এই গরমে চাই আরামদায়ক পোশাক

জীবনে আরাম আয়েশের জন্য আমরা কত কিছুইনা করি। সকালে ঘুম থেকে উঠার পর থেকে রাতে আবার ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত প্রতিটি সময়ে যা যা দরকার হয় সবকিছুতেই আমরা আরামের কথাটা মাথায় রাখি। ঘরে বাইরে আরাম ও প্রশান্তি খুঁজে বেড়াই।

চলছে গরমের তীব্রতা। সময় সময় বৃষ্টি হলেও গরম যেন কমছেই না। গরমের দিনে শরীরে একটু আরাম পেতে সবাই চায় একটু আরামদায়ক পোশাক। আরামদায়ক পোশাকের ক্ষেত্রে বহুকাল থেকে সুতি কাপড়ের তুলনা হয় না। সুতি কাপড় দ্বারা তৈরি পোশাক শরীরকে ঠান্ডা রাখে। হালকা রঙের সুতি কাপড়ের পোশাক রোদ ও রোদের তাপ থেকে আমাদেরকে বাঁচিয়ে শরীরকে আরাম দেয়। গরমের কারণে আবার অনেকের শরীরে চুলকানি, ঘামাচি, অ্যালার্জির মতো সমস্যা দেখা দেয়। এমবকি কারও শরীরে ফুসকুঁড়িও উঠে। এ সময়টাতে আরাম পাবার জন্য সুতি কাপড়ই পরা উচিত। যারা শারীরিকভাবে মোটা বা গরমে কাজ করেন, তারা গরম কমাতে হলে সুতি কাপড় ব্যবহার করতে পারতে পারেন।
ছাত্রছাত্রী যাদের ক্লাস করতে স্কুল কলেজে যেতে হয়, তারা এই গরমে সুতি কাপড়ের সালোয়ার-কামিজ এবং ফতুয়া ও জিন্স ব্যবহার করলে আরাম পাবেন।মহিলারা যারা শাড়ি পড়েন তারা সুতির হালকা রঙের শাড়ি বেছে নিতে পারেন। গরম থেকে স্বস্তি পেতে সাদা কাপড় সবসময়ই আরামদায়ক। গরম এমনিতেই আমাদের ত্বকে সমস্যা তৈরি করে। সূর্যের তাপ থেকে সাদা কাপড়েই বেশি আরাম পেতে পারেন। শুধু তাপেট শোষণ বা বিকিরণের জন্য নয়, আদিকাল থেকে সাদা কাপড়ের কদর রয়ে গেছে। তাই সারাবিশ্বেই সামার স্টাইলে সাদা পোশাক প্রাধান্য পায়।

সাদা শুধু গরমের আরামের জন্যই নয়। এটা কিছু ক্ষেত্রে ঐতিহ্য হিসেবেও বিবেচিত হয়। তাই ঘরের ও বাইরের পোশাকে এই গরমে সাদা রং পছন্দের শীর্ষে থাকা উচিত। পোশাক হিসেবে সাদা রং শুধু শরীরের আরামি দেয়না বরং চোখের জন্যও স্বস্তি এনে দেয়। এই সময়ে পোশাকের বৈচিত্র্যে সাদা কাপড়ি অনেক বেশি জনপ্রিয়। কাপড়ের ধরণ হিসেবে সাদা সুতি কাপড় অনেক বেশি জনপ্রিয়তা পায়। সাদা কাপড়ে যেমন স্বস্তি পাওয়া যায়, তেমনি স্বস্তি পাওয়া যায় সাদা প্রশান্তিও। সাদার এই চিরন্তন বিবর্তনে গরমের পোশাকের ধরণ নানাভাবে আলোচিত হলেও সাদা রঙের প্রয়োজনীয়তা সবসময়ই থেকে যায়। এমনকি সাদার রিফ্লেকশন ক্ষমতার কারণেও তা যেমন ক্লাসিক লুক সৃষ্টি করে, তেমনি সাদার সার্বজনীনতা থাকে সবসময় তরুণদের মধ্যে। সাদার পাশাপাশি প্রয়োজনে অন্যান্য হালকা রঙের পোশাকও বেছে নিতে পারেন।গরমের সময় সুতির কাপড়ই শ্রেষ্ঠ। কৃত্রিম সুতার কাপড় না পরাই ভালো। এটা দেখতে সুন্দর হলেও গরমে আরাম দিতে পারেনা। অবশ্য সিল্ক কাপড়ও পরা যায় গরমের এ সময়ে। গরমে জামার হাতা ছোট হওয়াটাই ভালো। বছরের এ সময়টায় সূর্যের তাপের জন্য ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দিয়ে থাকে। এর জন্য সচেতন থাকা প্রয়োজন। সাদা রঙের পোশাকের ব্যবহার এ সময় হতে পারে উপকারী।

Related Posts

9 Comments

মন্তব্য করুন