একটি ডায়েরির আত্মকথা রচনা

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগণ। কেমন আছেন আপনারা সবাই? আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন সেই কামনাই ব্যক্ত করি সব সময়। একটি ডায়েরির আত্মকথা রচনা –

আমি একটি ডায়েরি। একজন মানুষের আশা এবং ভরষার নাম। এই পৃথিবীতে অনেক ধরণের মানুষ আছে কিন্তু ডায়েরি পছন্দ করে না এমন কোন মানুষ নেই।পৃথিবীর প্রতিটি মানুষ এর হাসি-কান্না,অবহেলা প্রেম-ভালোবাসার গল্প ফুটে উঠে তার হিসাব নেই। মানুষ এর জীবনে তাই আমি এক অনিচ্ছেদ্য অংশের নাম।

একজন মানুষের জীবনের অনেক কথা থাকে যা কিনা সে সবাইকে বলতে পারেনা।কিন্তু আমার মাঝে সকল কিছু খুব সুন্দরভাবে তুলে ধরে।আমার মাঝে সবাই যে শুধুমাত্র তার প্রেম ভালোবাসা কিংবা আবেগ অনুভূতির কথা লিখে তা কিন্তু নয়।বরং নানান ধরণের হিসাব নিকাশ, জরুরি যেকোনো নাম্বার কিংবা নানান ধরণের গুরুত্বপূর্ণ তথ্যও যুক্ত করে থাকে আমার মধ্যে।কয়েশত পাতা সংবলিত থাকে আমার মাঝে। সেই শুণ্য খালি প্রতিটি পাতা তাদের লেখনির রঙ দিয়ে ভরিয়ে তুলে মানুষেরা। নানান রকম দুঃখ কষ্ট নিয়ে বেচে থাকা মানুষগুলোর আমি হলাম একমাত্র ভরসা।

দিনশেষ এ মানুষের নানান রকম কাজের ব্যস্ততা শেষ এ আমাকে নিয়ে হাজির হয় তাদের কল্পকাহিনি লিখার জন্য। মাস শেষ এ ঘরের কর্তা আমাকে নিয়ে বসে হিসাব কিতাব করার জন্য। শিক্ষার্থীরা সন্ধ্যে বেলায় আমাকে নিয়ে বসে বাড়ির কাজ করার জন্য। এই রকম হাজারো বলা না বলা কথা লিপিবদ্ধ করে রাখে আমার মধ্যে। তাদের না বলা গল্পগুলো আমি খুব মনোযোগ দিয়ে শুনি।তাদের সেই না বলা কথাগুলো আমি ছাড়া অন্য কেউ জানেনা বিধায় আমার কাছে কথাগুলো প্রকাশ করে তারা অনেক শান্তি পায়।মাঝে মাঝে লিখতে গিয়ে অনেকে কান্নাকাটি করে প্রচুর। অনেক মন খারাপ করে। কিন্তু লিখা শেষ হওয়ার সাথে সাথে তারা আবার নতুন ভাবে নিজেদের জীবন গোছাতে শুরু করে।ভালো লাগে তাদের উপকার কর‍তে পেরে।আমি যখন সেই সকল মানুষদের উপকার করি নিজেকে নিয়ে তখন খুব গর্ব হয়।এভাবে হয়ত আমার মধ্যে মনের সকল কথা ব্যক্ত করে অনেকেই ডিপ্রেশন নামক রোগ থেকে নিজেকে রক্ষা করতে পারে।

ধন্যবাদ সবাইকে।সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related Posts