আর্টিকেল লিখে আয় করার জন্য সঠিক নিয়ম। পর্ব(১)

আপনি কি নতুন? আপনি কোনও ব্লগে লিখতে চান? কিভাবে নিবন্ধ লিখতে জানেন না? তাহলে এই অনুচ্ছেদটি তোমার জন্যে। এই নিবন্ধটি কেবল তাদের জন্য যারা নিবন্ধ লিখতে জানেন না। এই নিবন্ধে আমি একটি সম্পূর্ণ নিবন্ধ কিভাবে লিখতে হয় আলোচনা করেছি। নিবন্ধ লেখা শুরু করার আগে আপনার যা জানা দরকার। শুরু করার পরে, আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে এবং লিখতে হবে। এটি খুব সাধারণ উপায়ে আলোচনা করা হয়েছে।

প্রথম কাজটি আপনার যা করা দরকার লেখা শুরু করা। আপনাকে অবশ্যই প্রচুর নিবন্ধ পড়তে হবে। আপনি কতটি নিবন্ধ পড়বেন সে সম্পর্কে কোনও নির্ধারিত নিয়ম নেই। নিবন্ধটি পড়ার পরে আপনি নিজের মধ্যে একটি পরিবর্তন দেখতে পাবেন। আপনাকে এখনই লিখতে হবে এমন কাউকে বলতে হবে না।

আপনি যদি ভাল লেখক হতে চান তবে আপনাকে অবশ্যই ভাল পাঠক হতে হবে। সুতরাং আপনি ব্লগটি যত বেশি পড়বেন আপনার লেখার দক্ষতা তত ভাল হবে / আপনি লেখার দক্ষতা অর্জন করতে সক্ষম হবেন। চল শুরু করি।

আর্টিকেল এর সঠিক টপিক নির্বাচন করাঃ

আপনি যে বিষয়ের উপর একটি নিবন্ধ লিখতে চান তা চয়ন করা খুব গুরুত্বপূর্ণ। কোনও বিষয় নির্বাচন করা কেন এত গুরুত্বপূর্ণ তা আপনি জানেন? মানে, ধরুন আপনি ঘর থেকে বাইরে আছেন তবে আপনি কোথায় যাচ্ছেন তা আপনি জানেন না। আপনি কোথায় যান, আপনি কী করেন, আপনি যদি লক্ষ্য ছাড়াই চলতে থাকেন তবে আপনি খুব বেশি দূর যেতে পারবেন না। খালি ঘোড়া খাই। সবসময়, কেবল এইভাবে চলতে থাকুন। সুতরাং একটি বিষয় নির্বাচন করা খুব গুরুত্বপূর্ণ।

আপনি যখনই কোনও বিষয় নির্বাচন করবেন তখন আপনার নিবন্ধটি লেখা সহজ হবে। কোনও বিষয় নির্বাচন করা আপনার লক্ষ্যে পৌঁছানো আরও সহজ করে তুলবে। সুতরাং আপনি যে বিষয়টি সম্পর্কে লিখবেন তা নির্বাচন করা খুব গুরুত্বপূর্ণ।।

টপিক অনুযায়ী পর্যাপ্ত জ্ঞান অর্জন করাঃ

আপনি বিষয়টি নির্বাচন করেছেন তবে বিষয় সম্পর্কে আপনার কোনও জ্ঞান নেই বা আপনি যে বিষয়টি লিখতে চান সে সম্পর্কে আপনার যথেষ্ট ধারণা নেই। তাহলে হবে না। সুতরাং আপনি যে বিষয়ে লিখতে চান তা সম্পর্কে আপনার যথেষ্ট জ্ঞান থাকা দরকার। অন্যথায় আপনি আপনার দর্শকদের ভাল কিছু দিতে সক্ষম হবেন না।

আপনি ভাবছেন যে এত তথ্য কোথায় পাবেন? তুমি কি ভাবছ? গুগল মামা সেখানে আছেন এবং ইউটিউব কাক্কু সেখানে বসে আছেন, এর দর্শকদের যথেষ্ট তথ্য দিতে বাধ্য করা হবে। এত উত্তেজনার কারণ নেই। কি জানতে চান? সব পান

আপনি কখন উপলব্ধি করবেন যে আপনার এখন একটি নিবন্ধ লেখা উচিত?

আমি একটি উদাহরণ দিয়ে ব্যাখ্যা করার চেষ্টা করছি, ধরুন আপনি যখন কলস / হাঁড়িতে জল ডালবেন এবং পাত্রটি পূর্ণ হবে তখন আপনি দেখতে পাবেন যে কলসীতে জল নিজে থেকে প্রবাহিত হচ্ছে। আপনি যখন নিবন্ধটি পড়া শুরু করবেন, আপনি দেখতে পাবেন যে আপনার মধ্যেও একটি পরিবর্তন এসেছে। আপনি যখন জ্ঞানকে আরোপিত করতে থাকবেন, ধীরে ধীরে এটি বাড়বে। বৃদ্ধির পাশাপাশি আপনি নিজের মধ্যে পরিবর্তন দেখতে পাবেন।

আপনি যে জ্ঞানের বিকাশে বৃদ্ধি পাচ্ছেন সে সম্পর্কে আপনি আরও পরিণত হওয়ার সাথে সাথে আপনি এই বিষয়ে নতুন নিবন্ধগুলি পড়ার সাথে সাথে অন্যান্য লেখকদের অনেক ত্রুটি পাবেন (যারা আপনার চেয়ে দুর্বল তারা ভুল ধরতে পারেন)) এবং সমাধান দেওয়ার মানসিকতা আপনার মধ্যে তৈরি হবে। তাহলে আপনি বুঝতে পারবেন যে এই নিবন্ধটি এইভাবে পরিবর্তে আলাদাভাবে লেখা যেতে পারে।

যখনই আপনি এটি বুঝতে পারবেন, আপনি সেই বিষয়ে একটি নিবন্ধ লিখবেন। এবং আপনার চেয়ে ভাল যে কারও সাথে চেক করা ভাল বা সেই বিষয়ে যাদের দাবি রয়েছে তাদের শেখানো ভাল। তাদের প্রয়োজনীয়তা জানুন। যেখানে ভুল আছে সেখানেও ধরা পড়বে।

নিবন্ধ লিখতে বসার আগে একটি কাজ করুন। আপনি নিবন্ধ লিখতে চান। আপনি এই নিবন্ধে কতগুলি পয়েন্ট বানাতে চান তার একটি তালিকা তৈরি করুন। পয়েন্ট-পয়েন্ট লেখার মাধ্যমে আপনাকে লিখতে সহায়তা করবে এবং পাঠকরা পাশাপাশি পড়তে স্বাচ্ছন্দ্য বোধ করবেন। আমার বিশ্রী থেকে কথা বলা।

লেখার সময় টেনশন না করাঃ

এটি কোনও প্রোগ্রাম প্রচারের জন্য কোনও অনুমোদিত, কোনও অ্যাফিলিয়েটের জন্য থাকতে হবে। লিখতে বসার পর, যদি অন্য চিন্তা আপনার মাথার মধ্যে ঘুরে বেড়ায়, তবে আপনার লেখার উপর একটি ছাপ পড়বে। আপনি যদি এইভাবে লিখেন তবে আপনি সফল সাফল্য অর্জন করতে পারবেন না। সুতরাং আপনি এক মন লিখতে বসতে হবে। শুধুমাত্র তারপর সৃজনশীল চিন্তা আপনার মাথা থেকে আসা হবে।

আজ আর নয়।দেখা হচ্ছে পড়ের পোস্টে।

Related Posts