একজন লেখকের আত্মকাহিনী | একজন লেখকের বাস্তব জীবনের গল্প

একজন লেখকের আত্মকাহিনী – নিয়ে আজকের আর্টিকেল থাকছে আপনাদের জন্য। আমরা লেখাপড়া করার ক্ষেত্রে কত লেখকের বই পড়ে থাকি, কত কবির কবিতা পরে থাকি। কতো গল্প, গান আমরা পড়ি। সত্যি বলতে আপনি কি কখনো কোনো বই এর লেখকের জীবনী বা আত্মকথা সম্পর্কে জানতে চেয়েছেন? একজন লেখকের আত্মকাহিনী | একজন লেখকের বাস্তব জীবনের গল্প –

আমি নিশ্চিত আপনি কখনোই জানতে চান নি। আর এমন অনেকে আছে যারা বই পড়ে ঠিক কিন্তু লেখক সম্পর্কে পড়তে তাদের সময় নষ্ট হবে বলে মনে হয়। আজকে আমরা একজন লেখকের আত্মকাহিনী শুনবো, যদিও এই গল্পটি কোথাও নেই। তবে আমার চেনা এক লেখক ছিল যার জীবনী তিনি আমাকে বলেছিলেন। আজকে আমি সেই আত্মকাহিনী আপনাদের সামনে উপস্থাপন করবো।

আমি অসুতোষ সেন। ছোট থেকে যেকোনো ঘটনা আমি ডায়েরি করে রাখতাম। কেন জানিনা এই ডায়েরি লেখার প্রতি আমার এক ধরনের নেশা ছিল। আর লেখালেখি করাটা ছিল আমার নিত্যদিনের অভ্যাস। আমার বয়স যখন ৮, তখন আমি প্রচুর কল্পনা করতাম, সে কল্পনা গুলো আমি লিখতাম। আর এতেই আমার শান্তি মেলতো। তখনও আমি লেখক হওয়ার কোনো স্বপ্ন দেখিনি।

হাই স্কুলে উঠে বন্ধুদের যখন আমি আমার লেখাগুলো পড়তে বলতাম তখন তারা পড়তে চাইতো না। একমাত্র সাথী একজন ছিল, যেকিনা আমার সব লেখা পড়তে অনেক পছন্দ করতো। যাহোক, কে পড়লো কে পড়লোনা তাতে কি আসে যায়। যেটা আপনার শখ সেটা করার মধ্যে আপনি নিজেকে নিজে সুখী রাখতে পারলেই প্রকৃত সুখ। এরপর আসা ফেসবুকে। শখের বসে নিজের লেখা শেয়ার করতে লাগলাম।

দেখলাম মানুষ আমার লেখা পড়ছে এবং ভালো ভালো মন্তব্য দিচ্ছে। উৎসাহ পেলাম অনেক আর স্বপ্ন বুনতে লাগলাম লেখক হবো। প্রথমবারের মত নিজের বই প্রকাশ করতে শখের টিভি আর গীটার দিলাম বিক্রি করে, তবুও একটাই কথা। আমার লেখক হওয়া চাই। সময়ের সাথে পাল্লা দিয়ে আমার বইগুলো প্রকাশ হয় বিভিন্ন ছোট খাটো পত্রিকায়। এত সব গুণী লেখকের জ্ঞানের মাঝে আমার এই ক্ষুদ্র জ্ঞানের কি হবে জায়গা!

লেখার পাশাপাশি গিটারের সুরে গান গাইতাম, নিজের লেখা গানগুলো গিটারে গাওয়ার চেষ্টা করতাম। কিন্তু শখের গিটারটা আজ নেই। আজ নেই শখের সেই টিভিটা। বই তো লিখছি আমি, কিন্তু টাকা পাবো কোথায়? শুধু জ্ঞান দিয়ে কি আর সব কিছু হয়। তবুও আমি আমার শখ আমার স্বপ্ন গুলোকে পুঁজি করে আজও লিখে যাচ্ছি। আজও ডায়রির পাতা ফুরোচ্ছে।

কিন্তু এতসবের মাঝে একটা কথা রয়ে গেলো, “আমি লেখক হতে পারলাম না”। বন্ধুরা এই ছিল একজন লেখকের বাস্তব জীবনের একটা ঘটনা। আমরা সবাই লেখকদের ঘণ্টার পর ঘণ্টা সময় নিয়ে লেখা বই পড়ি। কিন্তু কখনো তাদের আত্মকাহিনী জানতে চাইনা। অনেক সময় তাদের আত্মকাহিনী থেকে শেখার অনেক কিছু আছে।

Related Posts

10 Comments

মন্তব্য করুন