আপনি বুদ্ধিমান না বোকা তা এখুনি জেনে নেন

বুদ্ধিমান না বোকা তা এখুনি দেখে নেন –

কিছু কাজ ও বৈশিষ্ট্যের মাধ্যমে  বুদ্ধিমান ব্যাক্তিদের সহজে বুকাদের থেকে আলাদা করা যায় । আর এমন বৈশিষ্ট্য হলো –

  • বিশৃঙ্গলভাবে কাজ করাঃ যদি একটি অগোছালো টেবিল একটি অগোছালো মনের প্রতিক হয় ।তাহলে একটি শূন্য টেবিল কিসের প্রতিক? এই কথাটিয়ে বোঝা যায় ।বেশির ভাগ বুদ্ধিমান ব্যাক্তিরা অগোছালো টেবলি কাজ করতে পছন্দ করে। এইটা বরং তাদের সৃশনশীল কাজের সহায়ক।
  • শিখতে ভালোবাসেনঃ বুদ্ধিমান ব্যাক্তিদের কাজে নিয়োগ দেওয়ার পর কি করতে হবে –তা বলার কোন মানে হয় না ।কারন,আমরা তাদের কাজে নেই এজন্য যে, তারা নিজেরা যেনো আমাদের বলতে পারে, এখন কি করতে হবে ।বুদ্ধিমানরা শিক্ষাকে গুরুত্বপূর্ন মনে করেন । কারন,শিক্ষা মানুষকে নতুন নতুন আইডিয়া বের করতে সহযোগীতা করে।
  • ভাগ্যে বিশ্বাসি নয়ঃ বুদ্ধিমান মানুষগন ভাগ্যে বিশ্বাস করে না ।এই পৃথিবীটা কিভাবে চলছে সে সম্পর্কে সাধারন মানুষ থেকে বুদ্ধিমান মানুষরা বেশি ধারনা রাখে ।তার মনে করেন ভাগ্য একটি পুরানিক কথা।আর সুভাগ্যকে তারা কঠোর প্ররিশ্রমের ফলাফল হিসাবে ভাবেন।
  • কৌতূহল প্রিয়ঃ চারপাশে কি ঘঠছে তা জানতে বুদ্ধিমানরা সব সময় বেশি আগ্রহি থাকেন ।তার যেকোন বিষয়ে আরো অনেক বেশি জানতে চান ।যেন বিষয়ে তারা কৌতূহল সেই বিষয়ে তারা জ্ঞান আহোরন করেন ততবেশি আরো বুদ্ধিমান হয়ে উঠেন।
  • কাজে ঝুঁকি নেওয়াঃ বুদ্ধিমান মানুষ ঝুকি নিয়ে কাজ করেন। যেমন – মনে করা যাক , দুজন ফ্যাশনডিজাইনার একটি কম্পানীতে কাজ করে । দুজনের কাজ করতে ভালো লাগে না ।এখন যে কম বুদ্ধিমান সে কম্পানীটি পছন্দ না করলে ও ওখানে কাজ করার চিন্তা করবেন , কিন্তু যেনি বেশি বুদ্ধিমান  তিনি চাকরি ছেড়ে দিয়ে তার পছন্দমতো কাজ খুজে নিতে সময় নিবেন না । যেহেতু তিনি চিন্তা ভাবনা নিয়ে কাজটি করবেন তাই একসময় তিনি অবশ্য সফল হবে।
  • আত্নবিশ্বাসীঃ বুদ্ধিমানরা সব সময় নিজের বুদ্ধিমত্তা নিয়ে সন্ধিহান থাকে ।অন্যদিকে বুকারা সব সময় আত্নবিশ্বাসী হয়ে থাকেন।বুদ্ধিমানরা তাদের বুদ্ধিমত্তার হিসাব রাখেন।যেখানে কম বুদ্ধিমানরা  বুদ্ধিমত্তাকে বড় কিছু মনে করেন।বুদ্ধিমানরা আরো কতটা শিখতে হবে তার ধারনা রাখেন ।এটি তাদের অত্যন্তিক আত্নবিশ্বাসী থেকে বিরত রাখে।
  • অর্ন্তমুখি স্বভাবঃ  অর্ন্ত ব্যাক্তিরা মেধার অধিকারী হয়ে থাকেন । আর তারা যথেষ্ট বুদ্ধিমান। তারা নিজের সাথে সময় কাটাতে পছন্দ করেন । কিন্তু অনেক বুদ্ধিমান অর্ন্তমুখি হন না। বুদ্ধিমানরা একা থাকতে ভালোবাসেন । তারা মানুষের ভীড় থেকে নিজেকে দূরে রাখেন।
  • উদার মনের অধীকারীঃ বুদ্ধিমান ব্যাক্তিরা উদার মনের হয়ে থাকেন।তারা নতুন জিনিস নতুন আইডিয়া শিখতে আগ্রহি ।তাদের জ্ঞানের তৃষ্ণা প্রবল  তাই মনকে কখনও নিদির্ষ্ট বিশ্বাসে আটকে না রেখে মুক্ত করে দেয়।কারন, তাদের গুনাবলির থেকে যুক্তিবিদ্যা অনেকবেশি ।

Related Posts