একজন সফল ফ্রিল্যান্সার হতে হলে এই ৬ টি গুন থাকা বাধ্যতামূলক।

বর্তমানে মানুষ বেকারত্বের হার কমানোর জন্য,এবং বাড়তি কিছু আয়ের জন্য ফ্রিল্যান্সিং পেশাটাকে বেছে নিচ্ছে।বাংলাদেশের প্রায় ৬ লাখ ফ্রিল্যান্সার রয়েছে।এবং প্রতিনিয়ত এর সংখ্যা বেড়েই চলছে।তাই ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে একটা প্রতিযোগিতার সৃষ্টি হচ্ছে।দেখা যায়,একটা কাজের জন্য প্রায় কয়েকশত ফ্রিল্যান্সার  বিট করছে।কিন্তু কাজটি করতে পারবে একজন ফ্রিল্যান্সার।

এইজন্য এই পেশাটাতে নিজেকে দক্ষ করে গড়ে তোলা ছারা বিকল্প নেই।তবে চিন্তার কোনো কারন নেই কারন একজন দক্ষ ফ্রিল্যান্সার হতে পারলে আপনার কাজের অভাব হবে না।তাই আপনি যদি দক্ষ ফ্রিল্যান্সার হতে চাই,তাহলে নিচের ৬ টি গুন আপনার মধ্যে থাকা বাধ্যতামূলক।

১.আপনার একটি পোর্টফোলিও ওয়েব সাইট থাকতে হবে।আপনি ফ্রিল্যান্সিং করে সফল হতে চাইলে নিজের একটা ওয়েব সাইট তৈরি করে আপনার কাজের কিছু ডিজাইন দিয়ে রাখবেন।এতে ক্লায়েন্ট আপনাকে কাজ দিতে সুবিধা হবে।এবং অন্য ফ্রিল্যান্সারদের থেকে কাজ পেতে অনেক সহজ হয়ে যাবে।

২.আপনাকে ইংরেজিতে বলতে লেখতে এবং পড়ে বোঝার ক্ষমতা থাকতে হবে।আপনি যেহেতু বিদেশি ক্লায়েন্টদের কাজ করবেন তাই আপনাকে ইংরেজি ভাষা জানতে হবে।কারন তাদের সাথে কথা বলতে বা কাজটা কিভাবে করবেন তা বুঝে নিতে হকে ইংরেজি ভাষা ভালো জানতে হবে।

৩.আপনাকে অবশ্যই ক্লায়েন্টের সাথে ভালো ব্যবহার করতে হবে।আপনার কোনো কাজ যদি ক্লায়েন্টের প্রছন্দ না হয় তাহলে কাজটি আবার করার চেষ্টা করুন।কিন্তু আপনি ক্লায়েন্টের খারাপ ব্যভার করলে সে আপনাকে একটা খারাপ রিভিউ দিবে।যা আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে নেতিবাচক প্রভাব ফেলবে।তাই যত ভালো ফ্রিল্যান্সার হোন না কেন সবসময় ক্লায়েন্টের সাথে ভালোভাবে কথা বলতে হবে।

৪.আপনাকে ধৈর্যো ধরে অপেক্ষা করতে হবে।অনেক ফ্রিল্যান্সার আছেন যারা শুরুতে কাজ পেতে কয়েকমাস অপেক্ষা করতে হয়েছে কিন্তু বর্তমানে তারা প্রচুর কাজ করতে না করে দেন।তার একটাই কারন তারা ধৈর্যো ধরে কাজের জন্য অপেক্ষা করেছিল।

৫.আপনার মার্কেটপ্লেসের প্রোফাইলটি ভালোভাবে সাজাতে হবে।আপনার প্রোফাইল ছবি,নিজের সম্পর্কে কিছু কভার লেটার এগুলো ভালোভাবে করতে হবে।যদি আপনার এগুলো লেখার ক্ষেত্রে অসুবিধা হয় তাহলে ভালো ফ্রিল্যান্সারদের প্রোফাইল অনুসরণ করতে পারেন।

৬.আপনি যেই কাজটি সম্পুর্ণ ভালোভাবে পারবেন শুধু সেই কাজটির ক্ষেত্রেই  বিট করবেন।অনেক ফ্রিল্যান্সার অর্ধেক পারা কাজগুলোতে বিট করে।তার ফলে কাজ পেয়ে যাওয়ার পর ঠিকভাবে সম্পুর্ন করতে পারে না।যার ফলে তাদের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার কখনোই সফল হয় না।

আপনি ফ্রিল্যান্সিং করে সফল হতে চাইলে এই ৬ টি গুনের মধ্যে সবগুলোই থাকতে হবে।এর মধ্যে কোনো গুন যদি না থাকে তাহলে সেটা এখন থেকেই শেখার চেষ্টা করুন।ভালো থাকবেন সবাই,ধন্যবাদ।

 

 

Related Posts

9 Comments

মন্তব্য করুন