আসলেই কি রাগ আমাদের জন্য উপকারী নাকি ক্ষতিকর?

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন। আমরা সবাই মানুষ। এ পৃথিবীতে মানুষ ছাড়াও বিভিন্ন রকমের প্রাণী আছে। আমাদের বেশিরভাগ প্রাণীর ক্ষেত্রেই কিছু না কিছু গুণ বা দোষ সবার মধ্যেই বিদ্যমান আছে। তেমনি একটি বিষয় হলো রাগ।

রাগ কি?

রাগ এমন এক ধরনের একটি আবেগ যার মাধ্যমে আমরা অন্যের প্রতি আমাদের মনের ঘৃণা বা ক্ষোভ প্রকাশ করে থাকি। মানুষ সহ প্রায় প্রত্যেকটি প্রাণীর মধ্যে এই আবেগ বিদ্যমান। আমরা বিভিন্ন সময় বিভিন্ন কারনে রাগ করে থাকি। এটি মানুষের মধ্যে পূর্ব থেকেই নিহিত থাকা আবেগ গুলোর মধ্যে একটি। যেহেতু এটি দিয়েই মহান আল্লাহ তায়ালা আমাদেরকে সৃষ্টি করেছেন সেহেতু এর পেছনে অবশ্যই কোন না কোন কারণ রয়েছে। আমাদের মধ্যে থাকা সকল প্রকার অনুভূতি গুলোর মধ্যে অন্যতম হল রাগ বা অভিমান। মানুষের মধ্যে থাকা প্রত্যেকটি আবেগী মানুষের জন্য প্রয়োজনীয় কিন্তু যদি মানুষ তা সঠিকভাবে ব্যবহার করতে না পারে অথবা তার সঠিক ব্যবহার না জানে তবে তা তার নিজেরই ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। রাগ ও এর ব্যতিক্রম নয়।

আমরা কেন রাগ করি?:

আমরা সাধারণত রাগ করি যখন আমাদের সাথে এমন কিছু ঘটে যায় যা আমরা সাধারণত আশা করি না। আসলে অনেকটা এরকম নয়। সাধারণত আশা করি না এমন জিনিস ঘটে গেলে মানুষ অবাক হয়। আমরা তখনই রাগ করি যখন আমরা কোন কিছু ঠিক যেমনি চাই সেই ভাবে যদি না পাই। কেউ আমাদের সাথে খারাপ ব্যবহার করলে, মনে কষ্ট দিলে, কথার অবাধ্য হলে সাধারণত আমরা রাগ করে থাকি। এই সকল কারনে আমরা সাধারনতই রাগ করে থাকি। অনেক সময় আমরা ইচ্ছা করে রাগ করি। অপরের ওপর আমাদের কর্তৃত্ব দেখানোর জন্য এবং তার কাছ থেকে আমার উদ্দেশ্য হাসিল করার জন্য রাগ করে থাকে। এটি মোটেই সাধারণ কারণ নয়। যাই হোক এই আবেগটি কে যদি আমরা সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে না শিখি এবং না বুঝি তাহলে আমাদের নিজেদের বিভিন্ন রকমের সমস্যার সম্মুখীন হতে হয় যে আমরা হয়তো কল্পনাও করতে পারিনা।

রাগ করার ফলাফল:

  • ১. এটি আমাদের স্বাস্থ্যের বিভিন্ন ধরনের ক্ষতি সাধন করে।
  • ২. শ্রবণশক্তির ক্ষতি, রক্তনালীর ক্ষতি, পেশীর টান, ঘুমের সমস্যা ইত্যাদি ঘটিয়ে থাকে।
  • ৩. এটি আমাদের মানসিক ভারসাম্য নষ্ট করে দেয়।
  • ৪. সব সময় লড়াই পূর্ণ মন মানসিকতা সৃষ্টি করে।
  • ৫. সব সময়ই রাগ করা লোকজন বেশিরভাগ সময় হতাশায় ভোগে।
  • ৬. সবসময় অপরের ভুলত্রুটি কে বড় করে এবং নিজের ভুল ত্রুটি কে ছোট করে দেখায়।
  • ৭. সামাজিক ,পারিবারিক বিশৃংখলা সৃষ্টি করে।

  • ৮. সব সময় রাগ করা লোকজন বেশিরভাগ সময়ই মানসিকভাবে ক্লান্ত থাকে।
  • ৯. কোন কারণ ছাড়া রাগ বুদ্ধির বিনাশ ঘটায়।
  • ১০. আবার অনেক ক্ষেত্রে সঠিক ভাবে রাগ ব্যবহার করতে পারলে অনেক ধরনের কঠিন কাজ সহজেই করে তোলা সম্ভব হয়।
  • ১১. অনেক সময় কাছের মানুষের বা অন্য যেকোনো কারো ভুলকে শুধরানোর জন্য একটি নির্দিষ্ট পরিমাণ পর্যন্ত রাগ করলে তা কার্যকর ফলাফল দিতে সক্ষম।
  • ১২. অন্যায় জিনিস রুখে দেওয়ার ক্ষেত্রে রাগ ব্যাপক ভূমিকা পালন করতে সক্ষম।

এ থেকে বুঝা যায় যে মানুষের অন্যান্য অনুভূতি গুলোর মত রাগ ও একটি অনুভূতি যা নিয়ন্ত্রণ করে সঠিকভাবে ব্যবহার করতে পারলে মানুষের উপকারে আসতে সক্ষম কিন্তু সেটিকে যদি অবাধে নিজের ইচ্ছা মত মানুষ করে তাহলে তার ক্ষতি ও অকল্যাণ ছাড়া অন্য কিছু বয়ে আনতে পারবে না।

Related Posts

8 Comments

  1. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
    আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
    Please support me🙂

    Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q

    Facebook page: https://www.facebook.com/107324621876693/posts/107963605146128/?app=fbl

মন্তব্য করুন