একজন ফ্রিল্যান্সারের ভবিষ্যতটা কেমন হতে পারে!

আশা করি সবাই ভালো আছেন।বর্তমানসময়ে চাকরির পরে যেই পেশাটি সবথেকে সম্মানজনক জায়গা দখল করেছে সেটা হচ্ছে ফ্রিল্যান্সিং।আমাদের দেশে এখন প্রায় সাড়ে ৬ লক্ষ ফ্রিল্যান্সার রয়েছে।যারা একটি ল্যাপটপ তার সাথে ইন্টারনেট কানেকশন দিয়ে ঘরে বসে প্রতিমাসে হাজার হাজার ডলার আয় করছে।এবং আমাদের দেশে ফ্রিল্যান্সারের সংখ্যা দিন দিন বেরেই চলছে ।এবং মানুষ এটা নিয়ে সচেতন ও হয়েছে।সব থেকে বড় কথা হলো ফ্রিল্যান্সিং এর দিক দিয়ে আমাদের দএশ বিশ্বে দ্বিতীয় স্থান অর্জন করেছে।ভারতের পরেই আমাদের স্থান।কিন্তু একজন ফ্রিল্যান্সারের ভবিষ্যতটা ঠিক কেমন হতে পারে সেই নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো।

১.ফ্রিল্যান্সিং করার জন্য যেহেতু কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রয়োজন হয় না।তাই আপনি যদি ইংরেজিতে ভালো হন আর কাজ পারেন এবং বায়ার জোগার করে ফেলতে পারেন তাহলে আপনি ভবিষ্যতে যতই দিন যাবে ততই ইনকাম বারবে।

২.আপনি একজন ফ্রিল্যান্সার হওয়ার পরেও প্রতিনিয়ত একটা সময় আপনাকে কাজ শিখার জন্য রাখতে হবে।এবং যতই নতুন কাজ শিখবেন ততই আপনি এইখানে টিকে থাকতে পারবেন।তাই কাজ শিখেন তাহলে ইনকাম নিয়ে চিন্তা করতে হবে না।আপনি যদি কাজ ভালোভাবে করতে পারেন তাহলে আপনি যত টাকা এক্সপেক্ট করেন তার থেকে অনেক বেধি ইনকাম করতে পারেন।

৩.একটা কোম্পানিতে ঢুকে যান।যদি ভালো টাকা দেই তাহলে কোম্পানির সাথেও কাজ করতে পারেন।এবং কোম্পানির সাথে যখন আপনি কাজ করবেন তাহলে প্রতি মাসে একটা এমাউন্টও আপনার জন্য থাকবে ফলে আপনার মাসে ইনকাম উঠা নামা করবে না।

৪.ক্লায়েন্টের সাথে কখনোই খারাপ ব্যবহার করবেন না।যদি সে খারাপ ব্যবহার করে তাহলে আপনি তাকে ভালোভাবে ব্যবহার করবেন।অনেক ফ্রিল্যান্সার আছে যারা শুধু ক্লায়েন্টের সাথে ঠিকভাবে কথা বলতে পারে না বলে ফ্রিল্যান্সিং করে সফল হতে পারে না।যদি আপনি ক্লায়েন্টের সাথে ভালোভাবে কথা বলেন তাহলে আপনি প্রতিমাসে তার কাছ থেকে কাজ পাবেন।এবংং বলা যায় ভবিষ্যতে ভালো একটা একাউন্ট করা জাবে।

আজকের ৪ টি স্টেপে ফ্রিল্যান্সারদের ভবিষ্যৎ নিয়ে কথা বলা হয়েছে আপনি এই ৪ টি কিথা মানলে আপনি ভবিষ্যতে ফ্রিল্যান্সিং করে সফল হতে পারবেন বলে ধারণা করা যেতে পারে।

ঘরে থাকুন, নিজে সুস্থ থাকুন,সবাইকে সুস্থ রাখুন।

Related Posts

13 Comments

মন্তব্য করুন