এই ৬ টি উপায়ে ছাত্রজীবন থেকে ইনকাম করতে পারবেন।

আশা করি সবাই ভালো আছেন।আমাদের মধ্যে প্রায় সবাই ছাএজীবন থেকে ইনকাম করতে চাই।কারন ছাত্রজীবন থেকে ইনকাম করলে একদিকে যেমন নিজের খরচ নিজেই চালানো যায় তেমনি অন্যদিকে একটা ভালো অভিজ্ঞতা ও পাওয়া যায়।তাই সব ছেলে-মেয়েরাই পড়াশোনার পাশাপাশি কিছু টাকা উর্পাজনের জন্য চেষ্টা করে থাকে।

আবার এমন ও কিছু ছাত্র-ছাএী আছে যারা মাসে লাখ টাকা পর্যন্ত ইনকাম করে।ফলে ভবিষ্যতে আর চাকরির জন্য তাদের নির্ভর করতে হয় না।আর বর্তমানে বাংলাদেশের চাকরি বাজার হলো সোনার হরিণের মতো।কারন প্রতি বছর লক্ষাধিক ছাত্র ছাএী বেকার থাকে।তাই আজ আমি এমন ৬ টি উপায় বলবো যার মাধ্যমে আপনি সারাজীবন ইনকাম করতে পারবেন।তাই নিচের ৬ টি উপায়ের মধ্যে যেকোনো এক বা একাধিক উপায়ে আপনি কাজ করে ইনকাম করতে পারবেন।

১.ফ্রিল্যান্সিং করে ইনকাম করতে পারেন।

ছাত্রজীবনে ইনকামের সবথেকে ভালো উপায় হলো ফ্রিল্যান্সিং করা।এই ক্ষেত্রে আপনি ভালোভাবে কাজ শিখে কাজ যদি করেন তাহলে আপনাকে আর চাকরির উপরে নির্ভরশিল হতে হবে না।বরং আরো মানুষকে আপনি চাকরি দিতে পারবেন।যদি নিজের স্ক্রিল ডেভেলপ করতে পারেন তাহলে আপনাকে ইনকাম নিয়ে চিন্তা না করলে ও চলবে।আর একজন ফ্রিল্যান্সার এর ক্ষেত্রে চাকরি পাওয়াটা অন্যদের তুলনায় অনেকটা সহজ।

২.টিউশনি করিয়ে ইনকাম করতে পারেন।

প্রায় বেশিরভাগ ছাত্র ছাএীই ইনকামের উপায় হিসেবে টিউশনিটাকে বেছে নেয়।কারণ টিউশনি করানোর ফলে তাদের নিজেকে ও একটু যাচাই করা হয়ে যাচ্ছে।শহরে এক-দুই টা টিউশনি করলেই নিজের খরচ চালানো যায়।কিন্তু বেশি ইনকাম করতে হলে ব্যাচ করে ফেলতে হবে।

৩.ইউটিউবে ভিডিও আপলোড করে ইনকাম করতে পারেন।

আপনার যদি কোনো একটা বিষয় নিয়ে ভালো ধারণা থাকে তাহলে ইউটিউবে ভিডিও আপলোড করে ও মনিটাইজেশন এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।তবে এই ক্ষেত্রে ইনকাম করতে কিছুটা দেরি হতে পারে।কিন্তু ইউটিউবে ভিডিও আপলোড করলে টাকা উর্পাজনের পাশাপাশি ফেমাস হওয়ার ও একটা সুযোগ রয়েছে।তাই হাতে যদি পর্যাপ্ত সময় থাকে তাহলে ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য আসতে পারেন।

৪.টিশার্ট ব্যবসা করতে পারেন।

ছাত্রজীবনে যদি ব্যবসা শুরু করে দেন এবং তা কঠোর পরিশ্রমের মাধ্যমে ভালোভাবে প্রচার করতে পারেন তাহলে পরবর্তীতে আপনাকে চাকরির জন্য আবেদন করতে হবে না।টিশার্ট ব্যবসা শুরু করতে হলে আপনার সাথে আরও কয়েকজন বন্ধু মিলে শুরু করতে পারেন।এবং তা কয়েকবছর পর ভালো ইনকামে পরিনত হবে।

৫.ব্লগিং করে ইনকাম করতে পারেন।

আপনি নিজের একটা ব্লগ ওয়েবসাইট খুলে সেখানে লেখালেখি করতে পারেন।এবং আপনি ইউটিউবের মতো গুগল এডসেন্সের মাধ্যমে টাকা ইনকাম করতে পারেন।ব্লগিং করলে আপনার জ্ঞানের বৃদ্ধি ঘটবে পাশাপাশি ইনকাম ও করতে পারবেন।

৬.গবাদিপশু পালন করে ইনকাম করতে পারেন।

এই ক্ষেত্রে আপনার কিছু পুজির দরকার হবে এবং পশুগুলো পালন করার জন্য জায়গা দরকার হবে।আপনি এই ব্যবসা থেকে ভালো পরিমান ইনকাম করতে পারবেন।যেমন;গরুর খামার,মুরগির ফার্ম,ছাগল ইত্যাদি থেকে ইনকাম করতে পারবেন।

ছাত্রজীবন থেকেই যেকোনো একটা বা একাধিক কাজে ইনকাম করতে পারবেন।তবে চেষ্টা করবেন পড়াশোনার যেমন কোনো ক্ষতি না হয়।এই ৬ টি কাজের মধ্যে প্রতিটি কাজেই ভালো পরিমান ইনকাম করা যায়।এবং আপনার প্রছন্দ অনুযায়ী যেকোনো একটাতে ইনকাম শুরু করে দিতে পারেন।ভালো থাকবেন সবাই,ধন্যবাদ।

Related Posts

11 Comments

  1. নতুন সাইট ভালো ইনকাম ঘুরে আসার আমন্ত্রন রইলো রেজিস্টার করলেই পাবেন ৮ টাকা বোনাস ২০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন । লিংক এ গিয়ে দেখে আসুন ভালো লাগলে করবেন । ধন্যবাদ
    https://blog.jit.com.bd/fresh-income-site-3830

মন্তব্য করুন