ই সিম সম্পরকে জানুন

 বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন, আজকে আমি আপনাদেরকে নতুন একটা বিষয় নিয়ে আলোচনা করব সেটা হল ই- সিম কি ?

আমরা সবাই মোবাইল ফোন ব্যবহার করি, সিম ও ব্যবহার করি,কিন্তু এমন যদি হয়,সিম ছাড়া চলবে আপনার ফোন টি,তাহলে কেমন হয়,ঠিক ই ধরেছেন, এখন থেকে আপনারা আপনার স্মার্ট ফোনে সিম ছাড়া ব্যবহার করতে পারবেন, সিম একটা থাকবে সেটা ই সিম । সিম কি ?এটার ব্যবহার, সুবিধা, অসুবিধা সব সম্পর্কে আপনাদেরকে জানাব,চলুন সুরু করা যাক, যে সিম হাতে নেওয়া যায় না চোখে দেখা যাই না, সে আবার কেমন জিনিস, সত্যিই এটা অবাক করা ব্যাপার,এই সিম মোবাইল এর মাদারবোর্ড এর সাথে লাগানো থাকে তাহলে কেমন হয়?

আলাদা কোন যায়গার প্রয়োজন হয় না ।আপনার ফোনটির আলাদা সিম লাগানোর কোন প্রয়োজন নেই, পৃথিবীর অনেক দেশে এই সিম চালু আছে,বাংলাদেশে ১৬ ডিসেম্বর চালু হল ই সিম,সাধারানত আই ফোনে এ এই ই সিম ব্যবহার করা হয় , এখন আপনি এই ই সিম যে কোন স্মার্ট ফোনে ব্যবহার করতে পারবেন ।এতে সুবিধা যেমন আছে,তেমন অসুবিধা আছে,যে কোন জিনিষের সুবিধা আর অসুবিধা থাকবে এটাই স্বাভাবিক ।সব চাইতে বড় সুবিধা হল আপনাকে আর লাইনে দাড়িয়ে সিম কিনতে হবে না, সুধুমাত্র ফোনে কিনে রেজিস্ট্রেশন  করতে হবে ।

আপনি ঘরে বসে অনলাইন এ রেজিস্ট্রেশন  করতে পারবেন ।আপনাকে সার্ভিস প্রভাইডার এর কাছ থেকে রেজিস্ট্রেশন  করতে পারবেন । যেমন ধরুন রবি, গ্রামীন ,এয়ারটেল, ইত্যাদি । তারা আপনার ফোনের জিমেইল ,বা ই মেইল আইডি চাইবে।সেই আইডিতে কোড যাবে, এবং কিউ আর কোড স্কান করতে বলবে। স্কান করা হয়ে গেলে আপনার সিম হল না ।

এর জন্য আপানকে সার্ভিস প্রভাইডার কাছে যেতে হবে,তারা আপনার সিম চালু করে দেবে, ইমেইল আইডির মাধ্যমে, আপনি ইচ্ছে করলেই এক অপারেটর থেকে অন্য অপারেটরে যেতে গেলে আপনার ই মেইল আইডি পাসওয়ার্ড পরিবর্তন করেন নতুন অন্য অপারেটরে যেতে হবে । মোবাইল কোম্পানি গুলো মোবাইল তৈরি করার সময় সিমের জন্য যে আলাদা যায়গার প্রয়োজন হয় না,তাহলে বিষয়টা এমন না, যে আপনি ফোনের ভিতরে ঘুম পড়তে পারবেন ।

কিছুটা যায়গা সেভ হবে,আপনার একটা সুবিধা আছে যে আপনার সিমটা হারিয়ে যাবে না, নষ্ট হবে না, আপনার স্মার্ট ফোনটি আরও লুক ভালো হবে,আপনাদের মনে আরেকটা প্রশ্ন জাগতে পারে, আপনার সিমটি যখন ই সিম এ চলে যাবে তখন আপনার ফিজিকাল সিমটি কি চালু থাকবে।

না এমন নয়, আপনার ফিজিকাল সিমটি তখন আপনা আপনি বন্ধ হয়ে যাবে,অসুবিধা গুলো এবার বলি, মনে করেন আপনার ফোন চার্জ শেষ, আপনি আপনার সিমটি অন্য মোবাইল এ পুরে ব্যবহার করতে পারবেন না, আর একটা অসুবিধার কথা হল আপনার ফোনটি  যখন পরিবর্তন করবেন বা হারিয়ে গেলে আপনাকে আবার নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে, সেই সিমটি আপনাকে আবার দোকানে গিয়ে তুলে নিতে হবে,আর একটা অসুবিধা হল আপনার ফোনটি হেক হতে পারে। আমার পোষ্ট টি কেমন হল কমেন্ট করবেন ।

Related Posts

30 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন