আবহাওয়া অনুযায়ী নিজেকে গড়ুন

শুরু হয়েছে গ্রীষ্মের মরসুম। এই মৌসুমে রোগগুলি বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। এই মরসুমে অন্যান্য ছোটখাটো এবং বড় ধরনের রোগের পাশাপাশি ত্বকে সম্পর্কিত সমস্যাও আনে।

ঋতু পরিবর্তনের সাথে সাথে আপনার রুটিনও পরিবর্তন করা জরুরী। বিশেষত বাস এবং পোশাক। যদি খাওয়া-দাওয়া ঠিক থাকে তবে এমনটা হতে পারে না যে আপনার স্বাস্থ্য সুস্থ নয়। শুরু হয়েছে গ্রীষ্মের মরসুম। এই মৌসুমে রোগগুলি বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। এই মরসুমে ত্বকের সাথে সম্পর্কিত অন্যান্য ছোট ছোট সমস্যাগুলিও নিয়ে আসে যা আপনার পক্ষে ক্ষতিকারকও হতে পারে। তবে আপনাকে এখন আতঙ্কিত হওয়ার দরকার নেই। যদি আপনি আপনার রুটিনে নিম্নলিখিত ফল এবং শাকসবজি অন্তর্ভুক্ত করেন তবে আপনি ত্বক সম্পর্কিত সমস্যা থেকে মুক্তি পেতে পারেন: –

1. বেরি

এটি ত্বকের জন্য সবচেয়ে উপকারী ফল। আপনি যদি এটি নিয়মিত সেবন করেন তবে মুখের দাগ থেকে মুক্তি পেতে পারেন। এই ফলটি রিঙ্কেলের পাশাপাশি ত্বক সম্পর্কিত অন্যান্য সমস্যার জন্যও খুব উপকারী। বাজারে পাওয়া বেরি কেনার আগে আপনাকে দেখতে হবে এটি জৈব বা না কি না।

2. গাজর

যেহেতু আমরা সবাই জানি যে গাজর আমাদের দৃষ্টিশক্তির জন্য সবচেয়ে দরকারী উদ্ভিজ্জ, তবে এটি আমাদের ত্বকের জন্যও উপকারী, তাই খুব কম লোকই জানতে পারবেন। ভিটামিন এ পূর্ণ গাজর শীতে আপনার মুখে আর্দ্রতা সরবরাহ করে।

3. শশা

এটি একমাত্র সবজি যা প্রতি মৌসুমে সর্বাধিক স্বস্তি দেয়। শসা কেবল স্বাস্থ্যের জন্যই ভাল হিসাবে বিবেচিত হয় না তবে কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি এবং অম্বল পোড়া থেকে মুক্তি দেয়। শুধু এটিই নয় এটি আপনার চুল এবং ত্বকের জন্যও দরকারী। 95 শতাংশ জল হওয়ায় এটি অন্ধকার বৃত্ত এবং চোখের নীচে ফোলাভাব দূর করতে ব্যবহৃত হয়।

৪. সাইট্রাস ফল

বেশিরভাগ ক্ষেত্রে চিকিত্সকরা সবসময় রোগীকে সাইট্রাস ফল খাওয়ার পরামর্শ দেন। সাইট্রাস ফলের মধ্যে চুন, কমলা, লেবু ইত্যাদি থাকে, যার মধ্যে গুরুত্বপূর্ণ অ্যামিনো অ্যাসিড যেমন ভিটামিন সি পাশাপাশি লাইসিন এবং প্রোলিন থাকে যা আপনার ত্বককে নরম করে এবং সঙ্কুচিততাও হ্রাস করে। এই জাতীয় ফলগুলি আপনার কোষের জন্যও খুব দরকারী।

Related Posts

11 Comments

মন্তব্য করুন