আসছে ঘূর্ণিঝড় আমপান তাই কি কি পদক্ষেপ নিবেন দেখে নিন!

আসছে ঘূর্ণিঝড় আমপান তাই দুর্যোগের সময় কি কি পদক্ষেপ নিবেন দেখে নিন:

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় আম্পান। ইতিমধ্যে প্রায় সব বন্দরে দিয়ে দিয়েছে 7 নম্বর মহাবিপদ সংকেত। যেকোনো সময় এটি আঘাত হানতে পারে বাংলাদেশে। অনেকেই বলছেন এই ঘূর্ণিঝড় টি 2013 সালে ঘটে যাওয়া ঘূর্ণিঝড় সিডর এর থেকে বেশি শক্তিশালী। তাই যারা উপকূলবাসী তারা অবশ্যই সাবধান হোন এবং জেনে নিন দুর্যোগের সময় কি কি পদক্ষেপ নিবেন,
সর্বপ্রথমে দুর্যোগের সময় নানারকম গুজব রটে। গুজব থেকে দূরে থাকুন কান দিবেন না কোন রকম গুজবে। মোবাইলে পর্যাপ্ত পরিমাণ চার্জ দিয়ে রাখুন আর পাওয়ার ব্যাংক থাকলে তো কথাই নেই পারলে দুইটিয় চার্জ দিয়ে রাখুন যাতে বিপদের সময় কাজে লাগতে পারে।
টিভি ,রেডিও খবরের উপর নজর রাখুন প্রতি মুহূর্তে যাতে আপনি সতর্ক থাকতে পারেন। জরুরী জিনিসপত্র, নথিপত্র ইলেকট্রনিক জিনিস যেগুলো জল লাগলে নষ্ট করতে পারে সেগুলো নিরাপদ স্থানে সরিয়ে রাখুন। দুর্যোগের এই সময়ে শুকনো খাবার যেমন মুড়ি, চিড়া, গুড় ইত্যাদি সঙ্গে রাখুন আর সাথে পোশাক ওষুধ ইত্যাদি ও সাথে রাখতে পারেন। যদি ঘরে গৃহপালিত পশু প্রাণী থেকে থাকে তবে সম্ভব হলে তাদের বাঁধন খুলে রাখুন যাতে বিপদের সময় তারা নিরাপদ দূরত্বে থাকতে পারে আর যদি সম্ভব হয় তাহলে নিরাপদ আশ্রয় নিয়ে যান।
যারা মৎস্যজীবী তারা তাদের নৌকা নিরাপদ স্থানে রাখুন এবং সমুদ্রে মাছ ধরা থেকে আপাতত বিরত থাকুন দুর্যোগ কেটে গেলে প্রশাসনেৱ নির্দেশ অনুযায়ী সমুদ্রে মাছ ধরতে যান।
আপনি যদি বাড়ির ভিতরে থাকেন ঝড় শুরু হলে অবশ্যই মনে করে বিদ্যুতের লাইনের মেইন সুইচ বন্ধ করে দিন। এবং দরজা-জানলা শক্ত করে বেঁধে দিন।
খড়ের ঘর , কাঁচা বাড়ি বা সেমি পাকা বাড়ি, কিংবা ক্ষতিগ্রস্ত পাকা বাড়িতে অবস্থান করা থেকে বিরত থাকুন কারণ ঘূর্ণিঝড়ের প্রকোপে সেই বাড়িগুলো যেকোনো সময় ভেঙে পড়তে পারে। তাই যদি আপনার বাড়ি সুরক্ষিত না হয় তবে বাসায় না থেকে অবশ্যই আশ্রয় কেন্দ্রে অবস্থান করুন। আশেপাশে যদি আশ্রয় কেন্দ্র না থাকে তাহলে কোনো উঁচু বাড়িতে আশ্রয় নিন বাড়িটি অবশ্যই পাকা বাড়ি হতে হবে। আর হ্যাঁ অবশ্যই রেডিও-টেলিভিশনেৱ দিকে নজর রাখুন ঘূর্ণিঝড় আপডেট জেনে নিতে। আপনি যদি বাড়ির বাইরে অবস্থান করেন তবে অবশ্যই কোন ক্ষতিগ্রস্ত বাড়িতে বা কাঁচা বাড়িতে আশ্রয় নিবেন না কারণ এতে আপনি নিজেই নিজের বিপদ ডেকে আনতে পারে।
ঘূর্ণিঝড়ের পরবর্তী সময়ে কোন ভাঙ্গা বাড়ি বা গাছ বা বৈদ্যুতিক খুঁটি স্পর্শ করবেন না কারণ অতীতেও এমন অনেক ঘটনা ঘটেছে যে অনেক ব্যক্তি এরকম ভাঙ্গা বাড়ী বা গাছ বা বৈদ্যুতিক খুটি স্পর্শ করে বিদ্যুতায়িত হয়ে মারা গিয়েছেন। তাই চারপাশে সতর্কভাবে নজর রাখুন, আপনার প্রতিবেশী দের কেউ সতর্ক করুন। ধন্যবাদ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন