আপনি যদি খাবারের সময়ও পানি খান, তবে এর অসুবিধাগুলি জেনে নিন

জল যে কোনও রোগ থেকে মুক্তি পাওয়ার এক নিরাময়ের চিকিত্সা। সবাই এই জিনিস জানেন। তবে কিছু লোক রয়েছে যারা খাবারের সাথে জল পান করেন যা আপনার হজমশক্তিকেই কেবল ক্ষতিকারক করে না, ক্ষুধাও নষ্ট করে। আসুন জেনে নেওয়া যাক খাবারের পাশাপাশি পানীয় জলের ক্ষয়ক্ষতি সম্পর্কেও ….

খাবার খাওয়ার সময় যদি আপনার কাশি হয়, তবে খাবারের মধ্যে জল খাওয়ার পরিবর্তে দুধ, মজাদার দই ও পান করুন। এটি আপনার খাদ্য সঠিকভাবে হজম করবে।
এবং খাবার সময় জল পান করে এটি পেটের পৃষ্ঠ দ্বারা শোষণ করে। পেটে হজমের জন্য প্রয়োজনীয় তরল এত ঘন হয়ে না যায় যে পর্যন্ত তারা খাদ্য হজম করতে পারে এই প্রক্রিয়াটি অব্যাহত থাকে। তবে প্রচুর পানি পান করার কারণে এই তরলটি পেটের খাবারের চেয়ে ঘন হয়, তাই খাবার হজমের জন্য গ্যাস্ট্রিকের রস পেটে তৈরি হতে শুরু করে। ফলস্বরূপ, খাদ্য হজম হয় না এবং বুকে জ্বলন্ত সংবেদন হয়।

প্রতিটি ব্যক্তির প্রতিদিন কমপক্ষে ৮ গ্লাস জল পান করা উচিত। যদি আপনি চান যে আপনার খাওয়া খাবার সঠিকভাবে হজম হয়, খাওয়ার ৪৫ মিনিট আগে এবং খাওয়ার মাত্র ১ ঘন্টা পরে জল পান করুন।

দাঁড়িয়ে থাকার সময় কখনও জল পান করবেন না, এটি আপনার হাঁটুর উপর বিরূপ প্রভাব ফেলে। অকাল হাঁটুর দুর্বলতার পিছনে এটি অন্যতম কারণ।

– আমাদের শরীর পাঁচটি উপাদান নিয়ে গঠিত। তার উপাদানটিতে আগুনের উপাদান রয়েছে। আমরা যখন খাবার খাই তখন এই অগ্নি উপাদানটি আমাদের দেহকে খাদ্য হজমে সহায়তা করে। কিন্তু যখন আমরা খাবারের সাথে জল গ্রহণ করি, তখন আগুনের উপাদানটি শীতল হয়ে যায়, যাতে এটি সহজে খাবার হজম করতে না পারে। এই কারণে, উভয় চিকিৎসক এবং আয়ুর্বেদ জল খেতে এবং পান করতে অস্বীকার করেছেন।

– খাওয়ার সময় যদি কাশি হয় এবং খাবারের মাঝে পানি পান করার পরিবর্তে দুধ, মজাদার দই ও পান করুন। এটি আপনার খাদ্য সঠিকভাবে হজম করবে।

Related Posts

10 Comments

মন্তব্য করুন