আর কোনদিন এমন ভুল করবনা।

হেই বন্ধুরা, সবাই কেমন আছেন।আশা করি সবাই ভালোই আছেন।আজ অনেকদিন বাদে লিখলাম। ভুল এমন একটা শব্দ যার সাথে আমরা জন্ম থেকে পরিচিত।একথা সত্য যে আমাদের দেশ তথা সম্পূর্ণ পৃথিবীতে এমন মানুষ খুজে পাওয়া মুশকিল, যে তার জীবনদশায় কোন ভুল করেনি।আর ভবিষ্যতেও মানুষ ভুল করবে।এটা একটা জন্ম ব্যাধি।

ভুল আসলে কি?আমরা সচরাচর বলে থাকি দোস্ত ভুল করিসনা। তবে কি এটা কোন আদেশ বা উপদেশ নাকি অনুরোধ।না এসব এর কিছুনা,ভুল হলো সৃষ্টিকর্তা কর্তৃক মানবজাতির জন্য সবথেকে বড় শিক্ষা। মানুষ জ্ঞান অর্জন করার পর তার গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা করে।সে সঠিক পথে চলছে নাকি ভুল পথে চলছে সেটা ততক্ষণ বুঝতে পারেনা, যতক্ষণ না সে পথভ্রষ্ট হয় অথবা চলার পথে হোচট খায়।
কিন্তু যে জ্ঞান অর্জন ব্যতীত যাত্রা করে সেকি বুঝতে পারে তার পথ ভুল নাকি ঠিক?

মা বাবা শিক্ষক শিক্ষিকা গুরুজনেরা আমাদের অনেক কিছু শেখায়, কিন্তু নিজের দ্বারা করা একটা ভুল আমাদের জীবনের মোড় বদলে দেয়।

ভুল কত রকমের হয়?
ভুল দুরকমের এক. না জেনে ভুল এবং দুই.জেনে ভুল।

মানুষ যে ভুলগুলো করে থাকে সচরাচর সেগুলো না জেনে করা ভুল।আর তার এই ভুলের জন্য ক্ষমা করা যায়।
অন্যদিকে জেনে ভুল সবথেকে বড় অপরাধ। আপনি জানেন আপনি যদি এই কাজটি করেন তবে আপনি নিজের সাথে সাথে অন্যেরও ক্ষতি করবেন। এবং অন্যদের ক্ষতির পরিমাণ আপনার তুলনায় বেশি। এখন যদি আপনি তাদের ক্ষতির জন্য একটা ভুল পদক্ষেপ গ্রহণ করেন তবে তা আর ভুল থাকেনা।

জেনে করা ভুল আর না জেনে করা ভুলের পার্থক্য কি?
পার্থক্য একটাই অনুশোচনা।যদি না জেনে ভুল করেন তবে তার জন্য আপনার অনুশোচনা হবে,নিজেকে নিয়ে লজ্জিতবোধ করবেন। অপরদিকে জেনে ভুল করলে আপনার অহংকার হবে।আপনার মন আপনাকে বড় থেকে বড় ভুল করতে উদ্ভুত করবে।

আর অহংকার সবসময় মানুষকে পতনের দিকে নিয়ে যায়।

ভুল থেকে কি শিক্ষা নেওয়া সম্ভব?
একজন মহাজ্ঞানী ব্যক্তি থেকে শুরু করে একজন মূর্খও একথা বলে থাকে যে,,,”ভুল থেকে শিক্ষা নাও ”

ভুল একমাত্র শিক্ষাকেন্দ্র যার কাছে শিক্ষা গ্রহণের জন্য অর্থ বা কাগজ-কলমের প্রয়োজন পড়েনা,শুধু প্রয়োজন পরে বিবেকের।

একজন পাগলও জানে তার জন্য কোনটা ভাল আর কোনটা খারাপ।তবে তাই বলে ভালো খারাপ বোঝার জন্য আপনাকে পাগল হতে হবেনা।যদি আপনার মস্তিষ্ক থাকে তবে আপনি অবশ্যই এটা ভেবেছেন যে,আপনি আজ যে কাজটি করবেনা,তার ফল কাল পাবেন।

আবার, ধরুন আকাশের দিকে থুতু মারলেন, তবে সেই থুতু আপনার মুখেই পড়বে।একথা জানেন না বলে আপনার দ্বারা ভুল হয়েছে।এ ঘটনা থেকে আপনি একটা শিক্ষা পেলেন, আকাশে থুতু মারলে সেটা নিজের মুখেই পতিত হয়।তাই পরেরবার থুতু মারবার আগে আপনার মনে হবে এ কথা।তখন আপনি বুঝবেন আগেরবার আপনার ভুল ছিল।

পরিশেষে একটা কথা বলব,”ভুল একবার করুন,বারবার একই ভুল করবেননা”।

আশা করি পোস্ট টি সবার ভালো লেগেছে। সবাই সুস্থ থাকবেন।

ধন্যবাদ।

Related Posts