একজন ওয়েব ডিজাইনার যেই ৫ টি উপায়ে উর্পাজন করতে পারেন।

কেমন আছেন সবাই?আশা করি সবাই ভালো আছেন।আমরা যারা নতুন ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করেছি বা ভবিষ্যতে শুরু করবো ভাবছি তারা একটা জিনিস সবসময় চিন্তা করে যে ফ্রিল্যান্সিং এ ইনকাম কেমন করা যাবে?এই ফ্রিল্যান্সিং এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরি রয়েছে কাজ করার জন্য।একজন মানুষ একবা একাধিক বিষয়ে এক্সপার্ট হয়ে ফ্রিল্যান্সিং থেকে ভালো পরিমান ইনকাম করতে পারেন।

আবার অনেকের ইচ্ছে যে একজন ওয়েব ডিজাইনার হিসেবে কাজ করবে।এই কাজের চাহিদা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে প্রচুর।আপনি যদি একজন ওয়েব ডিজাইনার হিসেবে কাজ করতে চান তাহলে আগে নিজেকে প্রস্তুত করতে হবে।কিছু প্রোগামিং ভাষা শিখতে হবে।আর এইগুলো ভালোভাবে সময় দিয়ে শিখলে আপনাকে ইনকাম নিয়ে আর ভাবতে হবে না।

তারপর ও অনেকেই চায় ইনকামের একটা ভালো ধারণা নিয়ে ওয়েব ডিজাইন শুরু করতে।এটা একটা ভালো দিক।কারণ আপনি যেই পরিশ্রম করছেন সেটার যদি মূল্য দেওয়া তাহলে আপনি কাজ করতে আগ্রহী হবেন।তাই আজকে আমি দেখাবো একজন ওয়েব ডিজাইনার কয়টি উওয়ায়ে ইনকাম করতে পারছে।তো আপনি একজন ওয়েব ডিজাইনার হলে যেই ৫ টি উপায়ে ইনকাম করতে পারবেন তা আজকে আমি বলবোঃঃ

১.জনপ্রিয় মার্কেটপ্লেস গুলোতে বায়ারদের কাজ করে ইনকাম করতে পারবেন।

আপনি জনপ্রিয় মার্কেটপ্লেসগুলোতে (ফাইভার,আপওর্য়াক,ফ্রিল্যান্সার,পিপল পার হাওয়ার) বিদেশি বায়ারদের কাজ করে ও ইনকাম করতে পারবেন।সেজন্য আপনি একাউন্ট খুলে কাজের জন্য বিট করবেন এবং বায়াররা আপনাকে কাজ দিবে।এবং কাজটি সম্পুর্ণ করলে ভালো পরিমান টাকা ইনকাম করতে পারবেন।একজন দক্ষ ওয়েব ডিজাইনার মাসে কয়েক লাখ টাকা পর্যন্ত শুধু মার্কেটপ্লেসেই বায়ারদের কাজ করে ইনকাম করতে পারে।

২.আপনি ওয়েব ডিজাইনার হলে বাংলাদেশের কোম্পানিগুলোতে চাকরি করে ও ইনকাম করতে পারবেন।

বাংলাদেশের বিভিন্ন কোম্পানিগুলোতে প্রতিবছর ওয়েব ডিজাইনারদের চাকরির জন্য হায়ার করে থাকে।আপনি এই কোম্পানিগুলোতে ১৫ হাজার টাকা থেকে শুরু করে ৮০ হাজার টাকার মতো মাসে স্যালারি পেতে পারবেন।এটা নির্ভর করে অভিজ্ঞতার উপর।

৩.আপনি নিজের ডিজাইনগুলো বিক্রি করে ও ভালো পরিমান টাকা ইনকাম করতে পারবেন।

আপনি কিছু মার্কেটপ্লেসে আপনার নিজের তৈরি ডিজাইন,থিম বিক্রি করে ও ভালো পরিমান ইনকাম করতে পারবেন।এই আয়ের ৫০ ভাগ প্রযন্ত সেই সাইটটি নিয়ে যাবে।এবং বাকি ৫০ ভাগ আপনি পাবেন।যেমন;থিমফরেস্ট,গ্রাফিক লেফটওভার,ওর্য়াডপ্রেস ডিজাইনার।এগুলোতে প্রচুর পরিমান ডিজাইন বিক্রি হয় প্রতিদিন।

৪.আপনি বাইরের দেশগুলোতে ও ওয়েব ডিজাইনার হিসেবে চাকরি করে একটা স্মার্ট স্যালারি ইনকাম করতে পারবেন।

আপনি অন্যান্য বড় বড় দেশগুলো যেমন যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য,নিউজিল্যান্ড,রাশিয়াতে ফিক্সড না ঘন্টা প্রতি স্যালিরিতে ইনকাম করতে পারবেন।তারা যেহেতু ডলার দিবে তাহলে ভালো টাকা ইনকাম করতে পারবেন আপনি।

৫.দক্ষ ওয়েব ডিজাইনার হয়ে থাকলে প্রশিক্ষণ বা ইউটিউব চ্যানেলের মাধ্যমে মানুষকে শিখিয়ে টাকা ইনকাম করতে পারবেন।

আপনি অনেক বছর ওয়েব ডিজাইন করলে এই বিষয়ে এক্সপার্ট হয়ে যেতে পারবেন।এবং তখন ইউটিউব দিয়ে মানুষকে শিখানো শুরু করতে পারবেন।এবং আপনি তার পর ইন্সটিটিউট খুলে ও মানুষকে প্রশিক্ষন দিতে পারবেন।এক্ষেত্রে ইউটিউব থেকে যেমন টাকা পাবেন তেমনি প্রশিক্ষণ যাদেরকে দিবেন তাদের থেকে টাকা পাবেন।

সবশেষে বলতে চাই টাকা ইনকাম করার পথ অনেক রয়েছে।তাই বলে কাজ না শিখে টাকা ইনকাম করার জন্য চলে আসবেন না।আপনি ভালো ভাবে কাজ শিখে প্রতিনিয়ত নিজেকে আপডেট করবেন।তাহলে সবগুলো উপায়েই ইনকাম করতে পারবেন।উজ্জ্বল হোক আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার।ধন্যবাদ।

 

Related Posts

9 Comments

মন্তব্য করুন