রে জাফরান খুব কার্যকরী একটি উপাদান। জাফরান শুধু যে ত্বকের বাইরে থেকেই কাজ করে তা নয়, বরং ভেতর থেকেও ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে থাকে। জাফরান যখন মধুর সাথে মিশিয়ে খাওয়া হয়, তখন জাফরানের কার্যকারীতা আরো বেড়ে যায়।

অপরদিকে, আপনার ত্বককে যদি কোমল, টানটান এনং দাগহীন রাখতে চান তাহলে অ্যালোভেরা জেল খুবই উপকারী একটি উপাদান। ঘণ্টার পর ঘণ্টা আপনার ত্বকের সতেজভাব ধরে রাখতে ভিটামিন-ই সমৃদ্ধ এই অ্যালোভেরা জেল খুবই কার্যকরী ভূমিকা পালন করে।

সেই প্রাচীনকাল থেকে রূপচর্চার ক্ষেত্রে গোলাপ জলের ব্যাপক ব্যবহার হয়ে আসছে। গোলাপ জল নিয়মিত ব্যবহারের ফলে ত্বকের কোমলতা ও জেল্লা বহুগুণ বেড়ে যায়।

Related Posts