আপনার ব্লগ বা ওয়েবসাইটের পোস্ট কেনো গুগলে ইনডেক্স হচ্ছে না?

আসসালামুআলাইকুম আশা করি সবাই অনেক ভালো আছেন। আপনার যদি একটি ব্লগ সাইট থাকে আর সেটি যদি নতুন হয়ে থাকে সে সেক্ষেত্রে নিশ্চই আপনি অনেক সমস্যাই ভুগতে পারেন।যেমন ট্রাফিক ভালো না আসা।আর সবচেয়ে সমস্যা আপনি গুগল সার্চ ইঞ্জিনে আপনার পোস্ট ইনডেক্স করছেন কিন্তু গুগলে সেটা ইনডেক্স হচ্ছে না।

আপনার পোস্ট যদি সঠিক ভাবে SEO না হয় তাহলে কিন্তু আপনি ভিজিটর পাবেন না,আপনার পোস্ট গুগলে ইনডেক্স হবে না, রেঙ্ক ও করবে না। সুতরাং আপনার বিষয়গুলো জানা দরকার কেনো আপনার পোষ্ট গুগল তার সার্চ ইঞ্জিনে ইনডেক্স করছেন ইত্যাদি।

গুগল আপনার পোস্ট ইনডেক্স করছে না তার পিছনে কিছু কারণ আছে।বেশিরভাগ নতুন ব্লগার এমন অনেক ভুল করে থাকে যার জন্য তার পোস্ট অথবা ব্লগ সাইট গুগলে সার্চ ইঞ্জিনে রেঙ্ক করে না।

কি কি কারণগুলোর জন্য আপনার পোস্ট গুগলে ইনডেক্স হচ্ছে না?

১. কনটেন্ট কোয়ালিটির অভাব:

ব্লগে আপনার লেখা কতটা রেঙ্ক করবে সেটা নির্ভর করবে আপনার কনটেন্ট কোয়ালিটির উপর। আপনার কনটেন্ট এর মান যত ভালো হবে আপনার পোস্ট রেঙ্ক করার সুযোগ ততো বেশি।

কারণ গুগলে প্রতিনিয়ত হাজার হাজার কনটেন্ট পাবলিশ হচ্ছে। সে ক্ষেত্রে এত হাজার হাজার পোস্ট এর মাঝে আপনার পোষ্ট টি রেঙ্ক করানো অনেক কঠিন ব্যাপার।তারপর আপনি যদি একজন নতুন ব্লগার হয়ে থাকেন তাহলে এটা সেটা অনেক বড় একটি চ্যালেঞ্জিং ব্যাপার।তাই আপনার চেষ্টা করতে হবে ইউনিক কোন কনটেন্ট লিখে ব্লগ বা ওয়েবসাইটে পাবলিশ করা।

২.নতুন ব্লগ বা ওয়েবসাইট:

ধরুন আপনি নতুন একটি ব্লগ বা ওয়েব সাইট খুলেছেন। এবং আপনি সেটিতে নিয়মিত পোস্ট করছেন।এক্ষেত্রে আপনার পোস্ট গুগলে রেঙ্ক করানো অনেক কঠিন। কারণ যেহেতু আপনি নতুন ওয়েবসাইটে কাজ করছেন। নতুন ব্লগ বা ওয়েবসাইটের বেলায় হয়, গুগোল আপনার পোস্ট বা কনটেন্ট এর উপর তেমন ভালোভাবে ভরসা রাখতে পারেনা। কারণ আপনার ভিজিটর কম থাকে তখন আর আপনার ব্লগ সাইটটি নতুন।

এক্ষেত্রে যখন একজন পুরানো ব্লগার তার ব্লগ থেকে পোস্ট করবে তখন যদি তার ভিজিটর ভালো থাকে তাহলে গুগল তার পোষ্টটি অবশ্যই রেঙ্ক করাবে।কারণ গুগল তার উপর ভরসা রাখে ভিজিটর ভালো আসছে বলে।

৩. সঠিক শিরোনাম বা টাইটেল:

আপনার পোষ্টটি কি পরিমানে মানুষ দেখবে, সেটি নির্ভর করে আপনার পোস্টের টাইটেল এর উপর। কারণ আমরা সার্চ করার সময় টাইটেল লিখে সার্চ করি। আর মানুষ টাইটেল দেখে আপনার ওয়েব সাইট টিতে ক্লিক করবে। সে ক্ষেত্রে টাইটেল অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস।

অবশ্য এর সাইট অথবা ব্লগের ক্ষেত্রে আপনার ইউনিক কোন টাইটেল ব্যবহার করতে হবে।

৪. Custom Robot txt :

আমরা যারা ব্লগ বা ওয়েবসাইটে কাজ করি তারা নিশ্চয়ই জানি robot.txt কি। এটি হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনার ওয়েবসাইট গুগোল এ কেমন ভাবে শো হবে পাবলিক এর কাছে।আপনার পোস্ট বা ওয়েবসাইটের যাবতীয় সব নির্ভর করে এইটির উপর।

তাই আপনার ব্লগের বিষয়ে যদি রোবট টেক্সট সঠিকভাবে দেওয়া না হয় অথবা কোন ভুল হয়ে থাকে তাহলে আপনার ব্লগ টি গুগলে কখনো রেঙ্ক করবেনা।

৫. অন্যের কনটেন্ট কপি করা:

আপনার মত গুগলের দৈনিক হাজার হাজার মানুষ তাদের ব্লগে বা ওয়েবসাইটে পোস্ট করছে, আর তাই এত মানুষের কনটেন্ট এর সাথে আপনার কনটেন্ট মিলে যাওয়ার অনেক সম্ভবনা থাকছে ।

সে ক্ষেত্রে আপনার কনটেন্ট এর সাথে যদি অন্য কারো কনটেন্টন মিলে যায় তাহলে গুগল সেটি ইনডেক্স করবে না কখনো।অবশ্যই ইউনিক কনটেন্ট লিখতে হবে।আর কপি ছাড়া।নরমালি ১০% ধারণা নিতে পারেন কিন্তু কপি করে পোস্ট লিখলে সেটা রেঙ্ক হবেনা কখনও।

৬. কম শব্দের পোস্ট:

আপনি যদি ব্লগ বা ওয়েবসাইটে কাজ করে শুরু করা শুরু করে থাকেন।সেক্ষেত্রে অ্যাডসেন্স পাওয়ার আগে পর্যন্ত আপনার ম্যাক্সিমাম ৩০টা পোস্ট ইউনিক হওয়া লাগবে আর প্রত্যেকটা ৫০০শব্দের উপরে লিখতে হবে।কারণ নাহলে গুগল বুঝবে না আপনার পোস্টে দম আছে ।

এক্ষেত্রে পোস্ট যত বেশি শব্দের লিখবেন তত আপনার পোস্টের মান ভালো হবে ।

তো মূলত একজন নতুন ব্লগার কিংবা ওয়েবসাইটে এসব কারণে পোস্ট ইনডেক্স অথবা রেঙ্ক হয়না গুগলে। এসব বিষয় মাথায় রেখে কাজ করবেন।আর নরমালি আপনার ২-৩মাস পোস্ট করতে হবে এর আগে পোস্ট রেঙ্ক হবে না।

মূলত এই ছিল আজকের আর্টিকেলে, আসা করি উপকারে এসেছে।ভালো লাগলে শেয়ার করবেন।ধন্যবাদ

Related Posts