ইউটিউব এর জন্মসুত্রের ঘটনা (যা আপনার ১০০% অজানা)

ইউটিউব এর জন্মসুত্রের ঘটনা (যা আপনার ১০০% অজানা)

ইউটিউব এর জন্মসুত্রের ঘটনা (যা আপনার ১০০% অজানা)

ইউটিউব ২০০৫ সালে জন্মগ্রহণ করে,মানে তৈরী করা হয় । এর পেছনে হয়তো অনেক জনের শ্রম আছে কিন্তু অর্থ তিনজনের ব্যায় হয় । তারা হলে – হার্লি, স্টিভ চেন এবং জাওয়াদ করিম । জাওয়াদ করিম ছিলেন বাংলাদেশী একজন বাংলাদেশি জার্মান নাগরিক । এরাই মূলত ইউটিউবের প্রতিষ্ঠাতা।

ইউটিউবের জন্মের সুত্রপাত হয় একটি ডিনার পার্টির কারনে । ইউটিউবের প্রতিষ্ঠাতারা একটি ডিনার পার্টিতে মিট আপ করেন । সেখানে তারা অনেক মজা করেন আর সেগুলো তারা ভিডিও করেন । সেগুলো একে অপরকে শেয়ার করতে চাইলেও তারা পারছিলেন না , এমন কি ইমেইল দিয়েও সম্ভব হচ্ছিল না । তখন তারা চিন্তা করলো আমরা একটা ভিডিও শেয়ারিং সাইট তৈরী করি, সেখানে সকলে তাদের ভিডিও গুলোকে শেয়ার করতে পারবে । এভাবেই জন্ম হয় ইউটিউবের ।

আজকের দিনের সবচেয়ে জনপ্রিয় একটা সাইট । যা কিনা একসময় বোনাসের টাকা দিয়ে চলতো । কিন্তু বর্তমানের সবচেয়ে জনপ্রিয় সাইট । প্রথম ভিডিও ছিলো – জাওয়েদ করিমের । তিনি ২০০৫ সালে ২৩ এপ্রিল চিড়িয়াখানা বেড়াতে যান এবং সেখান করা ভিডিও ধারন করেন তারপর তিনি এটি শেয়ার করেন “মি এট জু” নামে।

আর বর্তমান দিনে প্রতি মিনিটে ইউটিউবে ৫০০ ঘন্টার মতো ভিডিও আপলোড করা হয় । শুধু তাই নয় ইউটিউব এখন এন্টারটেইনমেন্ট এর অন্য নাম । ইউটিউবের পার্টনারশিপ প্রোগ্রাম এর জন্য ই মূলত ইউটিউব এতো জনপ্রিয় । আজকাল কন্টেন্ট ক্রিয়েটর অনেক রয়েছে , তাছাড়াও নতুন করে নতুনরাও আসছে ।

তবে বর্তমানে অনেক টাপ হয়ে গেছে ইউটিউবং করা ।

Related Posts